18.5 C
London
May 15, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

সৌদি রাজপুত্রের যুক্তরাজ্য সফর নিয়ে নানা জল্পনাকল্পনা

সৌদির রাজপুত্র, মোহাম্মদ বিন সালমানকে গ্রীষ্মের শেষে একটি সরকারী সফরে যুক্তরাজ্যে আমন্ত্রণ জানানো হয়েছে বলে গণমাধ্যমের খবরে প্রকাশ পেয়েছে। ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশগি হত্যার অভিযোগে অভিযুক্ত হওয়ায় দীর্ঘদিনের অলিখিত অসন্তুষ্টির সমাপ্তি ঘটতে যাচ্ছে বলে জানায় সংবাদমাধ্যম।

সৌদি আরবের বিভিন্ন মন্ত্রীরা ইতিমধ্যে যুক্তরাজ্য সফর করলেও সৌদি রাজপুত্র যুক্তরাজ্য সফর হতে বিরত ছিলেন। যদিও প্রিন্স মোহাম্মদ গত মাসে প্যারিসে ফরাসী রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রনের সাথে বৈঠক করেন। প্রিন্স জলবায়ু ফিনান্স শীর্ষ সম্মেলনে অংশ নিতে প্রায় এক সপ্তাহ প্যারিসে অবস্থান করেছিলেন।

সৌদি আরব ইতিমধ্যে কূটনৈতিক আলাপের মাধ্যমে ইয়েমেনে যুদ্ধ শেষ করার পক্ষে নিজেদের মনোভাব উন্মুক্ত করেছে। তাছাড়া ইরানের সাথেও কূটনৈতিক সম্পর্ক সৌদি আরবের শুরু হবার পথে। আমেরিকা সৌদি আরবকে ইসরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ককে স্বাভাবিক করার জন্য প্ররোচিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে এক খবরে জানা যায়। যদিও ফিলিস্তিন ইস্যু সমাধান না হওয়া পর্যন্ত রিয়াদ সম্পর্ক স্বাভাবিক করতে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন উপসাগরীয় আরব মিত্রদের মতামতকে গুরুত্ব প্রদান করতে আগ্রহী বলে জানা যায়।

ডাউনিং স্ট্রিট প্রিন্স মোহাম্মদ সালমানকে আনুষ্ঠানিক আমন্ত্রণ জানানো নিয়ে কোনো বক্তব্য দিতে অস্বীকার করেছে। ঋষি সুনাকের মুখপাত্র বলেছেন, ” খাশোগি হত্যার বিষয়ে প্রধানমন্ত্রীর অবস্থান খুবই পরিষ্কার। হত্যাকাণ্ডটি একটি ভয়াবহ অপরাধের পর্যায়ে পড়ে এবং সৌদি আরবকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে এ জাতীয় নৃশংসতা আর কখনও ঘটবে না “।

সৌদি-যুক্তরাজ্যের শীতল সম্পর্কের কারণে, জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ সৌদি আরবের কাছে ইউরোফাইটার জেট বিক্রিতে অনুমোদন প্রদান করেননি।

২০২২ সালে, সৌদি আরবে ১৯৬ জনকে মৃত্যুদন্ড প্রদান করা হয়েছিল যা গত ৩০ বছরে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল রেকর্ড অনুযায়ী সর্বাধিক। ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্য দীর্ঘদিন হতে মৃত্যুদন্ডের বিরোধিতা করে আসছে বলে জানিয়েছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইউকে’র উপদেষ্টা।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইউকে’র বিদেশ নীতি উপদেষ্টা পলি ট্রাস্কট বলেন, “ ইউকে মোহাম্মদ বিন সালমানকে লালগালিচা সম্বর্ধনা দেওয়ার প্রশ্নই উঠতে পারে না। এই ধরনের ঘটনা ঘটলে মোহাম্মদ সালমান বিশ্ব মঞ্চে নিজেকে পুনর্বাসন করার সুযোগ পেয়ে যাবে যা কখনও ভালো উদাহরণ হতে পারে না।”

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের একজন মুখপাত্র বলেন, “মোহাম্মদ বিন সালমান এবং তার সরকারকে অবশ্যই খাশগির হত্যাকাণ্ড, সৌদি কারাগারে নির্যাতন ও ইয়েমেনে বেসামরিক লোকদের উপর বোমা হামলার জন্য ক্ষমা চাইতে হবে। তাছাড়া ঋষি সুনাককে অবশ্যই ভাবতে হবে সৌদি সরকার পিএইচডি শিক্ষার্থী সালমা আল-শেহাবকে ২৭ বছরের কারাদণ্ড প্রদান করেছে সৌদিতে নারীদের অধিকারকে সমর্থন করার কারণে।

 

এম.কে
১৫ জুলাই ২০২৩

আরো পড়ুন

৩০০ একরের ব্রিটিশ কান্ট্রি ক্লাব কিনলেন মুকেশ আম্বানি

অনলাইন ডেস্ক

এমএলএম এমটিএফই বন্ধ, চলে গেলো কয়েক হাজার কোটি টাকা

উৎক্ষেপণে ব্যর্থ যুক্তরাজ্যের প্রথম স্যাটেলাইট মিশন

নিউজ ডেস্ক