6.4 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

হোম অফিসের বিরুদ্ধে আইনী কার্যক্রম শুরু করতে যাচ্ছে বিদেশী শিক্ষার্থীরা

যুক্তরাজ্যের বিদেশী শিক্ষার্থীদের একটি দল হোম অফিসের বিরুদ্ধে আইনী কার্যক্রম শুরু করতে যাচ্ছে। শিক্ষার্থীদের অধ্যয়নের ভিসা পুনর্নবীকরণে ইংরেজী ভাষা পরীক্ষায় প্রতারণার অভিযোগে অভিযুক্ত করা হয়েছিল বলে খবরে জানা যায়। তাদেরকে অবৈধভাবে আটক করা হয়েছিল যার জন্য ক্ষতিপূরণ দাবি করেছেন তারা।

সরকার কমপক্ষে দুটি মামলায় অর্থ প্রদান করেছে, কিন্তু আইনজীবীরা হতাশা ব্যক্ত করে বলেন স্ট্যান্ডার্ড স্যাটেলমেন্ট স্কিম চালু করলে বিচারের গতি ত্বরান্বিত হতো।

আইন সংস্থা বিন্যান্ডম্যানস ২৩ জন শিক্ষার্থীর প্রতিনিধিত্ব করছে। যারা ইতিমধ্যে অভিবাসন আপিল জিতেছে এবং প্রতারণার অভিযোগের জন্য শিক্ষার্থীদের ভিসা বাতিল করার সিদ্ধান্তটি উল্টে দিয়েছে বলে জানা যায়।

বিন্যান্ডম্যানস ক্লায়েন্টদের ভুলভাবে গ্রেপ্তার, কারাবাস, শিক্ষার্থীদের উপার্জনে বাঁধা প্রদান এবং তাদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করার জন্য ক্ষতিপূরণ চাইছে।

বিবিসির একটি ডকুমেন্টারিতে কিছু ইংরেজি ভাষা পরীক্ষা কেন্দ্রগুলিতে প্রতারণার প্রমাণ প্রকাশের পরে, হোম অফিস প্রায় ৩৫,০০০ আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভিসা বাতিল করার পদক্ষেপ নেয়। হাজার হাজার শিক্ষার্থী হোম অফিসের এই সিদ্ধান্তের প্রতিবাদ করেছে। শিক্ষার্থীদের দাবি ভুলভাবে সিদ্ধান্ত প্রদান করে হোম অফিস তাদের জীবন নিয়ে ছেলেখেলা করেছে।

বিন্যান্ডম্যানসের পরিচালক অ্যালিস হার্ডি জানিয়েছেন, অনেক ছাত্রদের ভাষা পরীক্ষায় প্রতারণার কারণ দেখিয়ে গ্রেফতার করা হয়েছে। কিন্তু ইমিগ্রেশন অফিসাররা যখন গ্রেফতার করেন তখন সঠিক কোনো ব্যাখ্যা প্রদান করতে পারেনি শিক্ষার্থীদের।

তিনি আরো বলেন, “ আমাদের ক্লায়েন্টরা কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়েছে। হোম অফিস শিক্ষার্থীদের আত্মপক্ষ সমর্থনের কোনো সুযোগ প্রদান করেনি কিংবা আপিল করার অধিকার প্রদান করেনি। ফলস্বরূপ শিক্ষার্থীরা সবকিছু হারিয়েছে। বাড়ি, জীবিকা, কাজ করার অধিকার, অধ্যয়ন সবকিছু হতে তারা বঞ্চিত হয়েছে।

উল্লেখ্য যে, হোম অফিসের তড়িৎ কিছু সিদ্ধান্তের কারণে অনেক শিক্ষার্থীদের জীবন হতে গুরুত্বপূর্ণ সময় হারিয়ে গিয়েছে। তাই তারা এখন আদালতের দারস্থ হয়েছেন নিজেদের ক্ষতিপূরণ পাওয়ার জন্য বলে মনে করেন অনেক আইনজ্ঞরা।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
২১ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

নৌকায় ইংলিশ চ্যানেল পাড়ি দেয়া অভিবাসীদের সংখ্যায় ভারতীয়রা দ্বিতীয়

ব্রিটিশ রানিকে নিয়ে গোপন তথ্য প্রকাশ এফবিআইয়ের

‘দ্য লেডি অব হেভেন’ প্রদর্শনী নিয়ে ইংল্যান্ডে বিক্ষোভ