9.2 C
London
May 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে আবারও বেড়েছে পাইকারি গ্যাসের দাম

যুক্তরাজ্যের পাইকারি গ্যাসের দাম আবারও বৃদ্ধি পেয়েছে এবং তা বাজার মূল্যের সর্বোচ্চ স্তরে রয়েছে বলে খবরে জানা যায়। শুক্রবার বিকেলে পাইকারি গ্যাসের মূল্য দাঁড়িয়েছে ১৩৫ পেন্স প্রতি থার্মের দাম (গ্যাস পরিমাপের জন্য ব্যবহৃত তাপের একক)।

গ্যাসের দাম পাইকারি বাজারে বৃদ্ধি পাওয়ায় তা জনজীবনে প্রভাব ফেলবে বলে ধারনা করেন গবেষকেরা। এনার্জি বিল পাইকারি গ্যাসের দামের সাথে যুক্ত বলে জানায় সরকারের এনার্জি বিভাগ।

এই সপ্তাহান্তে গ্যাসের যোগানের ঘাটতির কথা যুক্তরাজ্য সরকারকে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ, অন্যদিকে ইসরায়েল-হামাস যুদ্ধের কারণে ইসরায়েলের উপকূলে একটি গ্যাস ক্ষেত্র বন্ধ রাখা হয়েছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম নিশ্চিত করেছে।

তাছাড়া বাল্টিককনেক্টর গ্যাস পাইপলাইনে একটি ফুটো চিহ্নিত হওয়ার পরেও গ্যাস সরবরাহের ব্যত্যয় ঘটেছে, যা এস্তোনিয়া এবং ফিনল্যান্ডের মধ্যে গ্যাস প্রেরণ করার কাজে ব্যবহৃত হতো বলে জানা যায়। অস্ট্রেলিয়ায় গ্যাস কর্মীদের ধর্মঘটের হুমকির কারণে গ্যাস উৎপাদন ও সরবরাহ নিয়ে উদ্বেগের খবরও পাওয়া যায়।

উল্লেখ্য যে, গ্যাস বিদ্যুৎ উৎপাদন করতে ব্যবহৃত হয়। ব্রিটিশ বিদ্যুতের ১০% গ্যাস থেকে উৎপাদিত হয়ে থাকে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পরিপ্রেক্ষিতে এনার্জি বিল যুক্তরাজ্যে বৃদ্ধি পায়। বিশেষত গ্যাসের দাম বৃদ্ধিই ছিল এর মূল কারণ।

পাশ্চাত্য দেশগুলি রাশিয়ার গ্যাসের উপর নির্ভরশীল থাকার কারণে সরবরাহের বড় ঘাটতি দেখা দিয়েছে। যুক্তরাজ্য সহ ইউরোপের অন্যান্য দেশসমূহ বিকল্প গ্যাসের সন্ধানে কাজ করে যাচ্ছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

এম.কে
১৪ অক্টোবর ২০২৩

 

আরো পড়ুন

যুক্তরাজ্যে খারাপ আবহাওয়ার কারণেও পেতে পারেন নগদ অর্থ

অভিবাসীদের নৌকা ঠেকাতে নৌবাহিনী: ‘মশা মারতে কামান’

অনলাইন ডেস্ক

ব্রিটেনের পর ইউরোপে দ্রুত ছাড়াচ্ছে করোনা ভাইরাসের নতুন রূপ