10.1 C
London
April 19, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

আগামী ৩ বছর খাদ্য ও জ্বালানি দাম বাড়াবে ইউক্রেনের যুদ্ধ: বিশ্ব ব্যাংক

ইউক্রেনে যুদ্ধের ফলে আগামী তিন বছরের জন্য খাদ্য ও জ্বালানি ব্যয়বহুল হবে বলে সতর্ক করেছে বিশ্বব্যাংক। সংস্থাটি বলছে ১৯৭০ সালের পর সবচেয়ে বড় পণ্য সংকটে রয়েছে বিশ্ব অর্থনীতি।

 

সংস্থাটির সাম্প্রতিক বিশ্লেষণ থেকে গার্ডিয়ান জানায়, খাদ্য ও জ্বালানির মূল্য ২০২৪ সালের শেষ অবধি স্বাভাবিক অবস্থায় ফিরবে না।

 

ব্যাংকের সর্বশেষ বিশ্লেষণ বলছে, গত দুই বছরে বিশ্বে ১৯৭৩ সালের তেল সংকটের পর থেকে জ্বালানির দাম সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে এবং ২০০৮ সালের পর থেকে খাদ্য ও সারের দাম সবচেয়ে বেশি বেড়েছে।

 

ইউরোপের অধিকাংশ দেশে মূল্যস্ফীতি বেড়েছে রেকর্ড পরিমাণে। মূল্যস্ফীতি প্রভাব ফেলছে ইউরোপীয়দের দৈনন্দিন জীবনযাপনে। খাদ্য ও জ্বালানিসহ সব নিত্যপণ্যের দাম বাড়ায় ব্যয় মেটাতে হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ। ইউরোপের এই পরিস্থিতির জন্য রাশিয়ার ওপর তাদের আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞাকেই দায়ী করা হচ্ছে।

 

ইউরোপজুড়ে এই মূল্যস্ফীতির ঢেউয়ে সুদের হার বাড়ানোর চাপ সৃষ্টি হচ্ছে ইউরো জোনের কেন্দ্রীয় ব্যাংক ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক বা ইসিবির ওপর। ইসিবি প্রধান ক্রিস্টিন ল্যাগার্দ বলেছেন, ইউক্রেন সংকট দীর্ঘস্থায়ী হলে এর প্রভাব পড়বে সাধারণ ইউরোপীয়দের জীবনযাত্রায়।
 

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার জোরালো সমর্থক ব্রিটেনের ভোক্তা মূল্যসূচক গত এক বছরে বেড়েছে সাত শতাংশ, যা দেশটির গত ৩০ বছরের ইতিহাসে সর্বোচ্চ। জ্বালানির দাম অস্বাভাবিক বাড়ায় চলতি বছর মূল্যস্ফীতি দশ শতাংশ ছাড়িয়ে যাওয়ার পূর্বাভাস দিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক, ব্যাংক অব ইংল্যান্ড।

 

২৭ এপ্রিল ২০২২
এনএইচ

আরো পড়ুন

রাজনীতিতে কিছু পুরুষ “পশুর মতো আচরণ করে”: সুয়েলা ব্র্যাভারম্যান

যুক্তরাজ্য পরিবেশ সংকটে পড়তে যাচ্ছে খুব দ্রুতঃ গবেষণা

যুক্তরাজ্যের একটি টেকওয়েতে ফায়ারওয়ার্কস ছুঁড়েছে দুর্বৃত্তরা