9.3 C
London
April 24, 2024
TV3 BANGLA
শীর্ষ খবর

সৌদির আইসিটি খাতের আকার ৪ হাজার কোটি ডলার

মোবাইল ইন্টারনেটের গতি দ্বিগুণ হয়ে প্রতি সেকেন্ডে ১৮১ মেগাবিটস হয়েছে, যা আগের গতির চেয়ে ১১ গুণ এবং বিশ্বব্যাপী দ্বিগুণ হয়েছে। বর্তমানে মোবাইল ইন্টারনেট গতির মধ্যে শীর্ষ ১০ দেশের একটি সৌদি আরব। সৌদির বিভিন্ন অঞ্চলের ২১ হাজার গ্রাম ও অভিবাসন এলাকায় উচ্চগতির ইন্টারনেট পরিসেবা চালু করেছে।

সৌদি আরবের তথ্যপ্রযুক্তির (আইসিটি) বাজার গত বছর ৪ হাজার ১০০ কোটি ডলারে পৌঁছেছে। রাষ্ট্রনিয়ন্ত্রিত বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এটি এখন মেনা অঞ্চলের (মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা) বৃহত্তম ও দ্রুতবর্ধনশীল ডিজিটাল অর্থনীতি। সম্প্রতি রিয়াদে অনুষ্ঠিত আইসিটি ইন্ডিকেটর ফোরাম ২০২৩-এ তথ্য প্রকাশ্যে আসে।

অনুষ্ঠানে পৃষ্ঠপোষকতা করেন যোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী আবদুল্লাহ আল-সাওয়াহা। তিনি একই সঙ্গে যোগাযোগ, মহাকাশ ও প্রযুক্তি কমিশনের (সিএসটি) পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

সিএসটির গভর্নর মোহাম্মদ আল-তামিমি জানিয়েছেন, ডিজিটাল অবকাঠামোয় সৌদি আরবের মোট মূলধন বিনিয়োগ গত ছয় বছরে ২ হাজার ৫০০ কোটি ডলার ছাড়িয়েছে, যা ডিজিটাল পরিসেবা উন্নতির দিকে নিয়ে গেছে। উদাহরণস্বরূপ, মোবাইল ইন্টারনেটের গতি দ্বিগুণ হয়ে প্রতি সেকেন্ডে ১৮১ মেগাবিটস হয়েছে, যা আগের গতির চেয়ে ১১ গুণ এবং বিশ্বব্যাপী দ্বিগুণ হয়েছে।

বর্তমানে মোবাইল ইন্টারনেট গতির মধ্যে শীর্ষ ১০ দেশের একটি সৌদি আরব। সৌদির বিভিন্ন অঞ্চলের ২১ হাজার গ্রাম ও অভিবাসন এলাকায় উচ্চগতির ইন্টারনেট পরিষেবা চালু করেছে। এর ফলে ৫০ লাখের বেশি মানুষের যোগাযোগ ও প্রযুক্তিগত মান উন্নত হয়েছে। আল-তামিমি আরো জানান, দেশে ফাইভজি কভারেজ ৫৩ শতাংশ বেড়েছে। রিয়াদে এটি ৯৪ শতাংশ ছাড়িয়েছে।

এছাড়া ফাইবার অপটিকস কভারেজ ৩০ লাখ ৭০ হাজার বাড়িতে পৌঁছেছে। জিকেআই এর ২০২২ সালের তথ্যানুযায়ী, বিশ্বের সবচেয়ে বেশি ইন্টারনেট ব্যবহারকারী দেশ সৌদি আরব এবং এর আইটি দক্ষতা রয়েছে। ‘ইন্টারনেট ব্যবহারকারী জনসংখ্যার হার’ এবং ‘মানসম্মত আইসিটি ব্যবহারকারী দক্ষ ব্যক্তিদের হারে’ জিকেআইয়ের সূচকে দেশটির অবস্থান প্রথম।

আরো পড়ুন

আমেরিকায় কঠিন হতে যাচ্ছে নাগরিকত্ব পরীক্ষা

বাংলাদেশে গরুর মাংসের দাম এত বেশি কেন?

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে ধর্মঘট নিয়ে এনএইচএস প্রধানের কপালে চিন্তার ভাঁজ