11.8 C
London
May 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে ব্যাংক একাউন্ট নিয়ে কড়াকড়ি আরোপ করতে গিয়েও ব্যর্থ হোম অফিস

ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়, অবৈধভাবে যুক্তরাজ্যে বসবাসকারী বলে সন্দেহ করা লোকদের ব্যাংক অ্যাকাউন্ট হোম অফিস কর্তৃক বন্ধ করার পর আবারও চালু করতে যাচ্ছে।
হোম অফিস কর্মকর্তারা ব্যাংক একাউন্ট পুনরায় চালু করতে বাধ্য হয়েছে যা উইন্ডরুশ কেলেঙ্কারির পরে স্থগিত করা হয়েছিল।

তবে ব্যাংকিং সেক্টরে কারেন্ট অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হয়েছে। আর্থিক খাতের সাথে কিভাবে ইমিগ্রেশন সেক্টরকে যুক্ত করা যায় সেটা নিয়েও বিভিন্ন আলোচনা হয়েছে বলে খবরে জানা যায়। । বিশেষজ্ঞরা বলেন এই উদ্যোগটি অবৈধ মাইগ্রেশন এবং অবৈধ লোক যারা কাজ করে অর্থ উপার্জনের উদ্দেশ্যে যুক্তরাজ্যে আসে তাদের পরিকল্পনা বাস্তবায়নে বাঁধা দিবে। অর্থখাত এবং ব্যাংকিং সেক্টরের নিরাপত্তার জন্য বিভিন্ন নতুন পরিকল্পনা নিয়ে কাজ করছে কনজারভেটিভ সরকার।

এই পদক্ষেপটি প্রাথমিকভাবে জানুয়ারী ২০১৮ এ চালু হয়েছিল, তবে কয়েক মাস পরে তৎকালীন স্বরাষ্ট্রসচিব সাজিদ জাভিদ কর্তৃক স্থগিত করা হয়। এর কারণ হিসেবে বলা হয় সরকারের জন্য ইমিগ্রেশন স্ট্যাটাস নিশ্চিত করা অনেক ক্ষেত্রে কঠিন হয়ে যায়। বিশেষ করে উইন্ড্রুশ প্রজন্মের হাজার হাজার সদস্যকে সরকার ভুলভাবে শ্রেণিবদ্ধ করেছে অবৈধ অভিবাসী হিসেবে যা নিয়ে বিতর্কের সূত্রপাত হয়।

হোম অফিসের একটি বিবৃতিতে বলা হয়, “বেআইনী অভিবাসীদের আর্থিক পরিষেবা অ্যাক্সেস প্রদান রোধ করতে সরকার ব্যাংকিং ব্যবস্থাপনায় কঠিন নিয়ম যোগ করতে চেয়েছিল। অবৈধ অভিবাসন রোধে সহায়তা করার জন্য এটি ছিল একটি গুরুত্বপূর্ণ ব্যবস্থা।”

ইমিগ্রেশন মন্ত্রী রবার্ট জেনরিক বলেন, ” ভুল অ্যাকাউন্ট বন্ধ হওয়া রোধ করার জন্য শক্তিশালী সুরক্ষার ব্যবস্থা ব্যাংক বা বিল্ডিং সোসাইটির থাকা উচিত। কেবলমাত্র এখানে যারা বেআইনীভাবে রয়েছেন বা যারা অভিবাসন নিয়ন্ত্রণ থেকে পলাতক হয়েছেন তাদের বিষয়ে কড়াবার্তা প্রদান করতে চায় সরকার ।”

একজন ব্যাংক কর্মকর্তারা জানিয়েছেন, কোনো সন্দেহভাজন একাউন্ট হোল্ডারের ব্যাংক একাউন্ট বন্ধের পরামর্শ দেয় হোম অফিস, যতক্ষণ পর্যন্ত হোম অফিস কর্তৃক ম্যানুয়ালি চেকিং সম্পন্ন না হয়। এই নিয়ম ব্যাংকের জন্য কঠিন পরিস্থিতির সৃষ্টি করে।

অ্যামনেস্টি ইউকে-র শরণার্থী ও অভিবাসী অধিকার কর্মসূচির পরিচালক স্টিভ ভালদেজ-সিমন্ডস বলেছেন, সরকারের এই নীতিটি কখনও গ্রহণযোগ্য হতে পারে না। এই প্রস্তাব কোনো ব্যক্তিকে সামাজিকভাবে বিচ্ছিন্ন করার উদ্দেশ্যে করা হয়েছিল। যাদের অনেককেই যুক্তরাজ্যে থাকার অধিকার রয়েছে।

আরো পড়ুন

ভিসা জটিলতায় অনিশ্চিত জার্মান বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থীদের শিক্ষাজীবন

যুক্তরাজ্যে রুয়ান্ডা বিল নিয়ে সরকার ও কর্মচারী ইউনিয়ন মুখোমুখি

২০ ঘণ্টা রোজা রাখতে হয় ফিনল্যান্ডের মুসলিমদের!

অনলাইন ডেস্ক