12.2 C
London
April 14, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্যশীর্ষ খবর

বাংলাদেশসহ ৫ দেশ থেকে গৃহকর্মী নিচ্ছে কুয়েত

বাংলাদেশসহ পাঁচটি দেশ থেকে গ্ররহকর্মী নিতে ভিসা চালু করেছে কুয়েত। কুয়েতের নাগরিকরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে গৃহকর্মীদের আনতে ভিসা পাওয়ার জন্য বিভিন্ন শ্রমসংস্থার মাধ্যমে আবেদন করলে এ অনুমোদন দেয় কুয়েত সরকার।

 

দেশটির জাতীয় দৈনিক আরব টাইমস ও আল আনবা প্রকাশিত সংবাদে উল্লেখ করা হয়েছে, কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাণিজ্যিক বিমান পুনরায় চালু করায় সুপ্রিম কমিটির সিদ্ধান্তের ভিত্তিতে বাংলাদেশ, ভারত, ফিলিপাইন, শ্রীলঙ্কা, নেপাল থেকে সরাসরি বিমানের মাধ্যমে শুধু গৃহকর্মী প্রবেশ করতে দেওয়া হবে।

 

স্পন্সর (মালিক) এবং বিমানসংস্থার টিকিট, প্রাতিষ্ঠানিকভাবে পৃথকীকরণ এবং প্রয়োজনীয় অর্থ প্রদানের মাধ্যমে কুয়েতে আগমনের জন্য নতুন বা প্রত্যাগত গৃহকর্মীদের বালসামা অ্যাপে নিবন্ধন করতে হবে। সরকারের যুগোপযোগী সিদ্ধান্তে প্রশংসা করেছেন কুয়েত প্রবাসী বাংলাদেশিরা। তারা মনে করেন, এতে করে যে সব প্রবাসী গৃহকর্মীরা ছুটিতে গিয়ে আটকা পড়েছেন তাদের কর্মস্থলে ফিরে আসতে পারবেন। এতে করে রেমিট্যান্স প্রবাহে ইতিবাচক ভূমিকা ফিরে আসবে।

 

ছুটিতে আটকেপড়া গৃহকর্মীদের চলতি মাসের শেষের দিকে প্রথমে শ্রীলঙ্কান এরপর বাংলাদেশ ও নেপালে চলতি মাসের শেষের দিকে প্রথম বিমানটি গৃহকর্মী নিয়ে আসবে। এরপর বাংলাদেশ ও নেপালের গৃহকর্মীদের সরাসরি কুয়েতে প্রবেশের কথা রয়েছে।

 

তবে এখনও ১৮নং ভিসাধারীদের সরাসরি কুয়েতে প্রবেশের ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি। এখনো ৩৫ দেশের সঙ্গে সরাসরি ফ্লাইট কুয়েতে প্রবেশের নিষেধাজ্ঞা এখনো তুলে নেওয়া হয়নি। আশা করা যায় করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে এ ব্যাপারে সিদ্ধান্ত হবে।

 

২৩ জানুয়ারি ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

বাংলাদেশসহ ছয় দেশ ভ্রমণে যুক্তরাষ্ট্র্রের সতর্কতা

ইউক্রেনকে আরও সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য

বাংলাদেশে মানবাধিকার নিয়ে যে বার্তা দিল সিভিকাস