8.4 C
London
April 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রিটিশ এমপিদের সমর্থন চাইলো বিজিএমই

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান লন্ডনে (যুক্তরাজ্য) সংসদ সদস্য রুশনারা আলী এবং রুপা হক’র সাথে সাক্ষাৎ করেছেন। সাক্ষাৎকালে তারা বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উত্তোরন, শূল্ক ব্যবস্থায় সম্ভাব্য পরিবর্তন এবং এলডিসি পরবর্তী যুগে কিভাবে বাংলাদেশ যুক্তরাজ্যের বাজারে তার প্রবেশাধিকার ধরে রাখতে পারে, সে বিষয়ে যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে সহযোগিতাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

 

বিজিএমইএ সভাপতি স্বল্পোন্নত দেশ থেকে উত্তোলনের পরও বাংলাদেশের জন্য যেন শূল্ক-সুবিধা অব্যাহত থাকে, সে বিষয়ে সহযোগিতা ও সমর্থন প্রদানের জন্য রুশনারা আলী এবং রুপা হককে অনুরোধ জানান। বৈঠকে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ রাজনীতিবিদরাও উপস্থিত ছিলেন।

 

শনিবার (১৩ নভেম্বর) আলোচনা চলাকালে ফারুক হাসান বাংলাদেশের উন্নয়নে অনাবাসী বাংলাদেশিদের (এনআরবি) যুক্ত করার প্রয়োজনীয়তার উপর জোর দেন। তিনি বলেন, অনাবাসী বাংলাদেশিরা দক্ষতা, প্রযুক্তিগত দক্ষতা, জ্ঞান এবং বিনিয়োগ এর মাধ্যমে বাংলাদেশের উন্নয়নকে তরান্বিত করার ক্ষেত্রে ব্যাপক অবদান রাখতে পারেন।

 

যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে অনেকেই ঐদেশে সুপ্রতিষ্ঠিত ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত, আবার অনেকেই রাজনীতিবিদ এবং সংসদ সদস্য হিসেবে ঐদেশের সরকারের উপর ব্যাপক প্রভাব রাখেন। পাশাপাশি, উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি অভিবাসী শিক্ষাবিদ, গবেষক, উচ্চ পদস্থ কর্মকর্তা এবং অন্যান্য মর্যাদাপূর্ন পদে আসীন রয়েছেন। তারা বাংলাদেশের আর্থিক, সামাজিক এবং অর্থনৈতিক অবস্থার কাঠামোদানে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করতে পারেন।

 

বিজিএমইএ সভাপতি যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশিদেরকে উচ্চ মূল্য সংযোজিত পণ্য এবং নন-কটন টেক্সটাইলসহ বাংলাদেশের বিভিন্ন সম্ভাবনাময় খাতে বিনিয়োগে উৎসাহিত করার বিষয়ে সহযোগিতা প্রদানের জন্য যুক্তরাজ্যের দুই সংসদ সদস্যকে অনুরোধ জানান।

তিনি যুক্তরাজ্যের সংসদ সদস্যদেরকে নিরাপত্তা, টেকসই উন্নয়ন এবং সামাজিক কমপ্লায়েন্স প্রভৃতি ক্ষেত্রে শিল্পে যে দৃষ্টান্তমূলক অগ্রগতি হয়েছে তা অবহিত করেন, যা কিনা শিল্পকে বৈশ্বিক স্বীকৃতি এনে দিয়েছে।

 

১৫ নভেম্বর ২০২১
সূত্র: ইনকিলাব

আরো পড়ুন

অবশেষে এমপি পদ হতেও বরিস জনসনের পদত্যাগ

ব্রিটেনে আশ্রয়প্রার্থীদের অমানবিক জীবনযাপন

নিউজ ডেস্ক

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বাংলাদেশে ফ্লাইট বিলম্ব