5.5 C
London
April 17, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বিলেতে বাড়ি কেনাবেচাঃ শর্টটার্ম লেট

মোস্তাফিজুর রহমান

কোন রেসিডেন্সিয়াল প্রপার্টিকে ৯০ দিনের কম সময় এর জন্য ভাড়া দিলে সেই প্রপার্টিকে শর্টটার্ম লেট প্রপার্টি বলে। Airbnb, HomeAway, Booking.com ইত্যাদি প্লাটফর্ম এর মাধ্যমে পর্যটকগণ বিলেতে শর্টটার্ম লেট প্রপার্টি ভাড়া নিচ্ছে। এর ফলে বিলেতে শর্টটার্ম লেট প্রপার্টি সংখ্যা প্রতি বছর বৃদ্ধি পাচ্ছে।  হলিডে লেট, সার্ভিস একোমোডেশন ইত্যাদি প্রপার্টি শর্টটার্ম লেট প্রপার্টির অন্তর্ভুক্ত।

একটি ক্যালেন্ডার বছরে একটানা ৯০ দিন এবং বছরে সর্বোচচ ১৮০ দিন এর বেশি , কোন প্রপার্টি শর্টটার্ম লেট হিসেবে ভাড়া দেয়া যাবে। ট্যানেন্টদের কখনই শর্টটার্ম লেট প্রপার্টি পার্মানেন্ট প্রপার্টি হিসেবে ভাড়া দেয়া যাবে না।

শর্টটার্ম লেট এর জন্য প্লানিং পারমিশন

সামার ২০২৪ হতে প্রতিটি নতুন শর্টটার্ম লেট প্রপার্টি বছরে একটানা ৯০ দিন এবং বছরে সর্বোচচ ১৮০ দিন এর বেশি ভাড়া দিতে হলে লোকাল কাউন্সিল হতে প্লানিং পারমিশন নিতে হবে। এছাড়া প্রপার্টি প্রতি লোকাল কাউন্সিলকে তার এলাকার সকল শর্টটার্ম লেট প্রপার্টির তথ্য বাধ্যতামূলকভাবে ন্যাশনাল রেজিস্ট্রারে লিপিবদ্ধ করতে হবে।

শর্টটার্ম লেট এর শর্ত

  • কোন কাউন্সিল ট্যানেন্ট তার রেন্টকৃত প্রপার্টির অতিরিক্ত রুম যদি সাবলেট হিসেবে ভাড়া দিতে চায়। তবে কাউন্সিল এর পারমিশন লাগবে।
  • কোন প্রাইভেট ট্যানেন্ট তার রেন্টকৃত প্রপার্টির অতিরিক্ত রুম যদি সাবলেট হিসেবে ভাড়া দিতে চায়। তাহলে তার তার টেনেন্সি চুক্তিপত্র অনুযায়ী অগ্রসর হতে হবে।
  • কোন রেসিডেন্সিয়াল প্রপার্টি যদি মর্গেজ নিয়ে ক্রয় করা হয়ে থাকে এবং প্রপার্টির মালিক যদি  প্রপার্টির অতিরিক্ত রুম শর্টটার্ম লেট হিসেবে ভাড়া দিতে চায়। তবে প্রথমে তার মর্গেজ ল্যান্ডার এর সাথে যোগাযোগ করতে হবে এবং শর্টটার্ম লেট এর পারমিশন নিতে হবে।
  • বিল্ডিং ইনস্যুরেন্স প্রভাইডার এর নিকট হতে পারমিশন নিতে হবে।
  • প্রপার্টি অবশ্যই বসবাসের উপযুক্ত হতে হবে এবং ফায়ার সেফটি রিস্ক এসেসমেণ্ট করাতে হবে।
  • প্রপার্টির মালিক নিজ দায়িত্বে প্রপার্টির যাবতীয় গ্যাস এবং ইলেক্ট্রিসিটি লাইন পরীক্ষা এবং মেরামত করাবেন।
  • প্রপার্টির মালিক নিজ দায়িত্বে প্রপার্টির যাবতীয় বিল- গ্যাস, পানি, ইলেক্ট্রিসিটি, টেলিফোন, ইন্টারনেট ইত্যাদি পরিশোধ করবে।

শর্টটার্ম লেট প্রপার্টির জন্য মর্গেজঃ

শর্টটার্ম লেট প্রপার্টির জন্য মর্গেজ পাওয়া যায়। তবে শর্টটার্ম লেট প্রপার্টির জন্য  স্পেশালিষ্ট মর্গেজ ল্যান্ডরের প্রয়োজন হয়। একজন অভিজ্ঞ মর্গেজ এডভাইজর এর মাধ্যমে স্পেশালিষ্ট মর্গেজ এর অ্যাপ্লিকেশন করতে হয়। এই মর্গেজ লোণ এর পরিমাণ নির্ভর করবে: প্রপার্টির সম্ভাব্য ভাড়া, ক্রেতার বাৎসরিক আয়, প্রপার্টির ধরণ ইত্যাদি এর উপর ভিত্তি করে।

অন্যদিকে আপনার বর্তমান রেসিডেন্সিয়াল প্রপার্টিতে যদি মর্গেজ আউটস্টেন্ডিং থাকে। এই প্রপার্টির অতিরিক্ত রুম শর্টটার্ম লেট হিসেবে ভাড়া দিতে হলে প্রথমে আপনার মর্গেজ ল্যান্ডার এর সাথে যোগাযোগ করতে হবে এবং শর্টটার্ম লেট এর পারমিশন নিতে হবে।

 

প্রপার্টি মার্কেট এবং প্রপার্টি মর্গেজ সম্পর্কে আপনাদের কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে নিন্মের ই-মেইল অথবা টেলিফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।   

Email: info@benecofinance.co.uk   

Tel: 02080502478 

আরো পড়ুন

লন্ডন মেয়র নির্বাচনের শর্টলিস্টে বাঙ্গালী মোজাম্মেল হোসেন

বিশ্ব অর্থনীতি যাচ্ছে এশিয়ার দখলে

ভারতে গ্রেফতারের পর রিমান্ডে পিকে হালদার

অনলাইন ডেস্ক