10.4 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

১ পাউন্ডে এসভিবি ব্যাংকের যুক্তরাজ্য শাখা কিনল এইচএসবিসি

মাত্র ১ পাউন্ডে সিলিকন ভ্যালি ব্যাংকের (এসভিবি) যুক্তরাজ্য শাখা কিনে নিচ্ছে লন্ডনভিত্তিক এইচএসবিসি। ব্রিটেনের অর্থমন্ত্রী জেরেমি হান্ট জানান, সরকার ও কেন্দ্রীয় ব্যাংক বিওই এ অধিগ্রহণ প্রক্রিয়ায় সহায়তা করেছে বলে খবরে জানায় বৃটিশ গণমাধ্যম।
ব্যাংক অব ইংল্যান্ড (বিওই) জানায়, যুক্তরাজ্যের পুরো ব্যাংকিং ব্যবস্থা নিরাপদ ও মজবুত আছে এবং নগদ অর্থপ্রবাহ স্থিতিশীল। যেসব গ্রাহক এসভিবি ইউকেতে আমানত রেখেছে তা নিরাপদ। অন্যান্য ব্যাংকিং সেবাও স্বাভাবিক চলবে বলে সরকারের পক্ষ থেকে আশ্বস্ত করা হয়।
জেরেমি হান্ট বলেন, ইউরোপের বৃহত্তম ব্যাংক এইচএসবিসি। এর শক্তি, সক্ষমতা ও নিরাপত্তায় এসভিবি ইউকের গ্রাহকরা আস্থা রাখতে পারে।
মানিকন্ট্রোলের এক প্রতিবেদনে বলা হয়, ২০২৩ সালের ১০ মার্চ নাগাদ এসভিবি ইউকের ঋণ রয়েছে ৫৫০ কোটি পাউন্ড। এছাড়া সঞ্চয় রয়েছে ৬৭০ কোটি পাউন্ড।
প্রযুক্তি কোম্পানিগুলোকে ঋণের জন্য বিশেষায়িত আর্থিক প্রতিষ্ঠান ছিল এসভিবি। গত বছরেও যুক্তরাষ্ট্রের শীর্ষ ২০ বাণিজ্যিক ব্যাংকের একটি ছিল এসভিবি। যুক্তরাষ্ট্রের রাষ্ট্রনিয়ন্ত্রিত সংস্থা ফেডারেল ডিপোজিট ইন্সুরেন্স করপোরেশন বা এফডিআইসি জানায়, ২০২২ শেষে এসভিবির মোট সম্পদের পরিমাণ ছিল ২০ হাজার ৯০০ কোটি ডলার।
গত শুক্রবার ২০০৮ পরবর্তী সবচেয়ে বড় বিপর্যয়ে পড়ে যুক্তরাষ্ট্রভিত্তিক ব্যাংকটি। ব্রিটিশ প্রযুক্তি কোম্পানিতেও উল্লেখযোগ্য বিনিয়োগ রয়েছে এসভিবির। ২৫০টিরও বেশি ব্রিটিশ প্রযুক্তি প্রতিষ্ঠানে বিনিয়োগ রয়েছে এসভিবি ইউকের। এ ব্যাংকের বিপর্যয় প্রযুক্তি খাতের অস্তিত্ব হুমকিতে ফেলতে পারে। এজন্য সরকার এগিয়ে এসে এইচএসবিসি ও এসভিবি ইউকের একত্রীকরণে মধ্যস্থতা করে।
এম.কে
১৪ মার্চ ২০২৩

আরো পড়ুন

ওমরাহ পালনে নারীদের পোশাক নির্ধারণ করল সৌদি

রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারকে চাপে রাখবে যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক

প্রবাসীদের পাসপোর্টকে আইডি হিসেবে গণ্য করার দাবি