8.3 C
London
April 25, 2024
TV3 BANGLA
মুক্তমতশীর্ষ খবর

সোল অথবা জয়েন্ট মর্গেজ অ্যাপ্লিকেশন  

ব্রিটেনে মানুষের মৌলিক পাঁচটি অধিকারের মধ্যে একমাত্র বাসস্থানই সবচেয়ে ব্যয়বহুল চাহিদা। আজকের যুগে নিজের জন্য একটা প্রপার্টি কেনা অনেকটা সহজ। কারণ প্রপার্টি কিনতে পুরো অর্থের জোগাড় করতে হয়না। যদি কিছু জমা থাকে আর ব্যাংকের ঋণ পরিশোধ করার মতো সামর্থ্য থাকে তাহলে খুব সহজেই ব্যাংক থেকে ঋণ নিয়ে প্রপার্টি ক্রয় করা যায়। প্রপার্টি কেনার জন্য ব্যাংক থেকে ঋণ নেওয়াকে বলা হয় মর্গেজ। প্রপার্টি কেনার পুরো প্রক্রিয়ার মধ্যে মর্গেজটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ, এই মর্গেজ পাওয়ার উপর নির্ভর করছে আপনি কী ধরনের প্রপার্টি এবং কত দামের প্রপার্টি কিনতে পারবেন।

ব্রিটেনে আপনি এককভাবে সোল মর্গেজ অথবা স্বামী, স্ত্রী, ভাইবোন এর সাথে জয়েন্ট মর্গেজ  এর মাধ্যমে প্রপার্টি কিনতে পারবেন।

সোল মর্গেজ এ্যাপ্লিকেশনঃ   

আপনি যদি অবিবাহিত হন, মর্গেজ নেবার জন্য যথেষ্ট ডিপোজিট থাকে। মাসিক মর্গেজ পেমেন্ট করার সামর্থ্য থাকে। তাহলে বিলেতে আপনি সহজেই সোল মর্গেজ এ্যাপ্লিকেশন করতে পারবেন।

জয়েন্ট মর্গেজ এ্যাপ্লিকেশনঃ  

আপনার  যদি মর্গেজ নেবার মত ডিপোজিট কম থাকে। তাহলে আপনি মা বাবা, ভাই বোন,আত্মীয় স্বজন এর সাথে সহজেই জয়েন্ট মর্গেজ  এ্যাপ্লিকেশন করতে পারবেন। আপনি বিবাহিত হলে, স্বামী স্ত্রী, মা বাবা, ভাই বোন,আত্মীয় স্বজন এর সাথে সহজেই জয়েন্ট মর্গেজ  এ্যাপ্লিকেশন করতে পারবেন।

সোল মর্গেজ এবং জয়েন্ট মর্গেজ এ্যাপ্লিকেশন এর তুলনামূলক পার্থক্যঃ 

  • সোল মর্গেজ এর ক্ষেত্রে মর্গেজ এর সকল দায় একজনকে বহন করতে হয়। অন্যদিকে জয়েন্ট মর্গেজ এর ক্ষেত্রে সাধারণত মর্গেজ দায় সকল মর্গেজ এ্যাপলিকেন্ট বহন করে থাকে।
  • সোল মর্গেজ এর ক্ষেত্রে কেবল মাত্র  এ্যাপলিকেন্ট এর বাৎসরিক ইনকাম এর উপর ভিত্তি করে ল্যান্ডর মর্গেজ এফরডেবিলিটি ক্যালকুলেট করে থাকে। অন্যদিকে  জয়েন্ট মর্গেজ এর ক্ষেত্রে সকল এ্যাপলিকেন্ট এর বাৎসরিক ইনকাম এর উপর ভিত্তি করে  মর্গেজ এফরডেবিলিটি ক্যালকুলেট করা হয়। এর ফলে জয়েন্ট মর্গেজ   এ্যাপ্লিকেশনে তুলনামূলক মর্গেজ   লোণ বেশি পাওয়া যায়।
  • জয়েন্ট মর্গেজে যে এ্যাপলিকেন্ট বয়স বেশি তার বয়সকে ভিত্তি ধরে, মর্গেজ এর টার্ম নির্ধারিত হয়।
  • জয়েন্ট মর্গেজে  যে  এ্যাপলিকেন্ট এর বাৎসরিক ইনকাম বেশি তাকে ফাষ্ট এ্যাপলিকেন্ট ধরে মর্গেজ   এ্যাপ্লিকেশন  করতে হয়।
  • আপনি বিবাহিত হলে ল্যান্ডররা আপনাকে আপনার পার্টনার এর সাথে জয়েন্ট মর্গেজ করতে বলবে। তবে পার্টনার এর কোন রেসিডেন্সিয়াল প্রপার্টি থাকলে  অথবা   বাৎসরিক ইনকাম খুব কম বা আনএমপ্লয়েড থাকলে অথবা ক্রেডিট প্রবলেম থাকলে আপনি  সোল মর্গেজ এ্যাপ্লিকেশন করতে পারবেন।

মর্গেজ নিয়ে প্রপার্টি ক্রয়  করার পূর্বে যেসব বিষয় এর প্রতি লক্ষ্য রাখতে হবে:   

মর্গেজ  নিয়ে  প্রপার্টি ক্রয় করার প্রক্রিয়া শুরু করার পূর্বে প্রথমেই একজন অভিজ্ঞ মর্গেজ অ্যাডভাইজর এর সাথে যোগাযোগ করুন। কারণ একজন অভিজ্ঞ মর্গেজ অ্যাডভাইজর আপনার সার্বিক অবস্থা বিবেচনা করে আপনার জন্য সঠিক মর্গেজ নির্বাচন করবে।

মর্গেজের এ্যাপলিকেশন করার আগে যেসব ডকুমেন্ট আপনার সংগ্রহে রাখাতে হবেঃ পরিচয়পত্র, ঠিকানার প্রমাণপত্র, পে-স্লিপ, পি-৬০, এমপ্লয়মেন্ট লেটার অথবা SA302 এবং ট্যাক্স ইয়ার ওভারভিউ, ব্যাংক স্টেটমেন্ট, ডিপোজিট স্টেটমেন্ট, ক্রেডিট রিপোর্ট, চাইলড বেনিফিট ডকুমেন্ট,  ইলেক্ট্ররাল রোল ইত্যাদি।

 

প্রপার্টি মার্কেট এবং মর্গেজ সংক্রান্ত যে কোন ব্যাপারে বিস্তারিত জানতে নিচের ইমেইল অথবা টেলিফোন নাম্বারে যোগাযোগ করা যাবে।        

EMAIL: info@benecofinance.co.uk         

PHONE: +4402080502478 

আরো পড়ুন

রানির রাজকীয় শেষকৃত্যের জন্য প্রস্তুত যুক্তরাজ্য

যুক্তরাজ্যে কেয়ার ভিসায় স্পাউস আনতে পারবেন না বিদেশি কর্মীরা

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার ঘটনায় মাদরাসার ছাত্র-শিক্ষকসহ আটক ৪

অনলাইন ডেস্ক