13.8 C
London
May 5, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

স্বাস্থ্যসেবায় বিশ্বে প্রথম সুইজারল্যান্ড

স্বাস্থ্যসেবায় বিশ্বে ও ইউরোপে প্রথম সুইজারল্যান্ড। তারপরেই রয়েছে ইউরোপের দেশ নেদারল্যান্ডস, নরওয়ে ও ডেনমার্ক।

 

ইউরোপের উন্নত দেশগুলোর স্বাস্থ্যসেবা নিয়ে রীতিমতো ভিতরে ভিতরে যুদ্ধ চলে কার চেয়ে কে বেশি সেবা দিতে সক্ষম। এই নিয়ে চলে গবেষণাও। ডাক্তার, নার্স এবং উন্নত চিকিৎসা সামগ্রীর জন্য  অর্থ খরচে পিছপা হয় না দেশগুলো।

 

এতো চেষ্টা চালানোর পরও নিজেদের অবস্থান ও সেবার মানে তালিকায় নিজেদের র‌্যাংকিং ধরে রাখতে হিমশিম খেতে হয় দেশগুলোকে। বর্তমান করোনা ভাইরাস পরিস্থিতির মধ্যে দেশগুলোর চিকিৎসার মানের চিত্রেও এসেছে পরিবর্তন।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) প্রকাশিত এক যৌথ রিপোর্টের ভিত্তিতে বিশ্বে ইউরোপীয় দেশগুলোর সবশেষ চিকিৎসার মান ও সেবায় নিজেদের অবস্থান উঠে এসেছে।

ইউরো হেলথ কনজিউমার ইনডেক্স (EHCI) ও আন্তর্জাতিক স্বাস্থ্য বীমা ব্রোকার (ASN) মিলিতভাবে বৃহস্পতিবার ৪ নভেম্বর একটি রিপোর্ট প্রকাশ করে।

 

রিপোর্টে দেখা যায়, সুইজারল্যান্ডে স্বাস্থ্যসেবা উচ্চ মূল্যায়িত সিস্টেম বীমার উপর ভিত্তি করে চলে। জার্মানিতে সরকারি এবং ব্যক্তিগত স্বাস্থ্য বীমার সমন্বয়ে মাল্টি পেয়ার স্বাস্থ্য সেবা চালু রয়েছে, আর ইতালিতে জাতিয় বীমা ও বার্ষিক পারিবারিক আর্থিক সক্ষমতা কাঠামো অনুযায়ী স্বাস্থ্যসেবার ব্যয় নির্ধারণ হয়। তবে ইউরোপের সকল বৈধ নাগরিকের রয়েছে সরকারি স্বাস্থ্য বীমা ও নির্ধারিত ব্যক্তিগত চিকিৎসক।

 

স্বাস্থ্যসেবাকে ইউরোপে সবচেয়ে গুরুত্বপূর্ণ খাত হিসেবে গণ্য করা হয়। ২৭ টি গ্লোবাল পরিষেবা এবং ৪৬ টি পরিষেবার পরিধি ও নাগালসহ সূচক তৈরি করে দেশগুলোর চিকিৎসার সক্ষমতা তুলে ধরা হয় প্রতি বছরের ওই রিপোর্টে।

 

৫ নভেম্বর ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

বাড়ছে ব্রিটেনের হাউজিং বেনিফিট

অনলাইন ডেস্ক

ইউক্রেনের পতাকা ওড়ালো ঢাকার ব্রিটিশ হাইকমিশন

‘অভূতপূর্ব উচ্চতায়’ চীন ও রাশিয়ার সম্পর্ক