7.1 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

হোম অফিসের বিরুদ্ধে মামলা লড়তে চান আশ্রয়প্রার্থী

বৃটেনে আশ্রয়প্রার্থীদের জন্য নেওয়া হয়েছে নতুন উদ্যোগ। হোম অফিসের দেওয়া তথ্যানুযায়ী নতুন নিয়মে সাক্ষাৎকার ব্যাতিত এসাইলাম কেইস গ্রহণ করা হবে ১২০০০ আশ্রয়প্রার্থীর। তবে এজন্য নথিতে দেওয়া বিভিন্ন ধরনের ৫০ টি প্রশ্নের উত্তর দিতে হবে আশ্রয়প্রার্থীদের। তবে সেই নথির উপর একটি আইনি চ্যালেঞ্জের পরিকল্পনা করছে একজন আশ্রয়প্রার্থী।
বৃটিশ গণমাধ্যমের একজন সংবাদকর্মী জানান নথির ভিতরে ৫০ টিরও বেশি জটিল জিজ্ঞাসা রয়েছে যা শুধুমাত্র ইংরেজিতে পাওয়া যায়। তিনি আরো বলেন ২০ কার্যদিবসের মধ্যে নথিটি ফেরত দিতে ব্যর্থ হলে “একজন ব্যক্তির আশ্রয় দাবি প্রত্যাহার করা হতে পারে”।
আইনি চ্যালেঞ্জ নেওয়ার পক্ষে মত দেওয়া আশ্রয়প্রার্থী দুই বছর আগে যুক্তরাজ্যে এসেছিলেন। তিনি জানান এই নীতিটি বৈষম্যমূলক কারণ এই নিয়মে সুদানসহ আরও বিভিন্ন দেশকে আশ্রয়প্রার্থীদের তালিকাপ্রাপ্ত দেশের কোটা হতে বাদ দেওয়া হয়েছে। শুধুমাত্র পাঁচটি দেশ ইরিত্রিয়া, সিরিয়া, আফগানিস্তান, লিবিয়া এবং ইয়েমেনের আশ্রয়প্রার্থীদের বেছে নেওয়া হয়েছে এই ১২০০০ আশ্রয়প্রার্থীর মধ্যে।
আশ্রয়প্রার্থীর আইনজীবী মার্টিন ব্রিজার বলেন, “আমরা উদ্বিগ্ন যে ২০ দিনের সময়সীমা আইনি পরামর্শের জন্য যথেষ্ট নয়। এছাড়া প্রশ্নাবলী সম্পর্কে একাধিক উদ্বেগের কারণে আইনি চ্যালেঞ্জটি হোম অফিসের বিরুদ্ধে দায়ের করা হবে। তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, অনেকেই আইনী পরামর্শ পেতে সক্ষম হবেন না।
ফ্রি মুভমেন্ট ওয়েবসাইট দ্বারা পরিচালিত সাম্প্রতিক বিশ্লেষণ অনুসারে প্রায় অর্ধেক আশ্রয়প্রার্থী আইনি সহায়তা পেতে অক্ষম। তাছাড়া লিখিত প্রশ্নাবলীতে সংবেদনশীল বিভিন্ন ব্যক্তিগত তথ্য সম্বলিত প্রশ্ন নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।
উইলসন নামের একজন সমাজকর্মী বলেন, তিনি বিশ্বাস করেন যে আশ্রয়প্রার্থীদের অনেকে নথিতে থাকা যৌন নির্যাতন বা শোষণের তথ্য সম্পর্কিত প্রশ্নের উত্তর দিতে অনিচ্ছুক।
হোম অফিসের একজন মুখপাত্র বলেছেন, “হোম অফিসের ইমিগ্রেশন নথি ইংরেজিতে থাকা আদর্শ অনুশীলন। বেশিরভাগ আশ্রয়প্রার্থী যারা প্রশ্নাবলী গ্রহণ করবেন তাদের ইতিমধ্যেই আইনি প্রতিনিধি রয়েছে যারা প্রয়োজনে তাদের অনুবাদে সাহায্য করতে পারে। তাছাড়া তিনি জানান গুগল ট্রান্সলেট ব্যবহার করে সহজেই যে কেউ নথিকে অনুবাদ কর‍তে সক্ষম হবে।
এম.কে
০১ মার্চ ২০২৩

আরো পড়ুন

অনিচ্ছাকৃত খুনের দায়ে এক বছরের কারাদণ্ড সিধুর

বাইডেন-সুনাক বৈঠক, আর্থিক সহযোগিতার ঘোষণা

ব্রিটেনে অস্থায়ী ভিসায় সন্তান আনার ক্ষেত্রে নতুন শর্ত