14.4 C
London
July 27, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

ফাইজারের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন পেলো যুক্তরাষ্ট্রে

এবার ফাইজারের টিকা জরুরি ব্যবহারের জন্য ছাড়পত্র দিয়েছে যুক্তরাহষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। ইতোমধ্যে ব্রিটেন, কানাডা, বাহারাইন ও সৌদি আরবে ফাইজারের টিকা জরুরি ভিত্তিতে ব্যবহারের ছাড়পত্র দেওয়া হয়েছে। ভারতেও এমন ছাড়পত্রের জন্য আবেদন করেছে ফাইজার-বায়োএনটেক।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) এই টিকা জরুরি ব্যবহারের পক্ষে মত দেন মার্কিন উপদেষ্টা প্যানেল।

মার্কিন সংবাদমাধ্যমে বলা হ, ১৭-৪ ভোটে ফাইজার এবং এর জার্মান পার্টনার বায়োনটেকের টিকাকে বয়স্ক ও ১৬ বছরের বেশি বয়সীদের জন্য নিরাপদ ও কার্যকর বলে ঘোষণা করা হয়। একজন ভোটদানে বিরত ছিলেন।

আনন্দবাজার পত্রিকা তাদের এক প্রতিবেদনে জানায়, বিশেষজ্ঞরা টিকা পরবর্তী সময়ের ঝুঁকির কথা মাথায় রাখতে বলেছেন। এছাড়া, বৈজ্ঞানিক ও সংক্রমক ব্যধি বিশেষজ্ঞসহ আরও কয়েকজনকে নিয়ে তৈরি এই কমিটি টিকা প্রয়োগের নানা দিক খতিয়ে দেখেছে বলে জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবারই প্রায় ৪৪ হাজার মানুষের উপর টিকা প্রয়োগ করে তার ফলাফল নিউ ইংল্যান্ড জার্নালে প্রকাশ করেছে সংস্থাটি। তারপরেই এসেছে ছাড়পত্র দেওয়ার দাবি।

ফলাফলে দাবি করা হয়েছে, এই টিকা গড়ে ৯৫ শতাংশ কার্যকর। তেমন কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও এই টিকার ফলে দেখা যায়নি। আরএনএ প্রযুক্তি ব্যবহার করে এই টিকা তৈরি করার ফলেই এই সাফল্য বলে জানিয়েছেন ফাইজারের বিজ্ঞানীরা।

তবে খারাপ খবর এসেছে ব্রিটেন থেকে। সেখানে জরুরি ভিত্তিতে টিকা নেওয়ার পর দুই স্বাস্থ্যকর্মীর শরীরে অ্যালার্জি দেখা দিয়েছে। সেই কারণে ছাড়পত্র পেলেও এই টিকার গায়ে একটি লেবেল থাকবে, যেখানে সতর্ক করা থাকবে পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়ে।

 

১১ ডিসেম্বর ২০২০

আরো পড়ুন

“২০২৩ সালে দুর্ভিক্ষের কবলে পড়তে পারে বিশ্ব”

দঃ আফ্রিকায় পাত্তা পাননি মোদি, রিপোর্টের পর সাইবার আক্রমণ

জলবায়ু অভিবাসীদের দায়িত্ব ভাগ করে নিতে হবে: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক