11 C
London
July 15, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ঋষি সুনাক সপরিবারে যুক্তরাষ্ট্র পাড়ি জমাচ্ছেন, জোর গুঞ্জন

ব্রিটেনের নির্বাচনে ভরাডুবির দায় স্বীকার করে কনজারভেটিভ পার্টির প্রধানের পদ থেকে পদত্যাগ করেছেন সাবেক প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তাৎক্ষণিকভাবে তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাজা চার্লস।

নির্বাচনে দলের ভরাডুবি হলেও ঋষি সুনাক রিচমন্ড এবং নর্থালারটনের এমপি হিসেবে পুনরায় নির্বাচিত হয়েছেন। তবে তিনি এখন কী করবেন সে সিদ্ধান্ত এখনো ঋষি সুনাকের হাতে বলেই জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট।

সংবাদমাধ্যমটি এক প্রতিবেদনে জানায়, গুঞ্জন রয়েছে, নির্বাচনে হারের পর ঋষি সুনাক যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় চলে যাওয়ার পরিকল্পনা করছেন। সুনাকের কাছে যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড রয়েছে এমন সংবাদও এর আগে প্রকাশ্যে এসেছিল। তবে তিনি জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড তিনি রাখেননি।

ক্যালিফোর্নিয়ায় ঋষি সুনাক এবং তার স্ত্রীর অক্ষতা মূর্তির প্রায় ৬০ লাখ মার্কিন ডলার মূল্যের একটি অ্যাপার্টমেন্ট রয়েছে। সুনাক দম্পতি তাদের দুই কন্যাকে ক্যালিফোর্নিয়ার একটি প্রাইভেট স্কুলে ভর্তি করাতে চান। ইতিমধ্যে ক্যালিফোর্নিয়ার একটি কলেজে উচ্চপ্রযুক্তিসম্পন্ন একটি কম্পিউটার ল্যাব স্থাপনে এই দম্পতি ৩০ লাখ ডলারের অনুদান দিয়েছেন। ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকেই এমবিএ সম্পন্ন করেন সুনাক। এখানেই তার সঙ্গে পরিচয় হয় অক্ষতা মূর্তির। দাম্পত্য জীবনের শুরুতে তারা ক্যালিফোর্নিয়াতেই ছিলেন। সেখানে সুনাক হেজ ফান্ডে কাজ করতেন।

দ্য ইন্ডিপেনডেন্টের প্রতিবেদনে আরও উঠে এসেছে, প্রধানমন্ত্রীর দায়িত্ব ছাড়ার পরে রাজনীতি থেকে সরে সুনাক অনেকটা ব্যবসায়ী জীবনেই ফিরে যেতে পারেন বলে অনেকের ধারণা। ধারণা করা হচ্ছে, প্রযুক্তি আর কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহারের সুযোগ কাজে লাগিয়ে কোনো ব্যবসায় যুক্ত হতে পারেন তিনি। যদিও সুনাক জোর দিয়ে বলেছিলেন, রিচমন্ড এবং নর্থালারটনের আসনটি ধরে রাখতে পারলে তিনি আগামী পাঁচ বছর এমপি হিসেবেই থেকে যাবেন।

৬৫০ আসনবিশিষ্ট ব্রিটিশ পার্লামেন্টে ৪১২টি আসন পেয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে লেবার পার্টি। যেখানে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে ৩২৬টি আসনের প্রয়োজন। ১৪ বছর পর এই দল সরকার গঠন করতে যাচ্ছে। কনজারভেটিভ পার্টি গত সংসদের তুলনায় ২৪৪টি আসন হারিয়েছে এবং নতুন সংসদে তাদের আসনসংখ্যা ১২১।

সূত্রঃ ইন্ডিপেনডেন্ট

এম.কে
০৮ জুলাই ২০২৪

আরো পড়ুন

প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণে লন্ডনের হ্যামারস্মিথ ব্রিজে লাল আলোর বার্তা!

দরিদ্র দেশগুলোতে ১০ কোটি ডোজ ভ্যাকসিন দেবে যুক্তরাজ্য

গোপনীয়তা ভঙ্গের মামলায় প্রিন্স হ্যারি আদালতের দ্বারস্থ হয়েছেন