13.5 C
London
June 18, 2024
TV3 BANGLA
Property Mortgage with BENECOযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

Electoral Register – নির্বাচনী রেজিস্টার

মোস্তাফিজুর রহমান

ইলেক্ট্ররাল রোল অথবা ইলেক্ট্ররাল রেজিস্টার হল একধরনের তালিকা। এই তালিকায় গ্রেট ব্রিটেনে যিনি ভোট দিতে পারবেন, তার নাম এবং ঠিকানা লিপিবদ্ধ থাকে।

কারা ইলেক্ট্ররাল রেজিস্টার এর তালিকাভুক্ত হতে পারবে 

  • ব্রিটিশ নাগরিক
  • ১৬ বছর অথবা তদূর্ধ্ব । (স্কটল্যান্ড অথবা ওয়েলসে ১৪ বছর অথবা তদূর্ধ্ব)
  • আইরিশ অথবা ইউ নাগরিক, যিনি গ্রেট ব্রিটেনে বসবাস করেন।
  • কমনওয়েলথ রাষ্ট্রের নাগরিক, যার গ্রেট ব্রিটেনে প্রবেশ অথবা বসবাস করার অনুমতি আছে
  • অন্য কোন রাষ্ট্রের নাগরিক, যিনি স্কটল্যান্ড অথবা ওয়েলসে বসবাস করেন এবং তার গ্রেট ব্রিটেনে প্রবেশ অথবা বসবাস করার অনুমতি আছে

উপরোক্ত শর্তাবলি পূরণ হলে, একজন ব্যক্তিকে লোকাল  ইলেক্ট্ররাল রেজিস্টার অফিসের ইলেক্ট্ররাল রোল এ তালিকাভুক্ত হতে বলা হবে। উপযুক্ত কারণ ব্যতীত তালিকাভুক্ত না হলে, উক্ত ব্যক্তিকে জরিমানা করা হবে।

ইলেক্ট্ররাল রেজিস্টার এর ভার্সন 

ইলেক্ট্ররাল রোল দুই ধরনের হয়ে থাকে।

ফুল ভার্সন ইলেক্ট্ররাল রেজিস্টারঃ  

ফুল ভার্সন ইলেক্ট্ররাল রেজিস্টারে একজন ব্যক্তির নাম, ঠিকানা এবং জাতীয়তা উল্লেখ থাকে। ফুল ইলেক্ট্ররাল রেজিস্টার কেবলমাত্র নির্বাচনের সময় নির্বাচন কার্যক্রম সম্পন্ন করতে ব্যবহার হয়। এই রেজিস্টারের যাবতীয় তথ্য যথাযথভাবে নিয়ন্ত্রণ এবং অত্যন্ত গোপনীয়তা এবং নিরাপত্তার সাথে সংরক্ষণ করা হয়। সরকারী বিভিন্ন গবেষণার কাজে এই রেজিস্টার তথ্য ব্যবহার হয়ে থাকে।

ওপেন রেজিস্টারঃ 

ওপেন রেজিস্টারকে এডিটেড রেজিস্টারও বলা হয়ে থাকে। এই রেজিস্টারে ব্যক্তির নাম থাকে না। বিভিন্ন প্রতিষ্ঠান কমার্শিয়াল কাজে, যেমন- মার্কেটিং, বিজ্ঞাপন ইত্যাদির জন্য ওপেন রেজিস্টার ক্রয় করে থাকে।

কি কাজে ফুল ইলেক্ট্ররাল রেজিস্টার ব্যবহার হয় 

  • ভোটার তালিকা তৈরি, যাচাই, এবং হালনাগাদ
  • রেজিস্টার্ড পলিটিকাল পার্টি, নির্বাচনে প্রার্থী এবং রেজিস্টার্ড ক্যাম্পেইনর তাদের নির্বাচনের ক্যাম্পেইন এর জন্য তাদের নির্বাচনী এলাকার ফুল ইলেক্ট্ররাল রেজিস্টার এর কপি পেয়ে থাকেন।
  • অপরাধী শনাক্তের জন্য ফুল ইলেক্ট্ররাল রেজিস্টার ব্যবহার হয়
  • আদালতে কোন ব্যক্তিকে তলব করার জন্য
  • ক্রেডিট এপ্লিকেশন চেক করার জন্য

ইলেক্ট্ররাল রেজিস্টার এর তথ্য হালনাগাদ করা 

কোন ব্যক্তি তার নাম এবং বসবাসের স্থান পরিবর্তন করলে তাকে অবশ্যই লোকাল ইলেক্ট্ররাল রেজিস্টার অফিসের গিয়ে তার ইলেক্ট্ররাল রেজিস্টার এর তথ্য হালনাগাদ করতে হবে। ইলেক্ট্ররাল রেজিস্টার এর তথ্য হালনাগাদ না করলে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের নিকট হতে আর্থিক কার্যক্রম অথবা সেবা পেতে সমস্যার সম্মুখীন হতে হয়।

একজন ব্যক্তিকে প্রতিবছর ইলেক্ট্ররাল রেজিস্টার এর তথ্য হালনাগাদ করতে হবে। ইলেক্ট্ররাল রেজিস্টার এর তথ্য প্রতিবছর যাচাই এবং হালনাগাদ করা হয়। প্রতিবছর জুলাই মাসে ইলেক্ট্ররাল রেজিস্টার অফিস হতে, যাদের ইলেক্ট্ররাল রেজিস্টারে নাম আছে তাদের সাথে পোস্ট/ফোন/ইমেইল/সরাসরি বাসায় গিয়ে যোগাযোগ করা হয়। একজন ব্যক্তিকে তার ইলেক্ট্ররাল রেজিস্টার এর মেয়াদ-পূর্তির তিন মাস আগে ইলেক্ট্ররাল রেজিস্টার অফিস হতে রিমাইন্ডার পাবেন।

মেয়াদ-পূর্তির আগে তথ্য হালনাগাদ না করলে, পুনরায় নতুন করে ইলেক্ট্ররাল রেজিস্টারে তালিকাভুক্ত হতে হবে।

প্রপার্টি মার্কেট এবং মর্গেজ সম্পর্কে আপনাদের কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে নিন্মের ই-মেইল অথবা টেলিফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।  

Email: info@benecofinance.co.uk  

Tel: 02080502478 

আরো পড়ুন

হিথ্রো বিমানবন্দরের ইমিগ্রেশন নিয়ে জালিয়াতি ঘটনা ফাঁস

‘বিদেশি চ্যানেলের বিজ্ঞাপন সম্প্রচারে ২ হাজার কোটি টাকার বিনিয়োগ বঞ্চিত বাংলাদেশ’

বিবিসি ও লিনেকার দ্বন্দ্বে চাপে সরকার