12.1 C
London
May 21, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

কাবা শরিফে ইফতার নিয়ে বিশেষ নির্দেশনা

পূর্বের মতো এ বছরও আসন্ন রমজান মাসে মক্কার পবিত্র মসজিদুল হারামে (কাবা প্রাঙ্গন) মুসল্লিদের মধ্যে ইফতার পরিবেশন করা হবে। রোজাদার মুসল্লিদের মধ্যে সুষ্ঠুভাবে হালকা খাদ্যসামগ্রী বিতরণ নিয়ে নানা প্রস্তুতি নিয়েছে মসজিদটির পরিচালনা পর্ষদ। ইফতারের খাবার পরিবেশনে সহায়তাকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নির্দিষ্ট নিয়ম মেনে আবেদন করতে বলা হয়েছে।

সৌদি বার্তা সংস্থার সূত্রে গালফ নিউজ জানিয়েছে, রমজানে মক্কার পবিত্র গ্র্যান্ড মসজিদে ইফতার পরিবেশন করা যাবে। এতে ইফতার পরিবেশনে প্রতিষ্ঠানগুলো অনলাইনে মসজিদের স্থান নির্বাচন করতে পারবে। এ ক্ষেত্রে মক্কার মেয়র স্বীকৃত ক্যাটারিং কোম্পানি বা সৌদি ফুড অ্যান্ড ড্রাগ অথরিটি অনুমোদিত কারখানা ও গুদামের সাথে চুক্তি করতে হবে।

পর্যায়ে একজন সর্বোচ্চ দুজনের ইফতার খাবার নির্বাচন করতে পারবেন এবং দাতব্য দল সর্বোচ্চ ১০ জনের ইফতারের আবেদন করতে পারবে। অবশ্য ইফতারসামগ্রী হিসেবে খেজুর, কেক, পাই, জুসসহ অবশ্যই শুকনো খাবার পরিবেশন করতে হবে। এরপর সংশ্লিষ্ট নীতিমালা মেনে এসব খাবার প্যাক করতে হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১১ মার্চ থেকে সৌদি আরবে রমজান শুরু হবে। রমজান মাসে প্রতিদিন সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত মুসলিমদের সব ধরনের পানাহার থেকে বিরত থাকতে হয়। তাছাড়া এ মাসে সর্বোচ্চ পরিমাণ মুসলিম ওমরাহ পালন করতে মক্কায় জমায়েত হন বলেও খবরে জানা যায়।

গত বছর ১৩ কোটি ৫৫ লাখের বেশি লোক ওমরাহ পালন করেন, যা ছিল সৌদি আরবের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যা।

সূত্রঃ গালফ নিউজ

এম.কে
২৫ ফেব্রুয়ারি ২০২৪

 

আরো পড়ুন

রোহিঙ্গাদের জন্য ৪২ কোটি টাকা দিবে যুক্তরাজ্য

তিন শিশুসহ ছুরিকাহত ৫, আয়ারল্যান্ডের ডাবলিনজুড়ে দাঙ্গা

আফগানিস্তানে বৃটিশ বাহিনীর বেআইনি হত্যার অভিযোগে তদন্ত শুরু