17.8 C
London
May 5, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

সিলেটের বাতাস সবচেয়ে ভালো, খারাপ ঢাকার

বায়ুর মানে সবচেয়ে ভালো অবস্থানে আছে সিলেট। আর সবচেয়ে খারাপ অবস্থানে আছে রাজধানী ঢাকার দারুসসালাম এলাকা। পরিবেশ অধিদপ্তরের ওয়েবসাইট থেকে রিয়েলটাইম পাওয়া ঢাকাসহ দেশের অন্যান্য বিভাগীয় ও ঘনশিল্পের শহরগুলোতে বায়ুর মানের তালিকা থেকে এই তথ্য জানা গেছে।

বায়ুর মান মনিটরিং করতে ঢাকা, আগারগাঁও, ফার্মগেট বিএআরসি, দারুসসালাম, সাভার, গাজীপুর, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, চট্টগ্রামের আগ্রাবাদ, সিলেট, কুমিল্লা, রংপুর, চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্র, রাজশাহী, বরিশাল, খুলনাতে মোট ১৬টি কন্টিনিউয়াস এয়ার কোয়ালিটি মনিটরিং সিস্টেম (সিএএমএস) স্থাপন করা হয়েছে।

এসব সিএএমএস থেকে প্রাপ্ত তথ্যে আজ সোমবার সকাল ৯টায় বায়ুর মান সবচেয়ে ভালো ছিল সিলেটে। সিলেটের এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৩৬। আর সবচেয়ে খারাপ বায়ুর মান ছিল ঢাকার দারুসসালামে। দারুসসালামের একিউআই স্কোর ১৮৮।

সাধারণত ০ থেকে ৫০ একিউআই স্কোর ভালো হিসেবে বিবেচনা করা হয়। ৫১ থেকে ১০০ মাঝারি। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

অন্যদিকে ১৭৩ একিউআই স্কোর নিয়ে দারুসসালামের পর খারাপ অবস্থানে আছে সাভার। ঢাকা ও গাজীপুরের একিউআই স্কোর ১৬৭, আগারগাঁও ১৫৬, ফার্মগেট বিএআরসি ১৫৬, নারায়ণগঞ্জ ১১৭, ময়মনসিংহ ১৬১, চট্টগ্রামের আগ্রাবাদ ৯৩, কুমিল্লা ৯২, রংপুর ১৬৪, চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্র ১৫৫, রাজশাহী ১৫৮, বরিশাল ১৫৩ এবং খুলনা ১৫৫।

পরিবেশ অধিদপ্তরের বায়ুমান ব্যবস্থাপনা বিভাগের পরিচালক বলেন, এখন থেকে খুব সহজেই ওয়েবসাইট থেকে বায়ুর মান জানা যাবে। ওয়েবসাইটে প্রতি ঘণ্টায় ঘণ্টায় এই তথ্য হালনাগাদ হবে। আপাতত ১৬টি সিএএমএস কেন্দ্র থাকলেও দ্রুত এই সংখ্যা বাড়ানো হবে।

এম.কে
২০ নভেম্বর ২০২৩

 

আরো পড়ুন

বাংলাদেশে হিজড়াদের জন্য প্রথম মাদ্রাসা

অনলাইন ডেস্ক

বিনামূল্যে ইফতারি খাওয়াচ্ছেন সনাতন ধর্মের সুজন প্রসাদ

নিউজ ডেস্ক

প্রতিবছর ফিলিস্তিনের ২০ শিক্ষার্থীকে বৃত্তি প্রদানসহ ঢাবিতে ভর্তির সুযোগ