1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. sanjanafariha@gmail.com : Fariha : Sanjana Fariha
  3. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  4. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  5. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
ইংল্যান্ডের ফার্স্ট টাইম বায়ারদের জন্য অর্ধেক দামে বাড়ি! TV3 BANGLA
শনিবার, ৩১ জুলাই ২০২১, ০৩:১৮ পূর্বাহ্ন

ইংল্যান্ডের ফার্স্ট টাইম বায়ারদের জন্য অর্ধেক দামে বাড়ি!

টিভিথ্রি বাংলা ইউকে
  • শনিবার, ৫ জুন, ২০২১
  • ৩৩৮০

ইংল্যান্ডের প্রথমবারের ক্রেতারা (ফার্স্ট টাইম বায়ার) সরকারি স্কিমের আওতায় ৫০ শতাংশ পর্যন্ত ছাড়ে নতুন বাড়ি কিনতে পারবেন। বলা হচ্ছে, ‘দ্য ফার্স্ট হোম’ নামের এই প্রকল্পের মাধ্যমে ক্রেতারা এক লাখ পাউন্ড পর্যন্ত খরচ কমাতে পারবেন।

 

তবে বিশেষজ্ঞদের দাবি, অর্ধেক দামে পাওয়া যাচ্ছে এমন বাড়িগুলোর চাহিদা অনুযায়ী সাপ্লাই নেই। এছাড়া এই অফার ব্রিটেনে হুহু করে বেড়ে চলা বাড়ির দাম আরো বাড়িয়ে দিতে পারে।

 

ব্রিটিশ সরকার জানাচ্ছে, এই বাড়িগুলো যেসব এলাকায় নির্মাণ হয়েছে কেবল সেইসব অঞ্চলের মানুষদের টার্গেট করে এই স্কিমটি চালু হয়েছে। এদের মধ্যে বেশিরভাগই এনএইচএস স্টাফ এবং প্যানডেমিকের মধ্যে ফ্রন্টলাইনে কাজ করা মানুষেরা রয়েছেন (যেমন: ডেলিভারি ড্রাইভার, সুপারমার্কেট স্টাফ)। সরকারের উদ্দেশ্য, কমপক্ষে ৩০% ছাড়ে বাড়িগুলো বিক্রির মাধমে এই ব্যক্তিদের দিকে সহায়তার হাত বাড়ানো।

 

আবাসন মন্ত্রণালয়ের বরাত দিয়ে গার্ডিয়ান জানায়, প্রকল্পটি স্থানীয় লোকদের সহায়তা করবে যাদের এলাকায় বাড়ির দাম সাধ্যের বাইরে, কিন্তু তারা একই কম্যুনিটিতে বসবাস ও কাজ চালিয়ে যেতে চান।

 

জানা যায়, ৯৫ শতাংশ মর্গেজ গ্যারেন্টি স্কিমের একটি অংশ এটি।

 

স্ট্যাম্প ডিউটি ট্যাক্স ব্রেকের প্রতিক্রিয়ায় বছর জুড়ে ব্রিটেনের বাড়ির দাম চড়া। ফলে বাড়ির মালিক হওয়ার স্বপ্ন অনেকেরই নাগালের বাইরে চলে গেছে। যার অর্থ, আবারও অনেকগুলো ক্রেতা পিছিয়ে পড়লেন।

 

এই প্রকল্পে কারা আবেদন করতে পারবেন:

প্রকল্পটি কেবল প্রথমবারের ক্রেতাদের জন্য। গ্রেটার লন্ডনে পরিবারের সম্মিলিত বার্ষিক আয় ৮০ হাজার বা ৯০ হাজারের বেশি হলে আবেদন করা যাবে না। প্রথম সারির কর্মী এবং স্থানীয় লোকদের অগ্রাধীকার দিতে পারবে লোকাল কাউন্সিল।

 

হাউজিং সেক্রেটারি রবার্ট জেনরিক বলেন, প্রকল্পটি আরও বেশি লোকের জন্য নিজের বাড়ির মালিকানা পেতে একটি বাস্তববাদী এবং সাশ্রয়ী মূল্যের পথ খুলে দেবে।

৫ জুন ২০২১
এনএইচ

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ