9.7 C
London
April 18, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

২০১৭’র বার্সেলোনা হামলা: স্প্যানিশ ইন্টেলিজেন্সই কি দায়ী?

একজন প্রাক্তন সিনিয়র স্প্যানিশ পুলিশ অফিসার দাবি করেছেন যে স্প্যানিশ গোয়েন্দা সংস্থাগুলো ২০১৭ বার্সেলোনা হামলার জন্য দায়ী এবং সন্ত্রাসী সেলের পরিকল্পনা সম্পর্কে জানত।

 

একজন বিতর্কিত প্রাক্তন পুলিশ অফিসার দাবি করার পর কাতালোনিয়া সরকার তদন্তের দাবি করছে যে সিএনআই, স্প্যানিশ গোয়েন্দাসংস্থা, এটি চালানো একটি মারাত্মক হামলার আগে একটি সন্ত্রাসী সেলের কার্যকলাপ সম্পর্কে জানত। যার ফলে ১৬ জন নিহত এবং শতাধিক আহত হন।

 

১৭ আগস্ট, ২০১৭ তারিখে মধ্য বার্সেলোনায় ইউনেস আবুইয়াকুবের চালিত একটি ভ্যান ইচ্ছাকৃতভাবে পথচারীদের মধ্যে চড়ে গেলে ১৪ জন নিহত হয়। এর পরেই আবুইয়াকুব অন্য একজনকে ছুরিকাঘাত করে হত্যা করে এবং তার জিহাদি সেলের আরও পাঁচজন সদস্য কাতালোনিয়ার ক্যামব্রিলস শহরে একজন নারীকে ছুরিকাঘাত করে হত্যা করে। ছয় সন্ত্রাসীই শেষ পর্যন্ত পুলিশের গুলিতে নিহত হয়।

 

প্রাক্তন পুলিশ অফিসার, হোসে ম্যানুয়েল ভিলারেজো, যিনি বর্তমানে ঘুষ ও চাঁদাবাজির জন্য বিচারাধীন, তিনি পরামর্শ দিয়েছিলেন যে সিএনআই গোয়েন্দাসংস্থা কেবল সন্ত্রাসী সেল সম্পর্কেই নয়, এর পরিকল্পনা সম্পর্কেও জানত।

 

তিনি উচ্চ আদালতে বলেন, ‘সিএনআই-এর তৎকালীন প্রধান, ফেলিক্স সানজ রোল্ডান, সন্ত্রাসী সেলের বিষয়ে একটি গুরুতর ভুল করেছিলেন। কারণ তিনি কাতালোনিয়ায় কিছুটা ভীতি সৃষ্টি করার পরিণতির ভুল গণনা করেছিলেন।

 

২০১৭ হামলাটি ঘটার মাত্র কয়েক সপ্তাহ আগে কাতালান সরকার স্প্যানিশ আদালতকে অস্বীকার করে স্বাধীনতার উপর গণভোটের তত্ত্বাবধান করে। কিছু স্বাধীনতাপন্থী কাতালানরা তখন থেকেই সন্দেহে ছিলো আক্রমণটি কোনওভাবে স্প্যানিশ রাষ্ট্রের স্বাধীনতা আন্দোলনকে ব্যর্থ করার প্রচেষ্টার সাথে যুক্ত ছিল।

 

পরে এটা উঠে আসে যে হামলার কথিত মাস্টারমাইন্ড আবদেলবাকি এস সাট্টি, রিপোলি শহরের একজন ইমাম, সিএনআই তথ্যদাতা ছিলেন।

 

পুলিশের গুপ্তচরবৃত্তির অভিযোগে একটি মামলা চলাকালীন আদালতে একজন প্রাক্তন কমিশনার এই মন্তব্য করেছিলেন। তিনি বলেছিলেন যে তার দাবিগুলো প্রমাণিত হতে পারে এবং আর্কাইভ প্রকাশ করার জন্য বলা যেতে পারে।

 

তিনি বলেন, “সমস্ত প্রমাণ আমার আর্কাইভে আছে। আমি সেগুলো প্রকাশের অনুমোদন দিচ্ছি…আমাদের অবশ্যই ভাবতে হবে যে নাগরিকরা নাবালক নয় এবং গোপনীয়তার আইন সবকিছু লুকানোর জন্য ব্যবহার করা যাবে না। এটি ১৯৬৪ সালের একটি অপ্রচলিত ফ্রাঙ্কোইস্ট আইন।”

 

১৫ জানুয়ারি ২০২২
এনএইচ

আরো পড়ুন

করোনা আক্রান্ত বিল গেটস

ইংল্যান্ডে চিকিৎসার জন্য অপেক্ষায় রোগীর সংখ্যা রেকর্ড উচ্চতায়

অনলাইন ডেস্ক

অ-ইউরোপীয় অভিবাসীদের ‘সুযোগ-সুবিধা’ সীমিত করতে চায় সুইডেন