8.6 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে সব মোবাইল ফোনে যুক্ত হতে যাচ্ছে নতুন সতর্ক সিস্টেম বা বার্তা

একটি নতুন সরকারী পাবলিক সতর্কতা ব্যবস্থা যুক্তরাজ্য সরকার চালু করতে যাচ্ছে। যেইসব ঘটনা জনজীবনে বিপর্যয় নিয়ে আসতে পারে সেইসব ঘটনা ঘটলে মোবাইল ফোন ব্যবহারকারীদের কাছে সতর্কবার্তা প্রেরণ করা হবে। আগামী মাস হতেই এইসেবা চালুর কথা ভাবছে যুক্তরাজ্য সরকার।
মন্ত্রিপরিষদ অফিস বলেছে, জরুরি সতর্কতা ব্যবস্থাটি মারাত্মক বন্যা, আগুন বা চরম আবহাওয়ার মতো ঘটনাগুলোর ক্ষেত্রে বার্তা পাঠাবে। উল্লেখ যে  নেদারল্যান্ডস এবং জাপান সহ বিভিন্ন দেশগুলিতে এই জাতীয় ব্যবস্থা জনসাধারণের জীবন বাঁচানোর ক্ষেত্রে ব্যাপক ভুমিকা রেখে যাচ্ছে।
ল্যানকাস্টারের ডুচির চ্যান্সেলর অলিভার ডাউডেন বলেছেন, “আমরা বন্য আগুন বা বন্যা থেকে শুরু করে বিস্তৃত হুমকির সাথে মোকাবিলা করার জন্য একটি নতুন জরুরী সতর্কতা ব্যবস্থা চালু করতে যাচ্ছি। যাতে আমাদের জাতীয় স্থিতিস্থাপকতা জোরদার হয়। এটি আমাদের তাৎক্ষণিক বিপদে পড়া থেকে লোকদের সতর্ক করবে। একটি ফোনের ম্যাসেজ একটি জীবন বাঁচাতে সক্ষম।”
সরকার বলেছে যে মোবাইল ফোন ব্যবহারকারীরা তাদের ডিভাইসের হোম স্ক্রিনে একটি জরুরি সতর্কতা পাবেন। একটি সাইরেন জাতীয় বীপ এরসাথে যুক্ত হবে। শুধু জরুরী সতর্কতার ক্ষেত্রেই এই ব্যবস্থা ব্যবহৃত হবে এবং কেবলমাত্র যেখানে জীবনের তাৎক্ষণিক ঝুঁকি আছে সেখানে ম্যাসেজ প্রেরণ করা হবে। তাই লোকেরা কয়েক মাস বা এমনকি কয়েক বছর ধরে সতর্কতা নাও পেতে পারেন।
বিশেষজ্ঞরা বলেন, ইউকে সতর্কতা সিস্টেম ফোরজি এবং ফাইভজি ফোন নেটওয়ার্কগুলিতে কাজ করবে এবং এটি অনুমান করা যায় সতর্কতা বার্তাগুলি একটি নির্দিষ্ট অঞ্চলের প্রায় ৯০% মোবাইল ফোনে পৌঁছে যাবে। এমন কি ফোনটি সাইলেন্ট মোডে থাকলেও সাইরেনের মতো শব্দগুলি জোরে বেজে উঠবে তবে কোনো ডিভাইস বন্ধ থাকলে বা ফ্লাইট মোডে থাকলে সতর্কতাগুলি গ্রহণ করবে না বা কোনো প্রকার শব্দ করবে না।
সরকারী পরামর্শে বলা হয়েছে “সিস্টেমটি আপনার ফোনের সাথে সংযুক্ত টাওয়ারটি ব্যবহার করবে। যখন কোনও সতর্কতা ম্যাসেজ জারি করা হয়, তখন সেই অঞ্চলের সমস্ত টাওয়ারগুলি সতর্কতা বার্তাটি সম্প্রচার করবে। এটি করার জন্য সরকারকে আপনার ডিভাইসে নির্দিষ্ট অবস্থান বা ব্যক্তিগত ডেটা জানার দরকার নেই।”
উল্লেখ করা হয়েছে যে কোনও মোবাইল ফোনের সেটিংসের মাধ্যমে জরুরী সতর্ক বার্তা প্রেরণ বন্ধ করা সম্ভব তবে সম্ভাব্য জীবনরক্ষার খাতিরে এই ব্যবস্থা সেটিংসে গিয়ে বন্ধ না করার জন্য সুপারিশ করা হয়েছে।
ন্যাশনাল ফায়ার চিফস কাউন্সিলের চেয়ারম্যান মার্ক হার্ডিংহাম সিস্টেমটিকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, “আমরা এই ধরণের সিস্টেম সারা বিশ্বজুড়ে  কার্যকরভাবে ব্যবহার হতে দেখেছি এবং আমরা যুক্তরাজ্যে এই সুবিধাটি থাকার প্রত্যাশা করছি।”

আরো পড়ুন

ব্রিটেনে প্রপার্টি রেন্ট রেকর্ড বৃদ্ধি

অনলাইন ডেস্ক

লন্ডনে জনসমাবেশ থামাতে গিয়ে পুলিশ আহত

যুক্তরাজ্যের আশ্রয়কেন্দ্রগুলোতে ‘কারাগারের মতো’ পরিস্থিতি