11.8 C
London
May 3, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

৪০ বছর ধরে মুসল্লিদের ফ্রি চা খাওয়ানো মদিনার সেই বৃদ্ধের ইন্তেকাল

৪০ বছর ধরে মুসল্লি ও ওমরাহযাত্রীদের ফ্রিতে চা খাইয়ে প্রসিদ্ধি পাওয়া মদিনার জনপ্রিয় প্রবীণ ব্যক্তিত্ব শায়খ ইসমাইল আল-জাইম ইন্তেকাল করেছেন।

গত মঙ্গলবার ১৬ এপ্রিল সামাজিক যোগাযোগমাধ্যমে তার মৃত্যুর খবর প্রকাশ পায়। আবু আল-সাবা নামে পরিচিত অশীতিপর এই বৃদ্ধ আতিথেয়তা জন্য স্থানীয়দের কাছে খুবই জনপ্রিয় ছিলেন। ৪০ বছরের বেশি সময় ধরে পবিত্র মসজিদে নববীর পাশে মুসল্লিদের মধ্যে বিনা মূল্যে চা, কফি, খেজুরসহ বিভিন্ন খাবার বিতরণ করে মানুষের হৃদয়ে স্থান করে নেন তিনি।

গালফ নিউজের খবরে বলা হয়, শায়খ আল-সাবা সিরিয়ার হামা শহরে জন্মগ্রহণ করেন। আনুমানিক ৫০ বছর আগে তিনি সৌদি আরবের মদিনা নগরীতে পাড়ি জমান। আতিথেয়তা ও সুন্দর আচার-ব্যবহারের মাধ্যমে অল্প সময়ে জনপ্রিয়তা লাভ করেন তিনি। মানুষকে আহার করানো ছিল তার প্রতিদিনের দায়িত্ব।

প্রচুর পরিমাণ কফি, চা, রুটি ও দুধ তৈরি করতেন। এরপর তা নিয়ে মদিনার মসজিদে নববী বা বিখ্যাত কুবা মসজিদের সামনে বসে বিনামূল্যে বিতরণ করতেন। এ কাজে তার ছেলেরা তাকে সাহায্য করত। সামাজিক যোগাযোগমাধ্যমে তার অনেক ভিডিও ভাইরাল হয়। বয়সের ভারে নুয়ে পড়লেও অতিথিপরায়ণতায় তার কোনো কমতি ছিল না।

খবরে আরো বলা হয়, শায়খ আল-সাবা মুসল্লি ও পথিকদের চা-কফি খাওয়াতে প্রতিদিন ৪৪টি বড় কনটেইনার সাথে নিতেন। সকাল থেকে বিকেল পর্যন্ত বিনামূল্যে তা বিতরণ করতেন। মসজিদে নববীর পাশে একটি প্লাস্টিকের চেয়ারে বসতেন তিনি। সামনের টেবিলে সাজানো থাকত অনেক খেজুর, চা-সহ নানা রকম মিষ্টান্ন।

পবিত্র মসজিদুল হারাম ও মসজিদে নববীর খবর সরবরাহকারী দ্য হলি মস্ক এক্স-এর বার্তায় তার মৃত্যুর সংবাদ জানিয়ে লিখেছে, ‘শায়খ ইসমাইল আল-জাইম আবু আল-সাবা ৯৬ বছর বয়সে মারা গেছেন। ৪০ বছরের বেশি সময় ধরে তিনি বিভিন্ন দাতব্য কাজ এবং হজ ও ওমরাহ যাত্রীদের মধ্যে বিনামূল্যে চা, কফি ও খেজুর বিতরণের জন্য সুপরিচিত ছিলেন।’

সূত্রঃ গালফ নিউজ

এম.কে
২১ এপ্রিল ২০২৪

বিভাগঃ মধ্যপ্রাচ্য

আরো পড়ুন

দুবাইতে বিশ্বের বৃহত্তম ‘সুপার কার গ্রেভইয়ার্ড’

মসজিদে নববীতে আগতদের জন্য মানতেই হবে যে ৪ নতুন নির্দেশনা

ফিলিস্তিন স্বাধীন হলে অস্ত্র জমা দেবে হামাস