8.2 C
London
April 28, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

হারামাইন শরিফের তারাবির ইমামদের তালিকা প্রকাশ, নাম নেই শায়খ ইয়াসির দাওসারির

এ বছরও আসন্ন রমজান মাসে মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীতে তারাবির নামাজ অনুষ্ঠিত হবে। এরই মধ্যে পবিত্র দুই মসজিদের তারাবি ও তাহাজ্জুদ নামাজের ইমামদের তালিকা প্রকাশ করা হয়েছে।

গত সোমবার ৪ মার্চ ইমামদের সাথে রমজানের গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বৈঠক করেন মসজিদ দু’টির পরিচালনা পর্ষদের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস। এ সময় রমজানবিষয়ক কর্মপরিকল্পনা প্রকাশ করেন তিনি। এরই অংশ হিসেবে রমজানে তারাবির ইমামদের নাম প্রকাশ করা হয়।

প্রকাশিত তালিকা অনুসারে এবার মোট চারজন তারাবির নামাজের ইমাম হিসেবে থাকবেন। প্রতিদিন দুজন করে ইমাম তারাবির ২০ রাকাত নামাজ পড়াবেন। তারা হলেন- শায়খ ড. আবদুল্লাহ আল বিন আওয়্যাদ আল-জুহানি, শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইস, শায়খ ড. বান্দার বিন আবদুল আজিজ বালিলাহ ও শায়খ ড. মাহির বিন হামাদ আল-মুয়াইকালি। তারা রমজানের শেষ ১০ দিন তাহাজ্জুদ ও বিতরের নামাজ পড়াবেন।

প্রকাশিত তালিকায় দেখা যায়নি প্রসিদ্ধ দুই ইমাম শায়খ ড. সুউদ বিন ইবরাহিম আল-শুরাইম ও শায়খ ড. ইয়াসির বিন রাশিদ আল-দাওসারির নাম। শায়খ ড. সুউদ বিন ইবরাহিম আল-শুরাইম আগেই ইমামতির পদ থেকে পদত্যাগ করেছেন। এবার কয়েকটি মিডিয়া দাবি করেছে যে শায়খ ড. ইয়াসির বিন রাশিদ আল-দাওসারিও সম্প্রতি মসজিদুল হারামের ইমামতি থেকে অব্যাহতি নিয়েছেন। তবে কর্তৃপক্ষের তরফ থেকে এখনো কোনো আনুষ্ঠানিক বিবৃতি সম্পর্কে জানা যায়নি।

এ বছর মসজিদে নববীতে তারাবির নামাজে ছয়জন ইমাম দায়িত্ব পালন করবেন। তারা হলেন- শায়খ ড. আবদুল্লাহ বুয়াইজান, শায়খ ড. আবদুল মুহসিন আল-কাসিম, শায়খ আহমদ বিন তালিব ও শায়খ সালাহ আল বুদাইর।

আর রমজানের শেষ ১০ দিনের তাহাজ্জুদ নামাজে তাদের সাথে শায়খ ড. আলী আল-হুজাইফি ইমামতি করবেন।

গত বছর পবিত্র এ মসজিদে ড. আহমদ আল হুজাইফি ও শায়খ ড. খালিদ আল মুহান্না নামাজ পড়িয়েছেন। এবারের ইমামদের তালিকায় তাদের নাম দেখা যায়নি।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১১ মার্চ পবিত্র রমজান শুরু হবে। এ মাসে বিশ্বের অসংখ্য মুসলিম ওমরাহ পালন করেন। গত বছর এক কোটি ৩০ লাখ ৫৫ হাজারের বেশি মুসলিম ওমরাহ পালন করে। এ বছর দুই কোটিরও বেশি মুসল্লির আশা করছে সৌদি আরব।

সূত্রঃ হারামাইন ওয়েবসাইট

এম.কে
০৬ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

ওমরাহ পালনে মুসল্লিদের সুখবর দিল সৌদি কর্তৃপক্ষ

নিষেধাজ্ঞা বাড়ালো সৌদি

অনলাইন ডেস্ক

আমিরাত সফরে প্রথম ইসরায়েলি প্রেসিডেন্ট