9.1 C
London
April 26, 2024
TV3 BANGLA
বাকি বিশ্বশীর্ষ খবর

আবারো বাতিল হলো জোকোভিচের ভিসা

আরও এক বার নোভাক জোকোভিচের অস্ট্রেলিয়ার ভিসা বাতিল হলো। অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক শুক্রবার (১৪ জানুয়ারি) বিশেষ ক্ষমতা প্রয়োগ করে জোকোভিচের ভিসা বাতিল করে দিয়েছেন।

 

চার দিন আগে আদালত এই টেনিস তারকার ভিসা বাতিলের সিদ্ধান্ত খারিজ করেছিলেন। এর ফলে জোকোভিচের অস্ট্রেলিয়ান ওপেনে খেলার আপাত সম্ভাবনা নেই। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করার জন্য তাকে ফের আদালতে যেতে হবে। অস্ট্রেলিয়ান ওপেন যেখানে সোমবার থেকে শুরু হচ্ছে, সেখানে তার আগে বিষয়টির নিষ্পত্তি হওয়ার সম্ভাবনা নেই।

 

অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক এক বিবৃতিতে বলেছেন, এক বিবৃতিতে জানিয়েছেন, ‘জনস্বার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অস্ট্রেলিয়ার সবার স্বাস্থ্যের কথা ভেবে জোকোভিচের ভিসা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

 

হকের নেতৃত্বে যে তদন্ত হয়েছে তাতে দেখা গিয়েছে, গত সপ্তাহে অস্ট্রেলিয়ায় ঢোকার সময় জোকোভিচ ভুয়া তথ্য দেন। সেখানে উল্লেখ ছিল না যে, অস্ট্রেলিয়ায় আসার ১৪ দিন আগে তিনি সার্বিয়া এবং স্পেনে গিয়েছিলেন।

 

তবে মূল সমস্যা জোকোভিচ কোভিডের টিকা না নেওয়ায়। অস্ট্রেলিয়ার নিয়ম অনুযায়ী কোভিড টিকা ছাড়া সে দেশে প্রবেশ সম্ভব নয়। কিন্তু গত ১৬ ডিসেম্বর তার কোভিড পরীক্ষার ফল পজিটিভ এসেছিল, এই যুক্তি দেখিয়ে তিনি টিকা নেয়া থেকে ছাড় চেয়েছিলেন।

 

অস্ট্রেলিয়ার আদালত গত সোমবার রায় দিয়েছিল, জোকোভিচের টিকা নেওয়ার প্রয়োজন নেই। টিকা ছাড়াই তিনি দেশে ঢুকতে পারবেন। শুধু তাই নয়, আদালত জানিয়েছিল, মেলবোর্ন বিমানবন্দরে পৌঁছনোর পর থেকে জোকোভিচের সঙ্গে সঠিক ব্যবহার করা হয়নি। তাকে দীর্ঘক্ষণ জেরা করা হয়েছে। তার আইনজীবীর সঙ্গেও শুরুতে দেখা করতে দেওয়া হয়নি।

 

কিন্তু অস্ট্রেলিয়ার অভিবাসন দপ্তরের তদন্তে অন্য তথ্য উঠে এসেছে। সেখানে বলা হয়েছে, কোভিড পরীক্ষার ফল পজিটিভ হওয়া সত্ত্বেও জোকোভিচ ১৭ ডিসেম্বর বেলগ্রেডে একটি অনুষ্ঠানে হাজির ছিলেন। সেখানে বাচ্চাদের হাতে পুরস্কারও তুলে দেন। জোকোভিচ এর জবাবে বলেন, তিনি তখনও জানতেন না, তাঁর কোভিড পরীক্ষার ফল পজিটিভ এসেছে। কিন্তু তদন্তে দেখা যায়, ১৬ ডিসেম্বর স্থানীয় সময় দুপুর ১টা ৫ মিনিটে তিনি পরীক্ষা করান। তার সাত ঘণ্টা পরেই তার কাছে পজিটিভ রিপোর্ট চলে আসে।

 

জোকোভিচের আইনজীবীরা আবার আদালতে যাবেন বলেই মনে করা হচ্ছে। সে ক্ষেত্রে ফেডারেল সার্কিট অ্যান্ড ফ্যামিলি কোর্টেই মামলাটি উঠবে। কিন্তু অস্ট্রেলিয়ান ওপেনের আগে বিষয়টির নিষ্পত্তি হওয়ার সম্ভাবনা কার্যত নেই।

 

জোকোভিচ খেলতে না পারলে অস্ট্রেলিয়ান ওপেনের সূচিতেও বড় পরিবর্তন হবে। তাঁকে শীর্ষবাছাই করে সূচি তৈরি হয়ে গিয়েছে। গ্র্যান্ড স্ল্যামের নিয়ম অনুযায়ী যেহেতু ড্র ঘোষিত হয়ে গিয়েছে এবং এখন যদি জোকোভিচ খেলতে না পারেন, তা হলে সূচিতে তাঁর জায়গায় থাকবেন পঞ্চম বাছাই আন্দ্রে রুবলেভ। টেনিস অস্ট্রেলিয়া কী করে গোটা পরিস্থিতি সামলাবে, তা এখনও পরিষ্কার নয়।

 

জোকোভিচের সামনে রেকর্ড দশম অস্ট্রেলিয়ান ওপেন খেতাব জয়ের হাতছানি রয়েছে। কিন্তু আদালতেও যদি তাঁর ভিসা মঞ্জুর না হয়, তা হলে এ বার তো বটেই, আইন অনুযায়ী আগামী তিন বছর তিনি অস্ট্রেলিয়ায় ঢুকতে পারবেন না।

 

১৪ জানুয়ারি ২০২২
এনএইচ

আরো পড়ুন

ইউক্রেনকে সাহায্যের হাত বাড়ালেন ইলন মাস্ক

লন্ডনে ‘কিল দ্য বিল’ বিক্ষোভে শতাধিক গ্রেপ্তার

দুই গবেষকের দাবিতে অমরত্ব প্রত্যাশা

নিউজ ডেস্ক