4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য কঠিন নিয়মে ভেঙ্গে পড়তে পারে অর্থনীতিঃ গবেষণা

আন্তর্জাতিক শিক্ষার্থীদের উপর আরোপিত অভিবাসন নিষেধাজ্ঞা যুক্তরাজ্যের অর্থনীতিকে ব্যাপক ক্ষতিগ্রস্থ করার সম্ভাবনা রয়েছে। যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ের নেতারা জানিয়েছেন, বিদেশ হতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের সংখ্যা তৃতীয় স্থানে এসে পৌঁছেছে।

ইউনিভার্সিটিস ইউকে (ইউইউকে), যা মূলধারার বিশ্ববিদ্যালয় এবং কলেজের প্রতিনিধিত্ব করে। তারা বলেছে যে সরকার হতে নেয়া বিদেশি স্টুডেন্টদের জন্য ভিসা ফি বৃদ্ধি এবং স্নাতকের পরে কাজের পরিধি হ্রাস করার হুমকি যুক্তরাজ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলছে।

ইউকের ৬০টিরও বেশি বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত পরিসংখ্যান তথ্যানুযায়ী দেখা যায় গত বছরের চেয়ে এই বছরে একই সময়ে ৩৩% বিদেশি শিক্ষার্থীদের ভিসা দেওয়ার হার কমেছে। ইউইউকের গবেষণায় ৭০টির বেশি বিশ্ববিদ্যালয়ের পৃথক সমীক্ষা হতে দেখা গিয়েছে, জানুয়ারীতে অভিবাসন আইন পরিবর্তনের পর স্নাতকোত্তর কোর্সে ভিসা প্রাপ্তির হার বিদেশি শিক্ষার্থীদের জন্য প্রায় ৪০% কমেছে।

ইউইউকে -র প্রধান নির্বাহী ভিভিয়েন স্টার্ন বলেছেন,
“ সরকার কিছুক্ষেত্রে আমাদের সাফল্য হ্রাস করতে চায় বলে মনে হচ্ছে বলে আমি আফসোস করছি। আমাদের নতুন ডেটা দেখায় যে সরকার সংখ্যা হ্রাস দেখতে চায় যা তারা ইতিমধ্যে এই বছরের শুরুর দিকে প্রবর্তিত নীতিগত পরিবর্তনের মাধ্যমে অর্জন করেছে।
যদি তারা এভাবে এগিয়ে যেতে থাকে তবে পুরো ইউকে জুড়ে বিভিন্ন শহরের অর্থনীতি ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়কে ব্যাপক ক্ষতিগ্রস্থ করবে। অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্যও আমাদের যথাসাধ্য চেষ্টা করা উচিত।”

তথ্যমতে জানা যায়, জানুয়ারিতে কার্যকর হওয়া কিছু নিয়মের মধ্যে অন্যতম হল আন্তর্জাতিক শিক্ষার্থীরা তাদের সাথে পরিবারের সদস্যদের আনতে পারবেন না। যা স্নাতকোত্তর ডিগ্রির মতো কোর্সের ক্ষেত্রেও প্রযোজ্য করা হয়েছে।

নিস্টলির প্রধান নির্বাহী জেফ উইলিয়ামস বলেছেন: “২০২৪ সালের জানুয়ারি হতে মন্দার প্রভাব লক্ষ্য করা যাচ্ছে। ঠিক এর মাঝে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য নিয়ম কঠোর করা হিতে বিপরীত হবে বলে ধরে নেয়া যায়।”

উল্লেখ্য যে ৩ লাখ ২০,০০০ আন্তর্জাতিক শিক্ষার্থীদের প্রতিজন বছরে প্রায় ১৭,০০০ পাউন্ড টিউশন ফি প্রদান করে থাকে। হঠাৎ করে বিদেশি শিক্ষার্থীদের হার কমে যাওয়ায় অনেক প্রতিষ্ঠান অর্থনৈতিকভাবে গুরুতর সমস্যার মুখোমুখি হতে পারে। ইউইউকে দ্বারা পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে ২০১৯ সাল থেকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের টিউশন ফি হতে প্রায় ৬০ বিলিয়ন পাউন্ড যুক্তরাজ্যের অর্থনীতিতে যুক্ত হয়েছিল।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
০১ মার্চ ২০২৪

 

আরো পড়ুন

যুক্তরাজ্যের ৩৬ স্যাটেলাইটের উৎক্ষেপণ করলো ইসরো

৫ বছরে লন্ডনের মেয়র সাদিক খানের যতো অর্জন ও ব্যর্থতা

নিউজ ডেস্ক

এআই ব্যবহার, যুক্তরাজ্যে চাকরি হারাতে পারে ৮০ লাখ মানুষ