13.9 C
London
July 22, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

করোনার নতুন ধরন নিয়ন্ত্রণের বাইরে যায়নি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

যুক্তরাজ্যে শনাক্ত হওয়া করোনা ভাইরাসের নতুন ধরন এখনো নিয়ন্ত্রণের বাইরে যায়নি এবং বিদ্যমান ব্যবস্থা প্রয়োগ করেই করোনার এই নতুন ধরনকে নিয়ন্ত্রণে রাখা যেতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

 

করোনার নতুন ধরন নিয়ে যুক্তরাজ্য ও তার বাইরে সৃষ্ট উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে সোমবার (২১ ডিসেম্বর) ডব্লিউএইচও এ কথা বলে। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

 

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক আগে দাবি করেছিলেন, করোনার নতুন ধরন নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। তবে ম্যাট হ্যানককের এই দাবির ব্যাপারে ভিন্নমত পোষণ করলেন ডব্লিউএইচওর জরুরিবিষয়ক কার্যক্রমের প্রধান মাইকেল রায়ান।

 

সোমবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে মাইকেল রায়ান বলেন, এটিকে আমরা নিয়ন্ত্রণে দেখতে পেয়েছি। তাই সে অর্থে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে নয়। তবে এটিকে তার নিজের গতিপথে চলতে দেওয়া যাবে না।

 

মাইকেল রায়ান বলেন, এই ভাইরাসের নিয়ন্ত্রণ নিশ্চিত করতে বর্তমানে যেসব ব্যবস্থা জারি রয়েছে, সেটাই সঠিক ব্যবস্থা।

 

ডব্লিউএইচওর জরুরিবিষয়ক কার্যক্রমের প্রধান বলেন, আমরা যা করছি, সেটাই আমাদের করে যেতে হবে। হয়তো আমাদের তা আরেকটু জোরের সঙ্গে, আরেকটু বেশি সময় ধরে করতে হবে।

 

করোনার নতুন ধরন সম্পর্কে গত সপ্তাহে তথ্য দেয় যুক্তরাজ্য সরকার। শনিবার (১৯ ডিসেম্বর) ব্রিটিশ কর্তৃপক্ষ জানায়, করোনার আগের ধরনের তুলনায় নতুন ধরনের সংক্রমণ ক্ষমতা ৭০ শতাংশ বেশি। এ কারণে সংক্রমণ পরিস্থিতি চিন্তিত করে তোলে যুক্তরাজ্য সরকারকে। পরিস্থিতি সামাল দেওয়ার জন্য প্রধানমন্ত্রী বরিস জনসন মন্ত্রীদের সঙ্গে জরুরি বৈঠক করেন।

 

করোনার নতুন ধরন যুক্তরাজ্যের বাইরেও একাধিক দেশে ছড়িয়েছে। এ অবস্থায় ৩০টির বেশি দেশ যুক্তরাজ্যের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

 

২২ ডিসেম্বর ২০২০
নিউজ ডেস্ক

আরো পড়ুন

বাংলাদেশের ‘কঠোর লকডাউনে’ মাঠে থাকবে সেনাবাহিনী

ব্রিটিশদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা বাড়ালো ফ্রান্স

যুক্তরাজ্যে এনএইচএসের গাফিলতিতে সুস্থ ব্যক্তিদের শরীরে ছড়িয়ে পড়েছে এইচআইভি জীবাণু

নিউজ ডেস্ক