11.4 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন নিলেন বরিস জনসন

শুক্রবার (১৯ মার্চ) করোনা ভাইরাসের ভ্যাকসিনের প্রথম ডোজ নিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী। এর আগে গত বুধবার (১৬ মার্চ) পার্লামেন্টে দাঁড়িয়ে যতো শিগগির সম্ভব টিকা নেওয়ার ঘোষণা দিয়েছিলেন তিনি।

 

ভ্যাকসিন নেওয়ার পর বিট্রিশ প্রধানমন্ত্রী সাংবাদিকদের বলেন, আক্ষরিক অর্থেই আমি কিছু টের পাইনি। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে যে বিভ্রান্তি তৈরি হয়েছে, আশাকরি এবার তা অনেকখানি কেটে যাবে এবং শক্তিশালী বার্তা যাবে দেশবাসীর কাছে। সবাইকে আবারও টিকা নেওয়ার আহ্বান জানাই।

 

তিনি বলেন, আপনি যখন ভ্যাকসিন নেওয়ার ডাক পাবেন তখন ভ্যাকসিন দিয়ে আসুন। প্রত্যেকের জন্যই ভাল হবে এতে, আপনার নিজের জন্য, আপনার পরিবারের এবং দেশের জন্য।

 

ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে প্রধানমন্ত্রী জনসন লিখেছেন, এইমাত্র অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার প্রথম ডোজ গ্রহণ করলাম। অবিশ্বাস্য এই ব্যাপারটি বাস্তবে রূপ দেওয়ায় বিজ্ঞানী, এনএইচএস স্টাফ ও স্বেচ্ছাসেবকদের ধন্যবাদ। সবাই টিকা নিয়ে নেন।

 

 

এদিকে ফ্রান্স, জার্মানি ও ইতালিসহ কয়েকটি দেশ তাদের অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন প্রোগ্রাম পুনরায় শুরু করেছে। ইউরোপে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন দেয়ার পর রক্ত জমাট বাঁধার কয়েকটি ঘটনা ঘটার পরে অনেক দেশ এই টিকা দেওয়া বন্ধ করেছিলো।ইউরোপীয় মেডিসিন এজেন্সি এটিকে “নিরাপদ এবং কার্যকর” বলে নিশ্চিত করার পরে এই ভ্যাকসিন ব্যবহার পুনরায় শুরু হয়েছে সেসব দেশে।

 

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন এবং যুক্তরাজ্যের মেডিসিনস এবং হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি বলেছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন নিরাপদ এবং সবাইকে তাদের ভ্যাকসিন নিতে উত্সাহিত করেছে।

 

সর্বশেষ সরকারি পরিসংখ্যান অনুসারে, ব্রিটেন এখন পর্যন্ত আড়াই কোটিরও বেশি মানুষকে ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হয়েছে। এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার তৈরি ভ্যাকসিন নিয়েছেন এক কোটি ১০ লাখ মানুষ। এছাড়া প্রায় ২০ লাখ মানুষ দ্বিতীয় ডোজ ভ্যাকসিন নিয়েছেন।

 

এর আগে দক্ষিণ-পূর্ব লন্ডনের লুইশামের একটি ফার্মাসিতে ভ্যাকসিন বিষয়ক মন্ত্রী নাদিম জাহাওয়ী তার ভ্যাকসিন নিয়েছেন।

 

 

সূত্র: বিবিসি
২০মার্চ ২০২১
এসএফ

আরো পড়ুন

যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বন্ধ করতে সংসদীয় কমিটি

যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশিদের জন্য ই-পাসপোর্ট সেবা চালু

পুরনো মোবাইল-ল্যাপটপ থেকে সোনা বের করবে রয়্যাল মিন্ট

অনলাইন ডেস্ক