18 C
London
September 8, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকবাংলাদেশশীর্ষ খবর

সহিংসতা নিয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর মুখোমুখি কূটনীতিকরা

ঢাকায় কূটনীতিকরা বিস্তৃত ছাত্র বিক্ষোভে বাংলাদেশী কর্তৃপক্ষের মারাত্মক প্রতিক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন পররাষ্ট্রমন্ত্রীর একটি উপস্থাপনা যা বিক্ষোভকারীদের পায়ে সাম্প্রতিক সহিংসতার জন্য দায়ী করেছে, সোমবার(২২ জুলাই) কূটনৈতিক কর্মকর্তারা বলেছেন।

চাওয়া-পাওয়া সরকারি চাকরির জন্য রাজনৈতিকভাবে ভর্তি কোটার বিরুদ্ধে আন্দোলন হিসেবে যা শুরু হয়েছিল তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলের সবচেয়ে খারাপ অস্থিরতার করেছে, এ পর্যন্ত সংঘর্ষে কমপক্ষে ১৬৩ জন নিহত হয়েছে, এএফপির দ্বারা রিপোর্ট করা ক্ষতিগ্রস্তদের গণনা অনুসারে পুলিশ এবং হাসপাতাল।

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ রোববার রাষ্ট্রদূতদের ডেকে ব্রিফিংয়ের জন্য ১৫ মিনিটের ভিডিও দেখান।

তবে ঢাকার একজন জ্যেষ্ঠ কূটনৈতিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সোমবার এএফপিকে বলেন, মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন মাহমুদ ঘটনাগুলোর একতরফা সংস্করণ উপস্থাপন করছেন।

“আমি আশ্চর্য হয়েছি যে আপনি নিরস্ত্র বিক্ষোভকারীদের উপর পুলিশের গুলি চালানোর ফুটেজ দেখাননি,” সূত্রটি মন্ত্রীকে বলে হাসকে উদ্ধৃত করেছে।

সূত্রটি যোগ করেছে যে মাহমুদ বিক্ষোভ দমন করার জন্য জাতিসংঘের চিহ্নিত সাঁজোয়া কর্মী বাহক এবং হেলিকপ্টার – যা দেশটির সামরিক তালিকায় রয়েছে – এর কথিত ব্যবহারের বিষয়ে জাতিসংঘের প্রতিনিধির একটি প্রশ্নেরও জবাব দেননি।

প্রতিবাদের কেন্দ্রবিন্দুতে থাকা অত্যন্ত আকাঙ্খিত সরকারি চাকরির জন্য নিয়োগের কোটা বাংলাদেশের শীর্ষ আদালত পিছিয়ে দেওয়ার পরে বৈঠকটি হয়েছিল।

সিদ্ধান্তটি সমস্ত পদের ৫৬ শতাংশ থেকে সংরক্ষিত চাকরির সংখ্যা কমিয়ে সাত শতাংশ করেছে, যার বেশিরভাগই এখনও পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের “মুক্তিযোদ্ধাদের” সন্তান এবং নাতি-নাতনিদের জন্য আলাদা করা হবে।

যদিও সিদ্ধান্তটি বিতর্কিত “মুক্তিযোদ্ধা” বিভাগে একটি উল্লেখযোগ্য হ্রাসের প্রতিনিধিত্ব করে, এটি সম্পূর্ণভাবে বাতিল করার জন্য বিক্ষোভকারীদের দাবির পক্ষে কম ছিল।

সমালোচকরা বলছেন, শেখ হাসিনার ক্ষমতাসীন আওয়ামী লীগের অনুগতদের সঙ্গে সরকারি চাকরিতে কোটা ব্যবহার করা হয়।

বিক্ষোভের আয়োজক প্রধান দল স্টুডেন্টস অ্যাগেইনস্ট ডিসক্রিমিনেশন-এর একজন মুখপাত্র এএফপিকে বলেছেন: “যতক্ষণ না সরকার আমাদের দাবির প্রতিফলন করে একটি আদেশ জারি না করে ততক্ষণ পর্যন্ত আমরা আমাদের বিক্ষোভ প্রত্যাহার করব না।”

৭৬ বছর বয়সী হাসিনা ২০০৯ সাল থেকে দেশ শাসন করেছেন এবং সত্যিকারের বিরোধিতা ছাড়াই ভোটের পরে জানুয়ারিতে তার টানা চতুর্থ নির্বাচনে জয়ী হন।

বিক্ষোভের বিরুদ্ধে দমন-পীড়ন শুরু হওয়ার পর থেকে কিছু বিক্ষোভকারী বলেছেন যে হাসিনার সরকার পদত্যাগ না করা পর্যন্ত তারা সন্তুষ্ট হবেন না।

সূত্রঃ www.economictimes.indiatimes.com

আরো পড়ুন

ল’ উইথ এন রহমান – ১২ এপ্রিল ২০২১

অনলাইন ডেস্ক

ধর্ষণের ফলে জন্ম নেওয়া শিশুদের জন্য নতুন বিল পাস হতে যাচ্ছে যুক্তরাজ্যে

ড. ইউনূসের যাবজ্জীবন কারাদণ্ড হতে পারেঃ দুদক পিপি