12.1 C
London
May 21, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বিলেতে বাড়ি কেনাবেচা: মর্গেজ কি এবং কিভাবে করতে হয়?

অন্ন, বস্র, শিক্ষা, বাসস্থান এবং চিকিৎসা মানুষের জীবনের মৌলিক চাহিদা। এই মৌলিক চাহিদাগুলোর মধ্যে একমাত্র বাসস্থানই বোধহয় সবচেয়ে বায়সাধ্য চাহিদা। তাই অনেকেরই নিজের একটা বাসা কেনার সামর্থ্য হয়ে ওঠেনা, ভাড়া বাসায় থাকতে হয়।

আজকের যুগে একটা বাসা কেনার জন্য আপনাকে পুরো টাকা জোগাড় করতে হবে না। আপনার যদি কিছু জমানো থাকে আর ব্যাংকের ঋণ পরিশোধ করার মতো সামর্থ্য থাকে তাহলে খুব সহজেই ব্যাংক থেকে ঋণ নিয়ে আপনার স্বপ্নের বাড়িটি কিনতে পারবেন । বাসাবাড়ি কেনার জন্য ব্যাংক থেকে এই ঋণকেই বলা হয় মর্গেজ (Mortgage)।

বাসাবাড়ি কেনার পুরো প্রক্রিয়ার মধ্যে মর্গেজটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারন, এই মর্গেজ পাওয়ার উপর নির্ভর করছে আপনি কি ধরনের বাড়ি এবং কত দামের বাড়ি কিনতে পারবেন।

এই মর্গেজ পাওয়ার জন্য আপনি সরাসরি কোনো হাইস্ট্রিট ব্যাংকে যোগাযোগ করতে পারেন, অথবা কোনো মর্গেজ অ্যাডভাইসারের সহযোগিতা নিতে পারেন।

Natwest, Halifax, Santander সহ আরো কিছু ব্যাংক রয়েছে যাদের হাইস্ট্রিট ব্যাংক বলা হয়। অন্যদিকে মর্গেজ অ্যাডভাইসাররা শতাধিক ব্যাংকের সাথে ডিল করেন। আপনি যদি আপনার ব্যাংক থেকে মর্গেজ না পান, তাহলে নিরাশ হবার কোনো কারন নেই, আপনি যেকোনো মর্গেজ অ্যাডভাইসার এর সাথে যোগাযোগ করুন।

যুক্তরাজ্যে এরকম অনেক ব্যাংক আছে যাদের শুধু হেড অফিস আছে কিন্তু কাস্টমারদের ডিল করার জন্য কোন ব্রাঞ্চ অফিস নেই। এই ধরনের ব্যাংক এর সংখ্যা শতাধিক। আর এই ব্যাংকগুলো শুধু মর্গেজ অ্যাডভাইসারদের মাধ্যমে মর্গেজ দিয়ে থাকে। একজন সাধারণ কাস্টমার এর পক্ষে এই ধরনের ব্যাংক থেকে সরাসরি মর্গেজ নেয়ার সুযোগ নেই।

এই দেশে বাড়ি কেনার পুরো প্রক্রিয়ার শুরু থেকে শেষ পর্যন্ত, বাড়ির চাবি হাতে পেতে কয়েক মাস লেগে যেতে পারে। তাই এর জন্য কয়েক মাস আগে থেকেই প্রিপারেশন নেয়া জরুরি।

আপনি যদি ফার্স্ট টাইম বায়ার হন, অর্থাৎ এটিই যদি আপনার প্রথম প্রপার্টি হয় তাহলে হিমশিম খেয়ে যেতে পারেন এই ভেবে, কোথা থেকে শুরু করবেন? কত টাকা ডিপোজিট লাগবে? আপনার আয় অনুযায়ী কত মর্গেজ পেতে পারেন? কখন সলিসিটর লাগবে? এসব ব্যাপারে আপনি কার সাথে পরামর্শ করবেন?

আমরা যখন কেউ অসুস্থ হয়ে পরি তখন চিকিৎসার জন্য ডাক্তার এর পরামর্শ নেই, আবার কেউ যখন আইনি ঝামেলায় পরি তখন সলিসিটরদের পরামর্শ নেই, তেমনি প্রপার্টি কেনাবেচার ব্যাপারেও এই পেশায় যারা নিয়মিত তাদের পরামর্শ নিতে পারেন।

মূলত প্রপার্টি কেনাবেচায় Estate Agents, Mortgage adviser এবং Solicitor এই তিন পেশার মানুষের দরকার পরবে। এদের মধ্যে Mortgage adviser এর ভূমিকাই সবচেয়ে বেশি। কারন, একজন Mortgage adviser আপনার বর্তমান সামর্থ্য বিবেচনা করে আপনার জন্য প্রয়োজনীয় মর্গেজ এর ব্যবস্থা করে দিবেন।

বিভিন্ন ব্যাংকের বিভিন্ন রকম রিকোয়ারমেন্ট থাকে এবং সব ধরনের প্রোপার্টিতেও সব ব্যাংক মর্গেজ দেয়না। এক্ষেত্রে মর্গেজ অ্যাডভাইসার আপনাকে সঠিক সমাধান দিতে পারেন।

আপনার মর্গেজ অ্যাডভাইসার এর সাথে কথা বলার আগে দেখে নিন তিনি FCA Authorised Adviser

কিনা। আপনার অ্যাডভাইসার যে কোম্পানির কাজ করেন সেই কোম্পানির নাম অথবা FCA Number দিয়ে

খুব সহজেই এই লিংক https://register.fca.org.uk/ যেয়ে দেখে নিতে পারেন তাদের স্ট্যাটাস।

 

মর্গেজ সংক্রান্ত ব্যাপারে বিস্তারিত জানতে এই লিংকে তথ্য পাবেন। তাছাড়া নিচের ইমেইল অথবা টেলিফোন নাম্বারে যোগাযোগ করা যাবে।

ই-মেইল: info@benecofinance.co.uk
ফোন: 0208 050 2478

 


মোস্তাফিজুর রহমান
১৫ নভেম্বর ২০২০

এনএইচ

আরো পড়ুন

চীনের পর রেকর্ড হারে কমলো জাপানের জনসংখ্যা

এক মাসে দুই বিলিয়ন ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা

অনলাইন ডেস্ক

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে আছে যুক্তরাজ্য: হাইকমিশনার