14.6 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

কেয়ার ওয়ার্কার ও কেয়ার এলাউন্সের উপর খড়গ এনে বিপাকে সরকার

যুক্তরাজ্য কনজারভেটিভ সরকারের ওয়ার্ক অ্যান্ড পেনশন ডিপার্টমেন্টের প্রাক্তন সেক্রেটারি বলেছেন , যথাযথভাবে তদন্ত কার্যক্রম শেষ না করে যুক্তরাজ্য সরকারের কেয়ার ওয়ার্কার ও কেয়ার এলাউন্সের উপর খড়গ নামিয়ে আনা উচিত হবে না।

ইয়ান ডানকান স্মিথ বলেন, তদন্ত সম্পন্ন করার আগে বিভিন্ন লোকেদের অযথা হয়রানি বন্ধ করা উচিত। মুদ্রাস্ফীতির কারণে অর্থনৈতিক দৈন্যতা দেখা দিয়েছে বিধায় অনেক পরিবার ইতোমধ্যে খারাপ ঋণে আক্রান্ত। তাছাড়া নানা লোক জড়িয়ে পড়েছে বিভিন্ন ধরনের অপরাধে বিধায় সরকারের বুঝেশুনে পা ফেলা উচিত।

ডানকান স্মিথ গার্ডিয়ানকে জানান, “ আমরা চাই না যে লোকেরা খুব গুরুতর অসুবিধায় পড়ুক। আমার পরামর্শ হল সরকারের এই ধরনের কার্যক্রমে বিরতি দেয়া উচিত।”

গার্ডিয়ান তাদের প্রতিবেদনে জানায়, কেয়ার ওয়ার্কারদের সরকার বিপুল পরিমাণে অর্থ ফেরত দিতে বাধ্য করছে। তাছাড়া অনিচ্ছাকৃত ভুল, আইনলঙ্ঘন ও সপ্তাহে মাত্র কয়েক পাউন্ডের জন্য ফৌজদারি মামলার হুমকি প্রদান করে যাচ্ছে সরকার।

যে সকল লোকেরা কেয়ার এলাউন্স হিসাবে সপ্তাহে ৮১.৯০ পাউন্ড ক্লেইম করেছেন তাদেরকে অতিরিক্ত টাকা ফেরত দেয়ার জন্য নোটিশ পাঠিয়েছে সরকারের ওয়ার্ক ও প্যানসন ডিপার্টমেন্ট। অনেককে বিশ হাজার পাউন্ড জরিমানা, মামলা ও জেলের ভয় দেখাচ্ছে ডিডাব্লুপি ডিপার্টমেন্ট।

ব্রিটেন জুড়ে এক মিলিয়নেরও বেশি অবৈতনিক কেয়ার ওয়ার্কারদের প্রতিনিধিত্বকারী কেয়ার্স ট্রাস্ট সরকারকে দোষারোপ করেছে কেয়ার এলাউয়েন্সর বিষয়ে যথাযথ পর্যালোচনা না করে সিদ্ধান্ত নেয়ার জন্য। তাদের মতে এর ফলে দারিদ্র্যতার দিকে ঠেলে দেওয়া হচ্ছে সমাজকে।

কেয়ার্স ট্রাস্ট ডিরেক্টর ডমিনিক কার্টার বলেছেন,
“ কেয়ার এলাউয়েন্স সংক্রান্ত অতিরিক্ত পেমেন্ট পরিশোধের ব্যাপারে সরকার যে চাপ সৃষ্টি করে যাচ্ছে সেই হিসাবগুলোতে যথেষ্ট গড়মিল রয়েছে। তাছাড়া ডিডাব্লুপি বিভাগের এই জরিমানার হিসাব নতুনভাবে করা উচিত যথাযথভাবে। যুক্তরাজ্যের নিবেদিত অবৈতনিক স্বাস্থ্যখাতের পরিচর্যাকারীদেরকে আঘাত করা বন্ধ করা উচিত নতুবা এর পরিনতি খারাপভাবে ভোগ করতে হবে সরকারকে।”

লয়েডস ব্যাংক ফাউন্ডেশনের প্রধান নির্বাহী পল স্ট্রিটস বলেন, কেয়ার এলাউয়েন্স সিস্টেমের পুরো সংস্কার হওয়া প্রয়োজন। স্বাস্থ্যখাতের কেয়ার ওয়ার্কারদের অযথা হয়রানি স্বাস্থ্যসেবা খাতকে বিরাট ঝুঁকিতে ফেলতে পারে। আমাদের কেয়ারারদের ভাতার একটি জরুরি সংস্কার প্রয়োজন। যাতে যারা প্রতিবন্ধী বা অসুস্থ তাদের যারা যত্ন নিচ্ছেন তারা যেন পর্যাপ্ত সমর্থন পান।”

প্রাক্তন বিচার বিভাগের সচিব রবার্ট বাকল্যান্ড বলেছেন, “ডিডাব্লুপির কেয়ার ওয়ার্কারদের অপরাধী হিসাবে বিবেচনা করা উচিত নয়। এটি সম্পূর্ণ ভুল ধ্যানধারন ও প্রত্যাখ্যাত”।

উল্লেখ্য যে, প্রায় ৬ মিলিয়ন লোক ইউকেতে বসবাস করেন যারা অবৈতনিক কেয়ার ওয়ার্কার। যাদের বেশিরভাগ নিজেদের জীবন উৎসর্গ করেন পরিবারের প্রতিবন্ধী, দুর্বল বা অসুস্থ লোকদের দেখাশোনা করে। এরমাঝে প্রায় ১ মিলিয়ন লোক যারা সপ্তাহে ৩৫ ঘণ্টারও বেশি সময় ধরে বিনা বেতনে সেবা প্রদান করেন তারা সপ্তাহে ৮১.৯০ পাউন্ড কেয়ার ভাতার সুবিধা ভোগ করে থাকেন।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
১১ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

প্রধানমন্ত্রী নিজের দায় প্রাক্তন স্বরাষ্ট্রসচিবের উপর চাপিয়েছেন বলে মনে করেন রাজনীতিবিদেরা

নিউজ ডেস্ক

স্কটল্যান্ডে প্রধানমন্ত্রীত্বের লড়াইয়ে প্রথম মুসলিম

যুক্তরাজ্যের নেইভারহুডে এন্টি স্যোশাল বিহেভিয়ার মোকাবেলায় কঠিন পদক্ষেপ নিতে যাচ্ছে কনজারভেটিভ সরকার