11 C
London
May 1, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

সামনের বছরগুলিতে যুক্তরাজ্যে আন্তর্জাতিক শিক্ষার্থীদের হার কমবেঃ মাইগ্রেশন কমিটি

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রসচিব জেমস ক্লিভারলি বলেছেন, আন্তর্জাতিক শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় কোর্সগুলিকে কাজের ভিসা পাওয়ার সস্তা উপায় হিসাবে ব্যবহার করছে।যার ফলে যুক্তরাজ্যের উচ্চশিক্ষার ব্যবস্থার অখণ্ডতা এবং গুণমান ক্ষুন্ন হতে পারে।

মাইগ্রেশন অ্যাডভাইজরি কমিটির কাছে দেয়া একটি চিঠিতে, ক্লেভারলি সঠিক তদন্তের পরামর্শ দিয়েছেন। ক্লেভারলি জানতে ইচ্ছুক স্নাতক কোর্স সম্পন্ন করার পর আন্তর্জাতিক শিক্ষার্থীদের দুই বা তিন বছর কাজ করার অনুমতি দেওয়ার পরও যুক্তরাজ্য মানসম্মত শিক্ষার্থীদের কাছে আকর্ষণ হারেচ্ছে কেন।

তবে বিশ্ববিদ্যালয়ের নেতারা আশঙ্কা করছেন যে স্নাতক ভিসা রুটকে যুক্তরাজ্যে সীমাবদ্ধ করার ফলে আন্তর্জাতিক শিক্ষার্থী নিয়োগে মারাত্মক পতন ঘটবে। যা আন্তর্জাতিক টিউশন ফি থেকে পাওয়া আয়ের উপর নির্ভর করে এমন বিশ্ববিদ্যালয়গুলির জন্য আর্থিক সংকট বয়ে নিয়ে আসবে।

ক্লেভারলি মাইগ্রেশন অ্যাডভাইজরি কমিটিকে আরো জানান, সরকার যুক্তরাজ্যে পড়াশোনা করার জন্য বিশ্বজুড়ে প্রতিভাবান শিক্ষার্থীদের আকৃষ্ট করতে প্রতিশ্রুতিবদ্ধ। তবে স্নাতক রুটটিকেও রক্ষা করতে হবে যাতে ইমিগ্রেশন সুবিধা পাওয়ার জন্য কেউ এই রুটকে অনৈতিকভাবে ব্যবহার কর‍তে না পারে।

স্বরাষ্ট্রসচিব জানান, একজন আন্তর্জাতিক শিক্ষার্থী জ্ঞান অর্জনের দিকে নজর দেয়া উচিত যেখানে বর্তমানে ইমিগ্রেশন সুবিধা আদায় ও অর্থোপার্জন মুখ্য হয়ে দাঁড়িয়েছে।

স্বরাষ্ট্রসচিব কমিটিকে নির্দেশনা দিয়েছিলেন, স্নাতক রুটটি যুক্তরাজ্যের উচ্চশিক্ষা ব্যবস্থার গুণমানকে ক্ষুন্ন করছে কিনা তা খতিয়ে দেখতে। স্নাতক রুটটিকে নিয়ে আন্তর্জাতিক শিক্ষার্থীদের গুণমানের দিকে নজর দেয়া উচিত। প্রকৃতপক্ষে এই রুট সবচেয়ে উজ্জ্বল এবং আকর্ষণীয় যুক্তরাজ্যকে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখতে এবং ব্রিটিশ উচ্চশিক্ষার মানকে ধরে রাখতে।

বিশ্ববিদ্যালয়গুলির মিলিয়ন প্লাস গ্রুপের প্রধান নির্বাহী র‍্যাচেল হিউট জানান, সরকারের পর্যালোচনা ব্রিটিশ উচ্চ শিক্ষার সাফল্যকে ক্ষুন্ন করার লক্ষ্যে ধাবিত হচ্ছে। সরকারের প্রতিটি নেতিবাচক সিদ্ধান্ত ব্রিটেনকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের কাছে কম আকর্ষণীয় করে তুলেছে।

ইউনিভার্সিটি ইউকে ইন্টারন্যাশনালের পরিচালক জেমি অ্যারোস্মিথ বলেছেন, স্বরাষ্ট্র সচিব ক্লিভারলির প্রদত্ত ধ্যান ধারণা বিশ্ববিদ্যালয়গুলিকে গভীরভাবে উদ্বিগ্ন করছে।অনেক আন্তর্জাতিক শিক্ষার্থীর জন্য অধ্যয়নের পরবর্তী কাজ গুরুত্বপূর্ণ। শিক্ষার্থীরা আমাদের দেশে বিনিয়োগ করেছেন তাদের শিক্ষা সমাপ্ত করার পর কাজ খুঁজে পেতে যা যুক্তরাজ্যের অর্থনীতিতে অবদান রাখার সুযোগ দেয়।

বিশ্ববিদ্যালয় অ্যালায়েন্স গ্রুপের প্রধান নির্বাহী ভেনেসা উইলসন বলেছেন, “ আন্তর্জাতিক শিক্ষার্থীরা যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির সম্পূর্ণ পরিসরে পড়াশোনা করার সুযোগ পাওয়া গুরুত্বপূর্ণ যাতে তারা তাদের পক্ষে সঠিক বিকল্পটি নির্বাচন করতে পারে। যাতে সমস্ত যুক্তরাজ্যের শিক্ষার্থীরা তাদের অবদান থেকে উপকৃত হতে পারে।”

উল্লেখ্য যে, জেমস ক্লেভারলি তার প্রাথমিক তথ্য উপাত্তে দেখিয়েছেন যুক্তরাজ্যে আসা আন্তর্জাতিক শিক্ষার্থীরা তাদের কোর্স সঠিকভাবে সম্পন্ন করছে না। তাছাড়া এইসব শিক্ষার্থীরা স্কিলড ওয়ার্কার রুট ব্যবহার করে তাদের ভিসা পরিবর্তন করেছে যার হার শতকরা ২৩ ভাগ। আন্তর্জাতিক শিক্ষার্থীরা গত বছরে প্রায় এক তৃতীয়াংশ ২৬,০০০ পাউন্ডের বেশি অর্থের চাকুরিতে চলে গিয়েছে।

মাইগ্রেশন অ্যাডভাইজরি কমিটি আগামী মে মাসে আবার আন্তর্জাতিক শিক্ষার্থীদের নিয়ে রিপোর্ট করবে বলে খবরে জানা যায়। কমিটির অনুসন্ধান হতে দেখা গিয়েছে সামনের বছরগুলিতে যুক্তরাজ্যের উচ্চশিক্ষার খাতের জন্য একটি কঠিন সময়ে আসতে যাচ্ছে। এ বছর এখন পর্যন্ত বিদেশ থেকে তালিকাভুক্তি শিক্ষার্থীদের হার ২০২৩ সালের তুলনায় ৪০% কমেছে বলেও জানা যায়।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
১৮ মার্চ ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যের কুইন এলিজাবেথ স্কলারশিপ, টিউশন ফি নেই—আছে বিমানভাড়া-বসবাসসহ নানা সুবিধা

সৌদিতে চাকরি খুঁজছেন টরি এমপি

ব্যক্তিগত জমি ৬০ বিঘার বেশি হলে নিয়ে যাবে সরকার!