4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

বাংলাদেশের হজ ও ওমরাহ যাত্রীরা পড়েছেন অনিশ্চয়তায়

বাংলাদেশি ওমরাহ যাত্রীরা বহুমুখী সমস্যার মুখোমুখি। এক মাসের ব্যবধানে ওমরাহ টিকিটের মূল্য এখন আকাশচুম্বি। চড়া দামে ওমরাহ টিকিট কিনতে গিয়ে যাত্রীরা হিমসিম খাচ্ছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সিস্টেমে কোনো ওমরাহ টিকিট পাওয়া যাচ্ছে না। অসাধু ট্রাভেলস এজেন্সির সাথে যোগসাজস করে বিমানের ওমরাহ টিকিট ব্লক করে রাখার অভিযোগ উঠছে। এক মাসের ব্যবধানে ওমরাহ টিকিটের দাম ৩০ হাজার টাকা থেকে ৪০ হাজার টাকা বৃদ্ধি পেয়েছে। এতে ওমরাহ যাত্রীরা মাহে রমজানকে সামনে রেখে টিকিট কিনতে হিমসিম খাচ্ছেন।

এদিকে, গত চার দিন যাবত সউদী সরকারের ওমরাহ যাত্রীদের বায়োমেট্রিক সার্ভার বিকল থাকায় যাত্রীদের ফিংগার নেয়া সম্ভব হচ্ছে না। ফলে ওমরাহ ভিসা ইস্যু কার্যক্রম বন্ধ থাকায় শত শত ওমরাহ এজেন্সির প্রায় ৫ হাজার ওমরাহ যাত্রী ওমরাহ যাত্রায় অনিশ্চয়তার মুখে পড়েছেন। ওমরাহ সার্ভার সংক্রান্ত জটিলতার দরুন ভিসা না হওয়ায় শত শত ওমরাহ যাত্রীর নির্ধারিত ফ্লাইট বাতিল করতে হচ্ছে। এতে সউদীগামী অনেক এয়ারলাইন্সের ফ্লাইট খালি যাচ্ছে বলে খবরে জানা যায়।

এদিকে, চলতি বছর হজ প্যাকেজের সর্বনিম্ন মূল্য নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ৫ লাখ ৮৭ হাজার টাকা। হজ এজেন্সিগুলোর হজযাত্রীদের কাছে এখনো টাকা পাওনা রয়েছে। সউদী সরকার আগামী ১৪ মার্চের মধ্যে হজের সার্ভিস ও খরচের টাকা সউদীতে পাঠানোর জন্য জোর তাগিদ দিয়েছে। অন্যথায় চলতি বছর বাংলাদেশ হতে হজে হজযাত্রী প্রেরণ অনিশ্চিত হয়ে পড়বে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এম.কে
০৭ মার্চ ২০২৪

আরো পড়ুন

বিষয়ভিত্তিক বিশ্বসেরা ৬০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের চারটি

পাঁচ বছরে পর্তুগালে নাগরিকত্ব নিয়েছে আড়াই হাজারের বেশি বাংলাদেশী

দিনাজপুরের লিচু যাচ্ছে ফ্রান্স