13.1 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

শহরের জমি ব্যবহারে ফল ও সবজি উৎপাদন ৪০ শতাংশ বাড়াতে পারবে ব্রিটেন

শহরের অব্যবহৃত সবুজ জমি ব্যবহারের মাধ্যমে ব্রিটেনের ফল ও সবজির উৎপাদন আট গুণ বাড়ানো সম্ভব। নতুন একটি গবেষণা এমনটিই দাবি করছে।

 

গার্ডিয়ানের খবরে বলা হয়, শহরের সবুজ জমির কেবল ১ শতাংশ বরাদ্দ দেওয়া হয়। কিন্তু এসব জমি ব্যবহার করলে দেশটির ফল ও সবজি উৎপাদন ৪০ শতাংশ পর্যন্ত বাড়বে, যার বেশিরভাগই দেশের বাইরে থেকে আমদানি করতে হয়। ল্যাঙ্কাস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই তথ্য জানান।

 

গবেষকরা পার্ক এবং চিত্তবিনোদনের এলাকাগুলোতে চাষ করার পরামর্শ না দিলেও, এই গবেষণাটি থেকে জানা যায় কী পরিমাণ জমি উপেক্ষা করা হচ্ছে। আর এর মাধ্যমে তাজা ফল ও সবজি সরবরাহের পাশাপাশি কর্মসংস্থান বৃদ্ধি ও কার্বন ডাই অক্সাইড নির্গমন হ্রাস করবে।

 

ল্যাঙ্কাস্টার ইউনিভার্সিটির অধ্যাপক এবং গবেষণাটির প্রধান জেস ডেভিস বলেন, একটি শহুরে কৃষি বিপ্লবের সম্ভাবনা রয়েছে যুক্তরাজ্যে। এমনকি স্বল্প পরিসরে এই কার্যক্রম শুরু করলে তাজা সবজি ও ফলের প্রাপ্যতা উল্লেখযোগ্য হারে বাড়বে।

 

অন্যান্য সুবিধারও পূর্বাভাস দিয়েছেন তিনি। এরমধ্যে রয়েছে কম আয়ের লোকেদের সস্তা তাজা খাবারের অ্যাক্সেস দেওয়া, নতুন দক্ষতা শেখা, বন্যপ্রাণিদের আবাসস্থল প্রদান এবং পরাগায়নে অনুকূল পরিবেশ তৈরি।

 

যুক্তরাজ্যের মোট খাবারের এক তৃতীয়াংশেরও বেশি (তাজা ফল ও শাকসবজির ক্ষেত্রে আরও বেশি) বিদেশ থেকে আসে। ব্রেক্সিটের পরবর্তী বাণিজ্যনীতি ও প্যানডেমিকের ধাক্কায় খাদ্যের মজুত হুমকির মুখে। এমন পরিস্থির জন্য এটি একটি কার্যকর পদক্ষেপ হতে পারে বলে গবেষকদের বিশ্বাস।

 

২৪ জানুয়ারি ২০২২
এনএইচ

আরো পড়ুন

প্রতিষ্ঠাতা পৃষ্ঠপোষকদের দাসপ্রথায় সম্পৃক্ততা, ক্ষমা চাইল দ্য গার্ডিয়ান

নিউজ ডেস্ক

দেশে করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যু

অনলাইন ডেস্ক

প্রিন্স ফিলিপের কিছু বিতর্কিত মন্তব্য

নিউজ ডেস্ক