8.3 C
London
February 26, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ক্রিসমাসে বিধিনিষেধ শিথিল: প্রাণের ঝুঁকিতে ব্রিটেনবাসী!

যুক্তরাজ্যে ক্রিসমাস উপলক্ষে করোনার বিধিনিষেধ সহজ করার পরিকল্পনা করা হচ্ছে। নভেম্বরের শেষ দিকে যুক্তরাজ্যের নেতারা ক্রিসমাসের সময়ে করোনা ভাইরাসের নিয়ম অস্থায়ীভাবে শিথিল করার অনুমতি দিয়েছেন।

২৩ থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত যুক্তরাজ্যের নাগরিকদের ভ্রমনে কিছুটা শিথিলতা দেয়া হবে। তিনটি পরিবারকে বাড়িতে একত্রিত হওয়ার এবং রাতে থাকার অনুমতি দেয়া হবে।

দুই শীর্ষস্থানীয় মেডিকেল জার্নাল, স্বাস্থ্য পরিষেবা জার্নাল এবং ব্রিটিশ মেডিকেল জার্নাল বলেছে, দেশের এমন পরিস্থতিতে করোনার নিয়ম শিথিল করা হলে করোনার প্রকোপ আরো বাড়বে। ফলে বহু মানুষের জীবন ঝুঁকিতে পরবে।

এইচএসজে সম্পাদক অ্যালাস্টার ম্যাকেলেন এবং বিএমজে সম্পাদক ফিয়োনা যৌথ ভাবে লিখেছেন, আমরা মনে করছি সরকার আরও একটি বড় ভুল করতে যাচ্ছে। যার ফলে অনেকের প্রাণহানি হবে। যদি আমাদের রাজনৈতিক নেতারা দ্রুত ও সিদ্ধান্তমূলক পদক্ষেপ নিতে ব্যর্থ হয় তবে তারা ন্যাশনাল হেলথ সার্ভিসকে (এনএইচএস) রক্ষা করার দাবি করতে পারবেন না।

উত্তর আয়ারল্যান্ডের কিছু হাসপাতালের উপর করোনা রোগীদের অতিরিক্ত চাপ বেড়েছে। তাই তারা ক্রিসমাসের নিয়ম শিথিল করার ব্যাপারে পুনরায় বিবেচনা করার আহ্বান জানিয়েছেন। চিকিৎসকরা বলছেন, করোনার রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। বিধিনিষেধ শিথিল করা হলে তা আরো বাড়বে বলে মনে করছেন তারা।

স্কটল্যান্ডের প্রথমমন্ত্রী নিকোলা স্টারজন বলেছেন, বাড়িতে লোক জড়ো হওয়ার বিষয়ে সাবধানতার সাথে চিন্তা করতে হবে। পরিবার ও বন্ধুবান্ধবকে উপহার দেওয়ার সেরা উপহার হবে দূরত্ব বজায় রাখা এবং তাদের নিরাপদে রাখা।

যখন সরকার ক্রিসমাসের জন্য নিয়ম শিথিল করার কথা ঘোষণা করেছিল তখন তারা মনে করেছিল ক্রিসমাসের আগেই করোনার প্রকোপ কমে যাবে।

মন্ত্রিপরিষদ মন্ত্রী স্টিফেন বার্কলে বিবিসিকে জানিয়েছেন, সরকার ক্রিসমাসে পরিবারের সাথে দেখা করা মানুষদের অপরাধী বানাতে চায় না। তিনি আরো বলেন, আমরা ব্রিটিশ জনগণকে দায়িত্বের সাথে আচরণ করতে আহ্বান জানাচ্ছি। বার্কলে সতর্ক করে দিয়েছেন, পাঁচ দিনের নিষেধাজ্ঞা সহজ করার বিষয়টিকে “ভুল ব্যাখ্যা” করা উচিত না। এমন না যে এই নিষেধাজ্ঞাগুলো পুরোপুরি প্রত্যাহার করা হচ্ছে।

 

সূত্র:বিবিসি
১৫ ডিসেম্বর ২০২০
এসএফ

আরো পড়ুন

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন আনোয়ার ইব্রাহিম

ইউক্রেনে ব্রিটিশ ত্রাণকর্মী নিখোঁজ: মরদেহ উদ্ধারের দাবি

নিউজ ডেস্ক

নিজস্ব দাতব্য প্রতিষ্ঠানের জন্য বড় অনুদান নেবেন না প্রিন্স চার্লস