5.8 C
London
April 27, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

৩ লাখ ১২ হাজার পাউন্ড স্ট্যাম্প ডিউটি বাঁচিয়েছেন টনি ব্লেয়ার

বিশ্বের বড় বড় নেতা, রাজনীতিবিদ ও ধনকুবেরদের গোপন সম্পদ ও লেনদেনের তথ্য বেরিয়ে এসেছে প্যানডোরা পেপার্সে। এই তালিকায় নাম রয়েছে যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও তার স্ত্রীরও।

 

বিবিসি জানায়, ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার এবং তার আইনজীবী স্ত্রী শেরি লন্ডনে অফিস খোলার জন্য ৬৪ লাখ ৫০ হাজার পাউন্ডের একটি ভবনের মালিক হয়েছিলেন, কিন্তু এ ক্ষেত্রে তারা ৩ লাখ ১২ হাজার পাউন্ড সরকারের রাজস্ব কর বা স্ট্যাম্প ডিউটি বাঁচিয়েছেন।

 

ফাঁস হওয়া তথ্য বলছে, টনি ব্লেয়ার ও তাঁর স্ত্রী চেরি ব্লেয়ার ২০১৭ সালে লন্ডনের একটি ভবনের মালিকানা নেন। ভবনটির সে সময় মূল্য ছিল ৬৫ লাখ পাউন্ড। ভবনটির মালিকানা ছিল বাহরাইনের শিল্প, বাণিজ্য ও পর্যটনমন্ত্রী জায়েদ বিন রশিদ আলজায়ানির।

 

লন্ডনের ভবনটি অফশোর কোম্পানির মাধ্যমে কেনেন ব্লেয়ার দম্পতি। এতে তাদের তিন লাখ ১২ হাজার পাউন্ড কর দিতে হয়নি। এ ধরনের লেনদেনে যুক্তরাজ্যে আইনি বৈধতা রয়েছে। আর কর না দেওয়ার উদ্দেশ্যে এই দম্পতি এমনটি করেছিলেন—এমন প্রমাণও মেলেনি। তবে সমালোচিত হচ্ছে এ বিষয়ে যুক্তরাজ্যের ট্যাক্স–সংক্রান্ত আইনটি।

 

ব্যারিস্টার শেরি ব্লেয়ার বলেছেন, ওই ভবন যদি তারা বিক্রি করতে চান, কেবল তখনই তাদের লাভের ওপর ওই কর দিতে হবে।

 

সাত বছর পর ফের প্রকাশিত গোপন নথিতে ফাঁস করা হয়েছে বিশ্বের অন্তত ৩৫টি দেশের শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতা, একশ’রও বেশি ধনকুবেরসহ তিন শতাধিক সরকারি কর্মকর্তার গোপন আর্থিক লেনদেনের তথ্য।

 

অনুসন্ধানী সাংবাদিকদের জোট ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসের (আইসিআইজে) উদ্যোগে এই বৈশ্বিক অনুসন্ধানে কাজ করেছেন ১১৭টি দেশের ছয় শতাধিক সাংবাদিক।

 

৫ অক্টোবর ২০২১
.এনএইচ

আরো পড়ুন

ইউক্রেনে আটকে পড়া একজন বাংলাদেশিকে উদ্ধার করল ভারত

অনলাইন ডেস্ক

হোম অফিসের বিরুদ্ধে মামলা লড়তে চান আশ্রয়প্রার্থী

নিউজ ডেস্ক

দুর্নীতিগ্রস্ত প্রাক্তন কর্মকর্তার জন্য কৃষ্ণাঙ্গদের কাছে ক্ষমা চাইলো ব্রিটিশ ট্রান্সপোর্ট পুলিশ