14 C
London
June 23, 2024
TV3 BANGLA
Property Mortgage with BENECOযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বিলেতে বাড়ি কেনাবেচাঃ রেন্ট এ রুম স্কিম

মোস্তাফিজুর রহমান

রেন্ট এ রুম স্কিম (Rent a Room Scheme) হল প্রপার্টি সেক্টরের জন্য যুক্তরাজ্য সরকারের একটি স্কিম। এই স্কিম এর আওতায় একজন রেসিডেন্সিয়াল প্রপার্টি ওউনার তার বাসস্থানের অতিরিক্ত ফার্নিশ রুম কোন লডজার কে ভাড়া দিতে পারবেন।  রেন্ট এ রুম স্কিম এর আওতায় কোন রেসিডেন্সিয়াল প্রপার্টি ওউনার   অথবা রেসিডেণ্ট ল্যান্ডলর্ড যদি তার লডজার রুম ভাড়া থেকে বাৎসরিক ইনকাম ৭৫০০ পাউন্ড এর কম পান, তবে এই ইনকাম এর উপরে কোন ট্যাক্স দিতে হবে না।

রেন্ট এ রুম স্কিম এর শর্তাবলি

  • রেসিডেন্সিয়াল প্রপার্টি ওউনার   অথবা রেসিডেণ্ট ল্যান্ডলর্ড হতে হবে
  • রেসিডেন্সিয়াল প্রপার্টি ওউনার   অথবা রেসিডেণ্ট ল্যান্ডলর্ড যে প্রপার্টিতে বসবাস করে, সেই প্রপার্টির অতিরিক্ত ফার্নিশ রুম ভাড়া দেয়া যাবে।
  • রেসিডেন্সিয়াল প্রপার্টি ওউনার   অথবা রেসিডেণ্ট ল্যান্ডলর্ড চাইলে অর্থের বিনিময়ে অন্যান্য সুবিধা দিতে পারবে। যেমন- গেস্ট হাউস, ব্রেকফাস্ট, ক্লিনিং, লণ্ড্রী  ইত্যাদি।
  • মরগেজ নিয়ে প্রপার্টি ক্রয় করে থাকলে লডজার রেন্ট এ রুম ভাড়া দেবার আগে মর্গেজ ল্যান্ডর এবং অভিজ্ঞ মর্গেজ এডভাইজার এর সাথে অবশ্যই যোগাযোগ করবেন।
  • লিজহোল্ড ফ্লাট এর অতিরিক্ত রুম রেন্ট এ রুম ভাড়া দেবার আগে লিজহোল্ড এগ্রিমেন্ট যাচাই করে দেখতে হবে এই ফ্লাট এর অতিরিক্ত রুম রেন্ট এ রুম হিসেবে ভাড়া দেওয়া যাবে কিনা।
  • প্রপার্টির ইনস্যুরেন্স করা থাকলে   রেন্ট এ রুম ভাড়া দেবার আগে ইনস্যুরেন্স প্রভাইডার এর সাথে অবশ্যই যোগাযোগ করবেন।

যেসব ক্ষেত্রে রেন্ট এ রুম স্কিম এর মাধ্যমে ভাড়া দেয়া যাবে না

  • রেসিডেন্সিয়াল প্রপার্টি ওউনার   অথবা রেসিডেণ্ট ল্যান্ডলর্ড এর প্রধান বাসস্থান না হলে।
  • ফার্নিশ রুম না হলে
  • অফিস অথবা ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে ভাড়া দেয়া যাবে না।
  • রেসিডেন্সিয়াল প্রপার্টি ওউনার  অথবা রেসিডেণ্ট ল্যান্ডলর্ড বিলেতের বাহিরে চলে গেলে, তার অনুপস্থিতিতে রেন্ট এ রুম ভাড়া দেয়া যাবে না।

রেন্ট এ রুম স্কিম

রেন্ট এ রুম স্কিম এর আওতায় কোন রেসিডেন্সিয়াল প্রপার্টি ওউনার   অথবা রেসিডেণ্ট ল্যান্ডলর্ড যদি তার  লডজার রুম ভাড়া থেকে বাৎসরিক প্রফিট ৭৫০০ পাউন্ড অথবা কম পান, তবে এই ইনকাম এর উপরে কোন ট্যাক্স দিতে হবে না। এখন রেন্ট এ রুম এর মাধ্যমে  প্রপার্টি ওউনার  এর যদি বর্তমান অর্থ বছরে লস/ক্ষতি হয়। পরবর্তী অর্থ বছরে ট্যাক্স রিটার্ন এর সময়  রেন্ট এ রুম এর  প্রফিট এর উপর যে ট্যাক্স আসবে তার সাথে সমন্বয় করা যাবে। তবে এই সমন্বয় এর জন্য একজন অভিজ্ঞ একাউন্টেন্ট এর সাথে পরামর্শ করতে হবে।

 

রেন্ট এ রুম এর জন্য লডজার এগ্রিমেন্ট

প্রপার্টি ওউনার   রেন্ট এ রুম এর জন্য ফার্নিশ রুম ভাড়া দেবার আগে লডজার এর সাথে Tenant Fees Act 2019 (‘TFA’) অনুযায়ী লডজার এগ্রিমেন্ট করে নিবেন। Tenant Fees Act 2019 (‘TFA’) অনুযায়ী লডজার এর আইনগত অধিকার সমূহ হল-

  • লডজার এগ্রিমেন্টে রুম ভাড়া মাসিক অথবা সাপ্তাহিক হবে কিনা তা উল্লেখ থাকবে
  • লডজার এগ্রিমেন্টে মাসের কত তারিখে এবং কার নিকট/কোন ব্যাংক অ্যাকাউন্টে ভাড়া পরিশোধ করা হবে তার বিবরণ থাকবে।
  • লডজার এগ্রিমেন্টে রুম ভাড়ার টাকার পরিমাণ উল্লেখ থাকবে। এই ভাড়ার সাথে কোন ট্যাক্স এবং ইউটিলিটি বিল সংযুক্তি কিনা তা উল্লেখ থাকবে।
  • প্রপার্টির মালিক চাইলে লডজার এর অনুপস্থিতে লডজার এর অনুমতি/নোটিশ ছাড়া লডজার এর রুমে প্রবেশ করতে পারবে।
  • লডজার যদি প্রপার্টির একজন এক্সক্লুডিং অকুপায়ার হয়ে থাকেন তবে লডজার এগ্রিমেন্ট অনুযায়ী একজন লডজার তার নিজস্ব বেডরুম এর পাশাপাশি প্রপার্টির প্রপার্টির  ওউনার  এবং ওউনার  এর পরিবারের সদস্যদের সাথে  প্রপার্টির অন্যান্য সুযোগ সুবিধা যেমন- রান্নাঘর, বাথরুম, করিডর ইত্যাদি ব্যবহার করতে পারবেন। একজন এক্সক্লুডিং অকুপায়ার লডজার এগ্রিমেন্ট এর মেয়াদ শেষ হওয়া পর্যন্ত প্রপার্টিতে ভাড়া থাকতে পারবেন। কোন কারণে প্রপার্টির ওউনার লডজার রুম খালি করতে চাইলে, উপযুক্ত কারণ সহ লডজারকে লডজার এগ্রিমেন্ট ও রুম ভাড়া নেবার সময় সীমা অনুযায়ী নির্দিষ্ট সময় পর্যন্ত নোটিশ দিতে হবে।
  • লডজার যদি প্রপার্টির একজন বেসিক প্রোটেকশন অকুপায়ার হয়ে থাকেন তবে লডজার এগ্রিমেন্ট অনুযায়ী একজন লডজার তার নিজস্ব বেডরুম পাবেন। তবে তিনি  প্রপার্টির  ওউনার  এবং ওউনার  এর পরিবারের সদস্যদের সাথে  প্রপার্টির লিভিং স্পেস ব্যবহার করতে পারবেন না।  কোন কারণে প্রপার্টির ওউনার   লডজার রুম খালি করতে চাইলে, বেসিক প্রোটেকশন অকুপায়ারকে লডজার এগ্রিমেন্ট অনুযায়ী একটি লিখিত (“notice to quit”) নোটিশ দিতে হবে এবং প্রপার্টি খালি করার জন্য নির্দিষ্ট সময় দিবেন।  এরপর বেসিক প্রোটেকশন অকুপায়ার প্রপার্টি ত্যাগ না করলে, প্রপার্টির  ওউনার  কোর্টে যেতে পারবেন।

 

প্রপার্টি মার্কেট এবং প্রপার্টি মর্গেজ সম্পর্কে আপনাদের কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে নিন্মের ই-মেইল অথবা টেলিফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।

Email: info@benecofinance.co.uk

Tel: 02080502478

আরো পড়ুন

ব্রেক্সিট ফ্রিডম বিল: হারানো সম্মান ফিরে পেতে মরিয়া প্রধানমন্ত্রী

গ্রোসারি কিনতে অস্ট্রেলিয়াকে বেছে নিচ্ছে নিউজিল্যান্ডবাসী

অনলাইন ডেস্ক

জেরেমি কর্বিন লন্ডন মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন