8.4 C
London
April 19, 2024
TV3 BANGLA
মুক্তমতশীর্ষ খবর

বর্তমান প্রপার্টি মার্কেট এবং মর্গেজ এফোরডেবিলিটি

গ্রেট ব্রিটেনের বর্তমান ইনফ্লেশন রেট হল ৭ শতাংশ, যা গত তিন দশকের মধ্যে সর্বোচ্চ।  ফুয়েল, এনার্জি এবং খাবারের দাম বৃদ্ধি পেয়েছে, যা সরাসরি কস্ট অব লিভিং (জীবনযাত্রার খরচ) এবং হাউসহোল্ড ইনকামের উপর প্রভাব ফেলবে। কস্ট অব লিভিং এর এই পরিবর্তন ব্রিটেনের প্রপার্টি মার্কেট এবং মর্গেজ এফোরডেবিলিটি এর উপর প্রভাব ফেলবে।

 

হাউজিং এফোরডেবিলিটি তিনটি প্রধান ফ্যাক্টর এর উপর নির্ভর করেঃ প্রপার্টি প্রাইজ, হাউসহোল্ড ইনকাম এবং মর্গেজ ইন্টারেস্ট রেট।

 

ইনফ্লেশন এর কারণে যেহেতু প্রপার্টি প্রাইজ অনেক বৃদ্ধি পেয়েছে, কষ্ট অফ লিভিং এর পরিবর্তন হয়েছে। এর ফলে মর্গেজ ল্যাণ্ডারগণ তাদের এফোরডেবিলিটি ক্যালকুলেশন মডেলের পরিবর্তন এনেছে। যা পূর্বের মডেলের তুলনায় কিছুটা কঠিন।

 

বাই টু লেট মর্গেজ এফোরডেবিলিটি: বাই টু লেট মর্গেজ এফোরডেবিলিটি ক্যালকুলেট করা হয়- প্রপার্টির রেন্ট, প্রপার্টি বায়ার এর ইনকাম এবং ইনকাম ট্যাক্স ব্যান্ড (হাইয়ার এবং বেসিক রেট) এর উপর।

রেসিডেনসিয়াল মর্গেজ এফোরডেবিলিটি: রেসিডেনসিয়াল মর্গেজ এফোরডেবিলিটি ক্যালকুলেট করা হয়- প্রপার্টি বায়ার এর ইনকাম এবং ক্রেডিট কমিটমেন্ট এর উপর।

 

পরিশেষে ইনফ্লেশন রেট বেড়ে গেলে ব্যাংক অফ ইংল্যান্ড বেইস ইন্টারেস্ট রেট বৃদ্ধি করবে। ইন্টারেস্ট রেটের বৃদ্ধি মর্গেজ এফোরডেবিলিটিতে প্রভাব ফেলবে। বেস ইন্টারেস্ট রেট বাড়লে মর্গেজ ইন্টারেস্ট রেটও বাড়বে এবং মাসিক মর্গেজ পেমেন্ট বৃদ্ধি পাবে। কেননা আপনি যখনই কোনো মর্গেজ ল্যান্ডারের কাছে মর্গেজ অ্যাপলিকেশন করবেন, তখন ল্যান্ডার প্রথমেই আপনার মর্গেজ এফোরডেবিলিটি এবং আপনার ইনকাম চেক করবে। তারা দেখবে আপনার বাৎসরিক ইনকাম কতো, আপনার ইনকামের স্ট্যাবিলিটি কেমন এবং আপনি মাসিক মর্গেজ পেমেন্ট ঠিক মত দিতে পারবেন কিনা।

 

 

মর্গেজ সংক্রান্ত যেকোনো ব্যাপারে বিস্তারিত জানতে আমাদের সাথে নিচের টেলিফোন নাম্বারে অথবা ই-মেইলে যোগাযোগ করতে পারেন। 

Email: info@benecofinance.co.uk

Tel:  +4402080502478

আরো পড়ুন

স্প্রিং স্টেটমেন্ট ২০২২: গ্রেট ব্রিটেনের অর্থনীতি এবং প্রপার্টি সেক্টর

অনলাইন ডেস্ক

দ্বি-রাষ্ট্র সমাধানের পক্ষে ইসরায়েলের প্রধানমন্ত্রীর সমর্থন

যুক্তরাজ্যে গিনেস রেকর্ড করতে যাচ্ছে ৯ কেজি ওজনের পেঁয়াজ