18.6 C
London
May 1, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবর

তৃতীয় প্রজন্মের বাংলাদেশি বংশোদ্ভূত বিদেশি নাগরিকদের পাসপোর্ট দিবে সরকার

বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী বাংলাদেশি নাগরিক ও তাদের সন্তানদের পাসপোর্ট দেওয়ার কথা ভাবছে সরকার। অর্থাৎ দ্বিতীয় ও তৃতীয় প্রজন্মের বাংলাদেশি বংশোদ্ভূত বিদেশি নাগরিকদের পাসপোর্ট দেওয়া হবে।

বর্তমানে, বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এবং কানাডিয়ান নাগরিকদের জন্য এই সুবিধা চালু রয়েছে।

জানা গেছে, বেলজিয়াম, সুইডেন, অস্ট্রেলিয়া, রাশিয়া, পর্তুগাল, জাপানে অবস্থিত বাংলাদেশি নাগরিকদের পাসপোর্ট দেওয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে বাংলাদেশ সরকার।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, এটি চালু হলে যেসব বাংলাদেশি নারী-পুরুষ বিদেশে বসবাসকালীন সময়ে সন্তানের বাবা বা মা হয়েছেন, ওইসব সন্তান এবং তাদের সন্তানরাও স্বাভাবিকভাবেই বাংলাদেশের নাগরিকত্ব পাবেন।

পাসপোর্ট আইন অনুযায়ী, বাংলাদেশি নাগরিক যেখানেই বসবাস করুক, তিনি পাসপোর্ট পাবেন। আর বাংলাদেশ নাগরিকত্ব আইন অনুযায়ী, ১৯৭১ সালের ২৫ মার্চের পর থেকে যিনি বাংলাদেশি নাগরিক, তার পরবর্তী দুই প্রজন্ম যেখানেই জন্মগ্রহণ বা বসবাস করুক তিনি বাংলাদেশি নাগরিক হিসেবে গণ্য হবেন।

এই বিবেচনায় কয়েক বছর আগে যুক্তরাজ্য ও কানাডায় বসবাসকারি দ্বিতীয় ও তৃতীয় প্রজন্মের বাংলাদেশি বংশোদ্ভুত বিদেশি নাগরিকদের পাসপোর্ট দেওয়ার জন্য পরিপত্র জারি করা হয়েছিল। কারণ এই দেশ দুটিতে স্থায়ীভাবে বসবাসকারী বাংলাদেশির সংখ্যা অনেক। ওই পরিপত্রের ভিত্তিতে এই দুটি দেশে বসবাসকারী দ্বিতীয় ও তৃতীয় প্রজন্মের বাংলাদেশি বংশোদ্ভূত বিদেশি নাগরিকদের পাসপোর্ট দেওয়া হয়ে থাকে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের বিভিন্ন দেশে এক কোটির বেশি বাংলাদেশি প্রথম, দ্বিতীয়, তৃতীয় প্রজন্মসহ বসবাস করে যাচ্ছেন।

 

এম.কে
২২ আগস্ট ২০২৩

আরো পড়ুন

দেশে জনসন অ্যান্ড জনসনের করোনার ভ্যাকসিন অনুমোদন

অনলাইন ডেস্ক

যুদ্ধবিরতির আহ্বান জানাতে হোয়াইট হাউসের বাইরে যুক্তরাষ্ট্রের ইহুদিরা

কুয়েতে এমপি পাপুলের ৪ বছরের কারাদণ্ড