7.3 C
London
March 28, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

২০২৩ সালে ব্রিটেনের অর্থনৈতিক সংকট বাড়বে: আইএমএফ

যুক্তরাজ্যে বর্তমানে যে অর্থনৈতিক সংকট চলছে, তা চরম রূপ নেবে ২০২৩ সালে। এমনই আভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এক বিবৃতিতে আইএমএফ জানায়, চলতি বছর আক্ষরিক অর্থেই সংকটে পড়তে যাচ্ছে দেশটির অর্থনীতি।

আইএমএফ বলছে, চলতি বছর ব্রিটেনের অর্থনীতির সংকোচন ঘটবে দশমিক ৬ শতাংশ। মাত্র এক বছরের মধ্যে বিশ্বের অন্যতম ‍ধনী একটি দেশের অর্থনীতির এই পরিমাণ সংকোচনকে বিরল বলছে আইএমএফ। তবে সংস্থাটি আরও বলেছে, ব্যাপক চাপে থাকা সত্ত্বেও সঠিক পথে আছে ব্রিটেনের অর্থনীতি।

অবশ্য ব্রিটেনের অর্থমন্ত্রী জেরেমি হান্ট আইএমএফ-এর এই পূর্বাভাসকে উড়িয়ে দিয়ে বলেন, ‘এর আগেও বিভিন্ন সময় (যুক্তরাজ্যের) অর্থনীতি নিয়ে আইএমএফ আশঙ্কা প্রকাশ করেছে এবং সেসব শঙ্কাকে অমূলক প্রমাণ করেছে ব্রিটেন। এবারও তা ই ঘটবে, কারণ বর্তমান সরকারের অধীনে দেশ সঠিক পথে আছে।’

গত ২০২২ সাল থেকে যুক্তরাজ্যের খুচরা বাজারে জ্বালানি পণ্যের দামে রীতিমতো উল্লম্ফণ ঘটেছে। তার সঙ্গে তাল রেখে দেশটিতে প্রতিদিনই বাড়ছে খাদ্য-আবাসন ও দৈনন্দিন জীবনযাত্রার ব্যয়। জনসাধারণের জীবনকে আরও ভোগান্তিতে ফেলেছে বিভিন্ন খাতে সরকারের করবৃদ্ধি ও কর্মী সংকট।

যুক্তরাজ্যের অর্থনীতিবিদদের কেউ কেউ বলছেন, বর্তমানে যে অর্থনৈতিক দুর্যোগ শুরু হয়েছে— তার মূল কারণ করোনা মহামারি নয়, বরং ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়া, যা পরিচিতি পায় ব্রেক্সিট নামে। ২০২০ সালের জানুয়ারিতে চুড়ান্তভাবে ইইউ থেকে বেরিয়ে যায় যুক্তরাজ্য।

আইএমএফের বিবৃতিতে যদিও ব্রিটেনের অর্থনৈতিক চাপের জন্য সরাসরি ব্রেক্সিটকে দায়ী করা হয়নি, তবে প্রচ্ছন্নভাবে তেমনই ইঙ্গিত দেওয়া হয়েছে। সূত্র: বিবিসি

 

আরো পড়ুন

ডেঙ্গু টিকার সফল পরীক্ষা বাংলাদেশে

রোবটের চাকুরী গেলো গুগলে

নিউজ ডেস্ক

অক্টোবর মাস হতে বাড়ছে যুক্তরাজ্যের ভিসা ফি