4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

ফিলিস্তিনিদের জীবনে কখনও এমন রমজান আসেনি: আন্তোনিও গুতেরেস

পবিত্র রমজান মাসে অবিলম্বে গাজায় একটি যুদ্ধবিরতি কার্যকর করার কথা বলেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেন, যুগের পর যুগ ইসরায়েলি আগ্রাসনের শিকার হলেও এবারের মতো এমন রমজান এর আগে আসেনি ফিলিস্তিনিদের জীবনে।সোমবার রমজানের প্রথম দিনে তিনি এ কথা বলেন।

জাতিসংঘের মহাসচিব বলেন, প্রতি বছরের মতো আবারও ঘুরে এসেছে মুসলিমদের পবিত্র মাস রমজান। তবে এবার এক অন্যরকম বাস্তবতার মুখোমুখি অবরুদ্ধ গাজার বাসিন্দারা। নেই মাথা গোঁজার ঠাঁই, সেহরি আর ইফতারে কি খাবেন সেটিও জানা নেই তাদের।

গুতেরেস বলেন, রমজান শুরু হলেও গাজায় হত্যা, বোমা হামলা ও রক্তপাত অব্যাহত রয়েছে। আমার জোরালো আবেদন- রমজানের চেতনাকে সম্মান করে বন্দুকগুলো নীরব করা হোক এবং প্রয়োজনীয় গতিতে ব্যাপক আকারে জীবন রক্ষাকারী সহায়তা সরবরাহের পথে সব বাধা দূর হোক।

এর আগে রোববার এক সাক্ষাৎকারে জাতিসংঘের মহাসচিব বলেন, গাজায় যুদ্ধবিরতির জন্য রমজান একটি ‘ভালো সুযোগ’ হতে পারে। গাজায় যেভাবে যুদ্ধ হয়েছে তাতে দেখা যায় বেসামরিক নাগরিকরা সর্বোচ্চ মূল্য পরিশোধ করছেন।

হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের সঙ্গে গত পাঁচ মাস ধরে চলা যুদ্ধে এ পর্যন্ত ৩১ হাজার ১১২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছে আরও ৬৭ জন। আহত হয়েছে এ পর্যন্ত ৭২ হাজার ৭৬০ জন।

সূত্রঃ ওয়াফার

এম.কে
১২ মার্চ ২০২৪

 

আরো পড়ুন

যুক্তরাজ্যের বাড়ির দাম হ্রাস পেতে পারে বলে জুপলার তথ্য প্রকাশ

ইতালির সঙ্গে যৌথভাবে ২০৩০ বিশ্বকাপ আয়োজন করতে চায় সৌদি

অনলাইন ডেস্ক

টেসকোর রিটেইল ব্যাংকিং শাখা কিনল বার্কলেস