14.8 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

হিথ্রো বিমানবন্দরে ইউরেনিয়াম পরিবহনের দায়ে গ্রেফতার ১

লন্ডনের হিথ্রো বিমানবন্দরে আসা মালামালে স্বল্প পরিমাণ ইউরেনিয়ামের অস্তিত্ব মেলায় ৬০ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, তাকে চেশায়ার থেকে গ্রেফতার করা হয়।

২৯ ডিসেম্বর বিমানবন্দরে রুটিন পরীক্ষার সময় একটি বাক্সে আসা ভাঙা ধাতুর মধ্যে খুবই অল্প পরিমাণ ইউরেনিয়ামের অস্তিত্ব পায় কর্মকর্তারা। পরবর্তিতে বাক্সটির মালিকের বিরুদ্ধে সন্ত্রাস দমন আইনে মামলা করা হয়েছে।

লন্ডনের কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান কমান্ডার রিচমন্ড স্মিথ বলছেন, যদিও অভিযুক্ত ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে তারপরও এতে সাধারণ মানুষের সরাসরি ঝুকি রয়েছে বলে মনে করেননা তারা।

এই ঘটনার উৎস জানতে তদন্ত শুরু করেছেন গোয়েন্দারা। অভিযুক্ত ব্যক্তিকে এপ্রিল পর্যন্ত জামিন দেওয়া হয়েছে। পুলিশ জানায়, ওই ব্যক্তির বাড়িতে অন্য কোন বিপজ্জনক পদার্থ পাওয়া যায়নি। তবে ওই ব্যক্তি তেজস্ক্রীয়তা ছড়ায় এমন কোন কিছু তৈরি করতে পারেন এমন সন্দেহের তালিকায় রয়েছেন।

পাকিস্তান থেকে রওনা হওয়া একটি বিমানে ওমান থেকে পার্সেলটি লন্ডনে আসে। ইউরেনিয়াম বেসামরিক বিদ্যুৎ উৎপাদন এবং বৈজ্ঞানিক গবেষণায়ও ব্যবহার হতে পারে। একই সঙ্গে এটি পারমাণবিক বোমার গুরুত্বপূর্ণ উপাদান।

আরো পড়ুন

টিকা নিয়েও যুক্তরাজ্যের হাসপাতালে শত শত মানুষ

ব্রিটেনের ফারলো স্কিমে সময় বাড়লো আরও ১ মাস

নিউজ ডেস্ক

যুক্তরাজ্য থাবা বসাচ্ছে করোনার নতুন ভ্যারিয়েন্ট