20 C
London
September 16, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

সৌদি আরবে প্রথমবারের মতো হলো সুইমশ্যুট ফ্যাশন শো

মধ্যপ্রাচ্যের রক্ষণশীল দেশ সৌদি আরবে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে নারীদের সুইমশ্যুট ফ্যাশন শো। সাঁতারের পোশাক পরে এতে অংশ নেন নারী মডেলরা। গতকাল শুক্রবার ১৭ মে সৌদি আরবের পশ্চিমাঞ্চলের উপকূলের পাশে অবস্থিত সেন্ট রেগিস রেড সি রিসোর্টে হয় এই ফ্যাশন শো। সৌদি সংবাদমাধ্যম আরব নিউজ এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

এই রিসোর্টটি রেড সি গ্লোবালের একটি অংশ ছিল। যা সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ভিশন-২০৩০ এর কথিত গিগা-প্রজেক্টের একটি গুরুত্বপূর্ণ অংশ। তেলের ওপর নির্ভরশীলতা কমাতে ২০৩০ সালের মধ্যে অন্যান্য খাতকে সমৃদ্ধ করার চেষ্টা করছেন তিনি।

এই ফ্যাশন শো-র পোশাকের ডিজাইন করেছেন মরক্কোর ডিজাইনার ইয়াসমিনা কাঞ্জাল।

তিনি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘এটি সত্যি যে সৌদি খুবই রক্ষণশীল। তবে আমরা মার্জিত সুইম স্যুটে শো করার চেষ্টা করেছি যেগুলো আরব বিশ্বের প্রতিনিধিত্ব করে। যখন আমরা এখানে এসেছিলাম। আমরা বুঝতে পেরেছিলাম সৌদি আরবে একটি সুইম স্যুট ফ্যাশন শো ঐতিহাসিক মুহূর্ত হবে। কারণ এবারই প্রথমবারের মতো আমরা এ ধরনের একটি আয়োজন করেছি।’

এই শো-তে উপস্থিত ছিলেন শাখ মোহাম্মদ নামের এক সিরীয় ফ্যাশন ইনফ্লুয়েন্সার। তিনি জানিয়েছেন, এটি নিয়ে তিনি একটুও অবাক হননি। কারণ সৌদি আরব ফ্যাশন এবং পর্যটন খাতকে সমৃদ্ধ করতে উদারতা দেখাচ্ছে অনেক দিন ধরেই।

শাখ মোহাম্মদ বলেছেন, ‘এবারই প্রথমবারের মতো সৌদি আরবে আমরা সুইমশ্যুট ফ্যাশন শো দেখলাম। এটি সম্ভব এবং আমরা এখানে এটি দেখতে পাচ্ছি।’

এই শোতে যোগ দিয়েছিলেন ফরাসি ডিজাইনার রাফায়েল সিমাকোরবে। তিনি জানিয়েছেন, এই শোতে তিনি শালীনতার পরিপন্থী কিছু দেখেননি। তবে সৌদিতে এই শো আয়োজন বড় একটি অর্জন ছিল।

রাফায়েল বলেন, ‘আজ এমন আয়োজন করা তাদের জন্য খুবই দুঃসাহসিক ছিল। আমি এটির অংশ হতে পেরে খুবই খুশি।’

যুবরাজ মোহাম্মদ বিন সালমান ২০১৭ সালে ক্ষমতায় আসার পর থেকেই সৌদি আরবের সাংস্কৃতিক কঠোরতা বিলোপের লক্ষ্যে সামাজিক সংস্কার করে যাচ্ছেন। যা ইসলামের কথিত বিশুদ্ধ রূপ ‘ওয়াহাবিজমের’ সাংঘর্ষিক। এই পরিবর্তনগুলোর মধ্যে রয়েছে নামাজ পড়ার জন্য লাঠিচার্জকারী ধর্মীয় পুলিশকে বিলুপ্ত করা, সিনেমা পুনরায় চালু করা এবং নারী-পুরুষের একত্রে কনসার্টের আয়োজন করা।

সূত্রঃ আরব নিউজ

এম.কে
১৯ মে ২০২৪

আরো পড়ুন

কাবা শরীফে মুসল্লির আত্মহত্যার চেষ্টা

হজ নিবন্ধন বাতিলের হিড়িক

মধ্যপ্রাচ্যের বহু দেশে আকাশসীমা বন্ধ