11.2 C
London
May 3, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

১৮ জন পাকিস্তানির কাছে জিম্মি পাকিস্তানের অর্থনীতি

১৮ জন পাকিস্তানিদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে রয়েছে ১৫  বিলিয়ন ডলার, বলে বোমা ফাটিয়েছেন সিরাজুল হক।
পাকিস্তান জামায়াত-ই-ইসলামি প্রধান সিরাজুল হক বলেছেন যে তার কাছে ১৮ জন পাকিস্তানিদের একটি তালিকা রয়েছে যাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৪০০০ বিলিয়ন পাকিস্তানি রুপি (USD $15.52b) রয়েছে। সেই তালিকায় রাজনীতিবিদ এবং সশস্ত্র বাহিনীর অফিসারও রয়েছে৷
সোমবার ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমাদের দেশের প্রতিষ্ঠানগুলি এই লোকদের কাছ থেকে অর্থ উদ্ধার করতে অসহায়। অর্থনীতির উন্নতির জন্য বিচারক, জেনারেল, আমলা এবং রাজনীতিবিদদের ত্যাগ স্বীকার করা উচিত।
তিনি বলেন, শাসকরা জনগণের ওপর ৬৫০ বিলিয়ন রুপির ট্যাক্সের বোঝা চাপানোর কথা ভাবছে।
“আগামী দিনগুলিতে, সরকার শ্বাস-প্রশ্বাসের উপরও কর আরোপ করবে,” বলে তিনি কটাক্ষ করেন।
পাকিস্তানের ২২০ মিলিয়ন জনসংখ্যার ২২ শতাংশেরও বেশি দারিদ্র্যসীমার নীচে বাস করে। জাতিসংঘের সাম্প্রতিক একটি প্রতিবেদন অনুসারে, পাকিস্তানের সবচেয়ে ধনী এক শতাংশের মালিকানা দেশের সামগ্রিক আয়ের ৯ শতাংশ, যেখানে সবচেয়ে দরিদ্র এক শতাংশের রয়েছে মাত্র ০.১৫ শতাংশ। দেশের সবচেয়ে ধনী ২০ শতাংশের কাছে জাতীয় আয়ের প্রায় অর্ধেক ৪৯.৬ শতাংশ রয়েছে। যেখানে সবচেয়ে দরিদ্র ২০ শতাংশের রয়েছে মাত্র ৭ শতাংশ।
ইউএনডিপি রিপোর্টে বলা হয়েছে, “সর্বাধিক দরিদ্র এবং ধনী পাকিস্তানিরা কার্যকরভাবে দেশের ভিন্ন দুই প্রান্তে বসবাস করে। যেখানে সাক্ষরতার মাত্রা,স্বাস্থ্যের ফলাফল এবং জীবনযাত্রার মান সম্পূর্ণ আলাদা।
এম.কে
২৮ ফেব্রুয়ারি ২০২৩

আরো পড়ুন

শীর্ষ ১০ উদীয়মান বিজ্ঞানীর তালিকায় বাংলাদেশি তরুণী তনিমা

উইন্ডরুশ কেলেঙ্কারী নিয়ে সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রীর আক্ষেপ

হ্যারি-মেগানের সন্তান আর্চি যে কারণে ‘প্রিন্স’ উপাধি পায়নি

অনলাইন ডেস্ক