5 C
London
April 26, 2024
TV3 BANGLA
দক্ষিণ এশিয়াশীর্ষ খবর

আফগান পতাকা সরানোয় বিক্ষোভ, তালেবানের গুলিতে নিহত ৩

আফগানিস্তানের জালালাবাদে আফগান পতাকা সরিয়ে তালেবান পতাকা স্থপনকে কেন্দ্র করে হাজার হাজার মানুষ বিক্ষোভ শুরু করেছে। সেখানে গুলি করেছে তালেবান। এতে অন্তত ৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ১২ জন।

 

দুই প্রত্যক্ষদর্শী ও সাবেক পুলিশ কর্মকর্তার বরাতে বার্তা সংস্থা রয়টার্স ও আল-জাজিরা এমন খবর দিয়েছে।

সংবাদমাধ্যমটির কাবুল প্রতিনিধি জানিয়েছেন, বুধবার (১৮ আগস্ট) জালালাবাদের বাসিন্দাদের ‘মোটামুটি উল্লেখযোগ্য একটি অংশ’ আফগানিস্তানের জাতীয় পতাকার জায়গায় তালেবানের পতাকা উত্তোলনের প্রতিবাদে বিক্ষোভ করেছেন। তিনি বলেন, আমরা সামাজিক যোগাযোগমাধ্যমে দেখেছি, রাস্তায় শত শত অথবা কয়েক হাজার মানুষ জাতীয় পতাকা নেড়ে বিক্ষোভ করছেন। আমরা জানি, তারা জালালাবাদের একটি গুরুত্বপূর্ণ চত্বরে আবার পতাকা তুলে দিয়েছে ও তালেবানের সঙ্গে সংঘর্ষ হয়েছে।

 

বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের খবর অনুসারে, বিক্ষোভ-সহিংসতার খবর প্রচারের চেষ্টা করায় বাবরাক আমিরজাদা নামে স্থানীয় এক সাংবাদিককে পিটিয়েছে তালেবান সদস্যরা।

গত রোববার একপ্রকার বিনাযুদ্ধেই নানগারহার প্রদেশের জালালাবাদ শহর দখল করে তালেবান। এর মধ্যে দিয়ে আফগানিস্তান ও পাকিস্তান সংযোগকারী গুরুত্বপূর্ণ সড়কগুলোরও নিয়ন্ত্রণ নেয় সশস্ত্র বিদ্রোহীরা।

 

তালেবান তাদের ‘ইসলামিক আমিরাত অব আফগানিস্তান’-এর জন্য এখন পর্যন্ত যে পতাকাটি ব্যবহার করছে তাতে সাদার ওপর কালো হরফে কালেমা শাহাদাত লেখা রয়েছে। কিন্তু বিক্ষোভকারীরা কালো, লাল ও সবুজের মিশ্রণে পুরোনো তিনরঙা পতাকাকেই আফগানিস্তানের জাতীয় পতাকা হিসেবে রাখার দাবি তুলেছেন।

 

তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানিয়েছেন, ভবিষ্যতে দেশটির জাতীয় পতাকা কোনটি হবে তা নিয়ে আলোচনা চলছে। এ বিষয়ে সিদ্ধান্ত নেবে নতুন সরকার

 

১৮ আগস্ট ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

বাংলাদেশে এসে প্রধানমন্ত্রীর দেখা পেলেন না মার্কিন আন্ডার সেক্রেটারি

অনলাইন ডেস্ক

বিলেতে বাড়ি কেনাবেচা: প্রপার্টি কনভিয়েনসিং 

১৬ আগস্ট বন্ধ হয়ে যাচ্ছে সোনালী ব্যাংক ইউকে

অনলাইন ডেস্ক