7.3 C
London
April 24, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

এখন পর্যন্ত ওমিক্রনে মৃত্যু শূন্য, তবে সতর্কতা জরুরি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ওমিক্রন ইতোমধ্যে ৩৮ দেশে শনাক্ত হয়েছে। বিশ্বব্যাপী করোনা ভাইরাসের এই নতুন রূপের আতঙ্কে এসেছে বিমান ও যোগাযোগ ব্যবস্থায় নানারকম আইনি পরিবর্তন। তবে এ পর্যন্ত এই ভ্যারিয়েন্টে আক্রান্ত কারও মৃত্যু হয়নি। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ তথ্য জানিয়েছে।

 

তবে ব্যাপকভাবে জিনগত রূপ পরিবর্তনে সক্ষম এই ভ্যারিয়েন্টের বিস্তার রোধে বিশ্বব্যাপী নতুন করে বিধিনিষেধ আরোপ দিনকে দিন বেড়েই চলছে।

 

সবশেষ যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায় স্থানীয়ভাবে ওমিক্রনে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। ওমিক্রনের প্রকোপে দক্ষিণ আফ্রিকায় মোট আক্রান্ত ৩০ লাখ ছাড়িয়েছে।

ডব্লিউএইচও জানিয়েছে, ওমিক্রন ধরনের সংক্রমণে এখনো কোনো মৃত্যুর কথা তারা জানতে পারেনি। তবে নতুন এই ধরন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ায় সব দেশকে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছে। সংস্থাটি বলছে, আগামী কয়েক মাসে ইউরোপে মোট কোভিড সংক্রমণের অর্ধেকই হতে পারে ওমিক্রনের কারণে।

 

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, ডেলটার মতো নতুন এ ধরনও বিশ্ব অর্থনীতির পুনরুদ্ধারের গতি কমবে।

 

ওমিক্রন নিয়ে প্রাথমিক একটি গবেষণা প্রকাশ করেছেন দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা। সেখানে দেখা গেছে, ডেলটা ও বেটা ধরনের তুলনায় ওমিক্রনের পুনরায় সংক্রমিত করার ক্ষমতা তিন গুণ বেশি। এ ছাড়া আগে করোনায় আক্রান্ত ব্যক্তির শরীরে গড়ে ওঠা প্রতিরোধব্যবস্থা ভেঙে দেওয়ার সক্ষমতা ওমিক্রনের রয়েছে।

 

দক্ষিণ আফ্রিকায় শিশুদের মধ্যে ওমিক্রনের সংক্রমণ বাড়ছে। দেশটির চিকিৎসকেরা জানিয়েছেন, ওমিক্রন শনাক্ত হওয়ার পর থেকে দেশটিতে পাঁচ বছরের কম বয়সী শিশুদের হাসপাতালে ভর্তির হার ঊর্ধ্বমুখী।

 

৫ ডিসেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

কম আক্রান্ত দেশগুলোর জন্য সীমান্ত খুলছে ইইউ

অনলাইন ডেস্ক

ব্রিটিশ বাংলাদেশি বাগানীদের শিকড়ে ফেরার গল্প

অনলাইন ডেস্ক

জরিমানার মুখে ব্রিটিশ প্রধানমন্ত্রী!