1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  3. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  4. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
বিলেতে বাড়ি কেনাবেচা: মডার্ন অকশনে প্রপার্টি ক্রয়   TV3 BANGLA
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২

বিলেতে বাড়ি কেনাবেচা: মডার্ন অকশনে প্রপার্টি ক্রয়  

মোস্তাফিজুর রহমান 
  • শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২
  • ৯৪

মডার্ন অকশন একটি অনলাইন-ভিত্তিক অকশন প্রক্রিয়া। ট্র্যাডিশনাল অকশন প্রক্রিয়ায় বাড়ি কেনাবেচা ২৮ দিনের মধ্যেই সম্পন্ন করা হয়। অন্যদিকে, মডার্ন অকশন অকশন প্রক্রিয়ায় বাড়ি কেনাবেচা ৫৬ দিনের মধ্যেই সম্পন্ন করা যায় । যেখানে এস্টেট এজেন্ট এর মাধ্যমে অথবা অন্য কোনো প্রক্রিয়ায় প্রপার্টি কেনাবেচার ক্ষেত্রে কয়েক মাস সময় লেগে যেতে পারে।

 

মডার্ন অকশন নতুন কোনো অকশন প্রক্রিয়া নয়। এই কনসেপ্টটি ১৯৯০ সাল থেকে প্রচলিত। বিভিন্ন সুযোগ সুবিধা এবং প্যানডেমিক এর কারণে মডার্ন অকশন এর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে ।

 

অকশনে সাধারণত যে কোন প্রপার্টি মার্কেট এর দামের চেয়ে কমে ক্রয় করা যায়। মডার্ন অকশন প্রক্রিয়ায় অকশন হাউসসমূহ তাদের নিজস্ব পোর্টালে অকশন প্রপার্টির ক্যাটালগ দিয়ে থাকে এবং কোন প্রপার্টির অকশন কবে থেকে শুরু ও শেষ হবে তাও উল্লেখ থাকে। মডার্ন অকশন অনলাইনে ৩০ দিন পর্যন্ত হয়ে থাকে । দীর্ঘসময় ধরে এই অকশন চলমান থাকায় সম্ভাব্য প্রপার্টি বায়ারগণ যেকোনো সময়ে অনলাইনে অকশন অংশগ্রহণ করতে পারে।

 

অকশনে মাধ্যমে প্রপার্টি ক্রয় এর গুরুত্বপূর্ণ  পূর্ব প্রস্তুতিসমূহ  

 

রিসার্চ: অকশনের ক্যাটালগ, ওয়েবসাইট ইত্যাদি দেখে ভালোভাবে রিসার্চ করে নিন কোন এলাকায় কি ধরনের প্রপার্টি কিনতে চান। বিভিন্ন অকশন হাউজ এর ওয়েবসাইট যেয়ে অকশন প্রক্রিয়া সম্পর্কে আগে থেকেই প্রস্তুতি নিন।

 

প্রপার্টি সার্ভে: আপনি অকশন শুরু করার আগে প্রপার্টি সার্ভে করে নিতে পারেন।

 

লিগ্যাল প্যাক: অকশন হাউজ থেকে আপনার নির্দিষ্ট প্রপার্টির লিগ্যাল প্যাক সংগ্রহ করে নিবেন এবং এটি ভালভাবে বুঝার চেষ্টা করবেন। প্রয়োজনে কোন সলিসিটর এর সহায়তা নিতে পারেন। প্রপার্টিটি যদি লিজহোল্ড হয়,তবে এর মেয়াদ দেখে নিন এবং এ ব্যাপারে আপনার মর্গেজ এডভাইজার এর পরামর্শ নিন।

 

প্রপার্টির মূল্য: অকশন ক্যাটালগে প্রত্যেকটি প্রপার্টির বিবরণ এর সাথে একটি নির্দেশক মূল্য দেয়া থাকে। সাধারণত অকশন এর  সময় এর চেয়ে বেশি মূল্যে প্রপার্টি বিক্রি হয়ে থাকে।

 

মর্গেজ এডভাইজার: অকশন শুরু করার পূর্বে  একজন অভিজ্ঞ মর্গেজ এডভাইজার  এর মাধ্যমে মর্গেজ এপ্লিকেশন করার প্রস্তুতি নিয়ে রাখুন।

 

ভিউয়িং: অকশনে প্রপার্টি কেনার আগে আপনার অবশ্যই প্রপার্টি ভিজিট করা উচিৎ। আগে থেকে না দেখে অকশনে প্রপার্টি কেনা হবে অত্যন্ত রিস্কি। ভিউয়িং এর সময় সম্ভব হলে আপনার বিল্ডারকেও সাথে করে নিয়ে যেতে পারেন।

 

সলিসিটর: অকশনে প্রপার্টি কিনতে আপনার অবশ্যই সলিসিটর লাগবে। তবে আপনার সলিসিটর এর অকশনে প্রপার্টি কেনার অভিজ্ঞতা থাকাটা জরুরি।

৩০ দিন অথবা নির্দিষ্ট সময় শেষে সর্বোচচ মূল্য বিড করে আপনি কোন প্রপার্টি কিনতে সফল হলে, ঐ দিনই আপনাকে ৫% রিজার্ভেশন ফি জমা দিতে হবে। পরবর্তী ২৮ দিনে ১০% ডিপোজিট দিয়ে Exchange of contracts সম্পন্ন করতে হবে। পরবর্তী ২৮ দিনে প্রপার্টি ক্রয় এর সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

 

সময়মত প্রপার্টি ক্রয় সম্পন্ন করতে না পারলে, আপনাকে এই ১০% ডিপোজিট হারাতে হবে। এজন্য আপনার মর্গেজ এডভাইজার এবং সলিসিটর এর সাথে নিয়মিত যোগাযোগ রাখতে হবে।

 

অকশনের প্রপার্টিগুলো বেশিরভাগই বসবাসের উপযোগী থাকে না। এজন্য কেনার পর এ ধরনের প্রপার্টিতে অনেক কাজ করতে হয়।

 

প্রপার্টি মার্কেট এবং অকশনে প্রপার্টি ক্রয় সংক্রান্ত ব্যাপারে বিস্তারিত জানতে নিচের ইমেইল অথবা টেলিফোন নাম্বারে যোগাযোগ করা যাবে।   

Email: info@benecofinance.co.uk 

Tel: +4402080502478 

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ