20.2 C
London
June 18, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্যশীর্ষ খবর

দীর্ঘ অবরোধের পর কাতারকে সব সীমান্ত খুলে দিচ্ছে সৌদি আরব

দীর্ঘ সাড়ে তিন বছরের সর্বাত্মক অবরোধের পর অবশেষে কাতার সীমান্ত খুলে দিয়েছে সৌদি আরব। দেশটির জন্য আকাশ ও সমুদ্র সীমান্ত পথও খুলে দিতে যাচ্ছে সৌদি সরকার।

 

মঙ্গলবার (৫ জানুয়ারি) কুয়েতের পররাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে কাতারের আল-জাজিরা টেলিভিশন চ্যানেল এ খবর জানিয়েছে।কাতারের ওপর সৌদি ও তার মিত্র রাষ্ট্রগুলো আরোপিত নিষেধাজ্ঞা সরিয়ে নেওয়ার পদক্ষেপ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান কুয়েতি পররাষ্ট্রমন্ত্রী আহমাদ নাসের আল-সাবাহ।

 

এদিকে মঙ্গলবার (৫ জানুয়ারি) সৌদি আরবে পারস্য উপসাগরীয় দেশগুলোর শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এই শীর্ষ সম্মেলন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে কাতারের দীর্ঘদিন ধরে যে দ্বন্দ্ব চলে আসছিল তা নিরসনের পথ খুলে দেবে ধারণা করছেন বিশ্লেষকরা।

 

এই সম্মেলনের আগে সোমবার কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী আহমাদ নাসের আল-সাবাহ বলেন, ভূমি, আকাশ ও সমুদ্র সীমান্ত খুলে দিতে কাতারের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছে সৌদি আরব।

 

মধ্যপ্রাচ্যে ইরানের ক্রমবর্ধমান প্রভাব মোকাবিলায় যুক্তরাষ্ট্রের মিত্রদের ঐক্যবদ্ধ দেখতে চায় ট্রাম্প প্রশাসন। ফলে কুয়েত ছাড়াও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও সম্প্রতি সৌদি-কাতারের মধ্যকার বিবাদ মিটিয়ে ফেলার উদ্যোগ নেওয়া হয়। সম্প্রতি বিষয়টি নিয়ে উভয় দেশের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন মার্কিন প্রেসিডেন্টের উপদেষ্টা ও ট্রাম্পের জামাতা জ্যারেড কুশনার।

 

২০১৭ সালের ৫ জুন কথিত সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসর। তবে সৌদি জোটের অভিযোগ অস্বীকার করে আসছে কাতার। বরং এ অবরোধকে রক্তপাতহীন যুদ্ধ ঘোষণার শামিল বলে মন্তব্য করেছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মাদ বিন আব্দুররহমান আলে সানি। তার ভাষায়, সৌদি আরবের নেতৃত্বাধীন কয়েকটি আরব দেশ দোহার বিরুদ্ধে প্রকারান্তরে যুদ্ধ ঘোষণা করেছে।

 

গত কয়েক মাস থেকেই কুয়েতের পাশাপাশি সৌদি-কাতার বিরোধ নিরসনে উদ্যোগী হয় ট্রাম্প প্রশাসন। রিয়াদও ইঙ্গিত দিচ্ছিল তারা দোহার সঙ্গে বিবাদ মিটিয়ে ফেলতে আগ্রহী। এসবের ধারাবাহিকতায় মঙ্গলবার সৌদি আরবের দিক থেকে কাতার সীমান্ত খুলে দেওয়ার কথা জানায় কুয়েত।

 

৫ জানুয়ারি ২০২১
এনএইচ

আরো পড়ুন

শিশু হত্যার দায়ে বাবা এবং সৎ মায়ের কারাদণ্ড

অনলাইন ডেস্ক

ব্রিটেনে একদিনে কোভিড সনাক্ত ২৪ হাজার, মৃত্যু ৬৫

ওমিক্রন আতঙ্কে ইউরোপে জৌলুশহীন বর্ষবরণ