8 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের ওয়েলসে কাউন্সিল ট্যাক্স নিয়ে নতুন আলোচনা

ওয়েলসের অর্থমন্ত্রী জানিয়েছেন, ২০২৫ সালে সরকারের পক্ষ হতে কাউন্সিল ট্যাক্সের একটি বড় আপডেট করা হবে। এতে হয়ত কেউ খুবই লাভবান হবেন কিংবা কেউ ক্ষতিগ্রস্ত হতে পারেন।

রেবেকা ইভান্স নিশ্চিত করেছেন যে কর্মকর্তাদের ২০ বছরের মধ্যে এই প্রথম বাড়িগুলির ব্যাণ্ড পুনর্বিবেচনা করতে বলা হয়েছে।

এই বছরের এপ্রিলে বাড়িগুলি কি মূল্যমানের ছিল তার মূল্যায়নের ভিত্তিতে ২০২৫ সালে বাড়ির ব্যান্ডগুলি পরিবর্তিত হবে।

মিসেস ইভান্স বলেন, ” আমি স্বীকার করছি যে এই পরিবর্তনগুলো অনেক জটিল বিষয় এবং এতে কেউ ক্ষতিগ্রস্ত হতে পারে এবং কেউ হবে লাভবান। প্রতি বছর যে আমরা বাড়িগুলোর ট্যাক্স ব্যাণ্ড অপরিবর্তিত রেখে যাচ্ছি তাতে অনেক ক্ষেত্রেই দরিদ্র পরিবারগুলো চাপের মুখে পড়ে।”

 

 

 

 

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, ওয়েলসের সর্বশেষ বাড়িগুলোর ব্যাণ্ডিং বিবেচনা করা হয় ২০০৩ সালে। ইংল্যান্ড এবং স্কটল্যান্ডে ১৯৯১ সালের পর থেকে বাড়ির ব্যাণ্ডিং মূল্যায়ন হয় নাই।

সমালোচকরা বলছেন যে হাউজিং ট্যাক্সটি অনেকক্ষেত্রে অন্যায়ভাবে নির্ধারিত করা হয়েছিল বলে অনেক সমীক্ষায় দেখা গেছে। তাই বাড়ির ব্যাণ্ডিং নতুন করে মূল্যায়ন হওয়া উচিত।

মিস ইভান্স জানিয়েছেন, বাড়ির দাম বাড়ানোর সাথে সাথে কাউন্সিল ট্যাক্স বাড়বে না। বাড়ির আপেক্ষিক মূল্যের উপর ব্যান্ড নির্ধারণ করা হয়।

সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয় সেটার দিকেই আমাদের নজর দেওয়া উচিত। বাড়ির দাম বাড়লেই যে কাউন্সিল ট্যাক্স বাড়তে হবে এমন কোনো কথা নেই।
বরং বাড়ির আপেক্ষিক অবস্থানের উপর কাউন্সিল ট্যাক্স নির্ভর করে।

 

 

 

 

২০১৯ সালে সরকারের পক্ষ থেকে এক গবেষণায় দেখা গেছে, এই মুহুর্তে কাউন্সিল ট্যাক্স পুননির্ধারণের অর্থ অর্ধেক বাড়ির কাউন্সিল ট্যাক্স অপরিবর্তিত থাকবে। এক চতুর্থাংশের কাউন্সিল ট্যাক্স কমবে এবং এক চতুর্থাংশের কাউন্সিল ট্যাক্স হয়ত বাড়বে।

পূর্বে বাড়ির কাউন্সিল ট্যাক্স নয়টি ব্যান্ডের উপর ভিত্তি করে নির্ধারণ করা হতো। ভবিষ্যতে এই পরিকল্পনা কিভাবে নির্ধারিত হবে তা এই বছরের শেষের দিকে প্রকাশিত হবে বলে খবরে জানা যায়।

তাছাড়া ট্যাক্স ছাড় ও কিসের ভিত্তিতে ছাড় দেয়া হবে তা এখনও পর্যালোচনাধীন রয়েছে।

কনজারভেটিভ এমএস স্যাম রোল্যান্ডস বলেন, “জনসাধারণ এই মুহুর্তে কঠিন সময়ে অতিক্রম করছে তাই কাউন্সিল ট্যাক্সের উপর কে লাভবান বা কে ক্ষতিগ্রস্ত সেটা মুখ্য বিষয় নয়। প্রত্যেকেরই বিলের ভার সইতে হবে। আমরা ইউক্রেন যুদ্ধের কারণে কমবেশি সকলেই ক্ষতিগ্রস্ত।”

উল্লেখ্য যে বর্তমান কাউন্সিল ট্যাক্স সিস্টেমটি প্রায় বিশ বছরের পুরানো। যা সম্পদের বৈষম্যকে ত্বরান্বিত করছে। এছাড়া ওয়েলসের দরিদ্র অঞ্চলগুলিকে তা খুব বেশি প্রভাবিত করছে।

 

আরো পড়ুন

ইউক্রেন সফর করেছেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক

যুক্তরাজ্যে ব্যাংক একাউন্ট নিয়ে কড়াকড়ি আরোপ করতে গিয়েও ব্যর্থ হোম অফিস

খুব শিগগিরই ব্যাংকের যেসব শাখা বন্ধ হতে যাচ্ছে