8.1 C
London
April 23, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

সাক্ষাৎকার ছাড়াই প্রায় ১২০০০ জনকে আশ্রয় দেওয়ার চিন্তাভাবনা করছে যুক্তরাজ্যে সরকার

আফগানিস্তান,লিবিয়া,সিরিয়া এবং ইয়েমেনের যারা গত বছর জুলাই মাসের আগে এলাইলামের আবেদন করেছিল হোম অফিস খুব দ্রুত তাদের ব্যাপারে মামলার রায় দিবে বলে জানায়। প্রধানমন্ত্রী ঋষি সুনাক এই বছরের ভিতরে সিদ্ধান্ত বাস্তবায়ন করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।
উল্লেখিত দেশগুলির এলাইলাম আবেদন ইতিমধ্যেই  ৯৫% গৃহীত হয়েছে বলে হোম অফিস জানিয়েছে। আবেদনকারীর বায়োমেট্রিক্স নেওয়া হবে এবং এবার প্রথমবারের মতো তাদের  কোনও সাক্ষাৎকার নেওয়া হবে না বলে হোমঅফিস কর্মকর্তারা জানিয়েছেন।
পরবর্তীতে এলাইলাম আবেদনকারীদের একটি ফর্ম পূরণ করতে হবে এবং ৪০টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রশ্নের উত্তর অবশ্যই ইংরেজিতে সম্পূর্ণ করতে হবে এবং ২০ কার্যদিবসের মধ্যে ফেরত দিতে হবে। কর্মকর্তারা বলছেন যদি কোনো এলাইলাম আবেদনকারী ২০ কর্মদিবসের ভিতরে উত্তর জমা দিতে ব্যর্থ হোন তাহলে একটি ফলো-আপ বিজ্ঞপ্তি দেওয়া হবে হোমঅফিসের পক্ষ হতে।
গত মাসে যুক্তরাজ্য আদালত আফগানিস্তানের একজন এলাইলাম প্রার্থীকে বোর্নমাউথ টেকওয়ের বাইরে এক যুবককে হত্যার জন্য যাবজ্জীবন কারাদণ্ড দেয়। এই ঘটনার প্রেক্ষিতে হোম অফিস বলেছে যে এলাইলাম আবেদনকারীর পুরাতন কোন অপরাধ আছে কিনা তা নিরাপত্তা যাচাইয়ের অধীন ডাটাবেসে চেক করে দেখা হবে।
যুক্তরাজ্য আদালত কর্তৃক দণ্ডপ্রাপ্ত আবদুল রহিমজাই সার্বিয়ায় একটি হত্যা মামলায় দোষী সাব্যস্ত হয়েছিলেন এবং পলাতক ছিলেন।
যুক্তরাজ্যে এসাইলাম মামলা প্রায় ১৬৬০০০ টি সিদ্ধান্তের অপেক্ষায় আছে।
প্রকাশিত ডেটায় দেখা যায় ২০২২ সালে যুক্তরাজ্যে আশ্রয় দাবির সংখ্যা ছিল প্রায় ৭৫০০০ যা ১৯ বছরের মধ্যে সর্বোচ্চ সংখ্যা।
প্রায় ১১০০০০ মানুষ তাদের মামলার সিদ্ধান্তের জন্য ছয় মাসেরও বেশি সময় ধরে অপেক্ষা করছে।
হাজার হাজার অভিবাসীদের জন্য অনেকে ছোট নৌকায় করে যুক্তরাজ্যে প্রবেশ করেছে বলে ধারনা করা হয়।
সরকারের এই সিদ্ধান্ত স্বরাষ্ট্র সচিব সুয়েলা ব্র্যাভারম্যানের জন্য অস্বস্তিকর হতে পারে কারণ তিনি নিয়মভঙ্গ করে যুক্তরাজ্যে প্রবেশকারীদের বিরুদ্ধে সবসময় কঠোর ছিলেন।
মিসেস ব্র্যাভারম্যান বলেন, “এটা স্পষ্ট যে আমাদের দেশের আশেপাশের শহর এবং শহরগুলিতে একটি অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বিপুল সংখ্যক লোক যুক্তরাজ্যে অবৈধভাবে প্রবেশ করেছে এবং তাদেরকে এখন আমাদের হোটেলে রাখতে হচ্ছে।”
হোম অফিসের বর্তমান নীতিতে এলাইলাম প্রার্থীদের তালিকা থেকে সুদানী এবং ইরানী আশ্রয়প্রার্থীদের বাদ দেওয়া হয়েছে কারণ এই দেশগুলোর জন্য অনুদানের হার কিছুটা কম। পুরো বিশ্বের অস্থিতিশীল অবস্থার কারণে এসাইলাম প্রার্থীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে বলে অনেকে মতামত দিয়েছেন।
এম.কে
২৩ ফেব্রুয়ারি ২০২৩

আরো পড়ুন

ইউক্রেনীয়দের ঘরে তোলার অনুমতি দেবে ব্রিটেন

সিলেটে মা ও দুই শিশুকে গলা কেটে হত্যা

অনলাইন ডেস্ক

সেলহার্স্ট স্টেশনের ট্রেনে সাপ!

অনলাইন ডেস্ক