13.9 C
London
July 22, 2024
TV3 BANGLA
Uncategorized

বিস্ফোরণের দায়ে পদত্যাগ করছে লেবানন সরকার

লেবাননে বিক্ষোভ। ছবি সূত্র: আল জাজিরা

বৈরুতের বন্দরে ভয়াবহ বিস্ফোরণ ঘিরে তুমুল আন্দোলনের মুখে পদত্যাগ করতে যাচ্ছে লেবানন সরকার।

সোমবার (১০ আগস্ট) স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টার দিকে দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব জাতির উদ্দেশে ভাষণে সরকারের পদত্যাগ ঘোষণা করতে পারেন। জানা যায়, এরইমধ্যে দেশটির গুরুত্বপূর্ণ চার মন্ত্রী পদত্যাগ করে বসেছেন।

লেবানিজ স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসানের বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, খুব শিগগির প্রধানমন্ত্রী হাসান দিয়াব সরকারের পদত্যাগ ঘোষণা করতে যাচ্ছেন।

আল জাজিরা জানিয়েছে, লেবাননের বিচারমন্ত্রী মারি ক্লাউদ নাজ্ম, তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ এবং পরিবেশমন্ত্রী দামিয়ানোস কাত্তার ইতোমধ্যেই পদত্যাগ করেছেন। সর্বশেষ সোমবার পদত্যাগ ঘোষণা করেন বিচারমন্ত্রী মারি নাজ্ম। যখন অর্থমন্ত্রী গাজী ওয়াজনি তার পদত্যাগপত্র নিয়ে মন্ত্রিসভার অধিবেশনে আসেন। তবে অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এটি বহাল ছিল।

আল জাজিরা বলছে, চারজন মন্ত্রীর পদত্যাগের পর লেবাননের সরকার পদত্যাগের বিষয়ে প্রায় নিশ্চিত এবং প্রধানমন্ত্রী হাসান দিয়াব নিজে যদি মন্ত্রিসভার পদত্যাগ ঘোষণা না করেন তবে আরও তিনজন তা করার প্রতিশ্রুতি দিয়েছেন।

গত ৪ আগস্ট মঙ্গলবার একটি গুদামে বিস্ফোরণে প্রায় ২০০ মানুষের মৃত্যু এবং ছয় হাজারের বেশি মানুষ আহত হওয়ার পর লেবানন সরকারকে ব্যর্থতার দায় দিয়ে তাদের পতনের ডাকে আন্দোলনে নেমেছে লেবাননবাসী। তুমুল বিক্ষোভ দমাতে নিরাপত্তা বাহিনীর হামলায় রণক্ষেত্র রাজধানী। এরইমধ্যে গ্রেফতার করা হয়েছে প্রায় তিন হাজার মানুষকে।

বৈরুতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের জানানো তথ্য অনুযায়ী, এ বিস্ফোরণে বাংলাদেশের ৫ নাগরিক নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন শতাধিক।

দীর্ঘদিন ধরে অর্থনৈতিক সংকট, রাজনৈতিক অস্থিরতা, তার সঙ্গে করোনা ভাইরাস, আবার এরইমধ্যে ভয়াবহ বিস্ফোরণ, সবমিলে নাজেহাল অবস্থা লেবাননের। এসব কারণেই সরকার পদত্যাগ করতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

সরকারের একজন শীর্ষ কর্মকর্তা সিএনএনকে জানিয়েছেন, তার বিশ্বাস স্থানীয় সময় সোমবার রাতের মধ্যেই সরকার পদত্যাগ ঘোষণা করবে। একইসঙ্গে তত্ত্বাবধায়ক সরকার দেশ পরিচালনা করতে পারে বলেও ইঙ্গিত দেন তিনি।

১০ আগস্ট ২০২০
এনএইচটি

আরো পড়ুন

Accountant Meer Julhas Hossain with TV3 Bangla

ফিলিস্তিন ইস্যুতে গুগলের চাকরি ছাড়লেন ইহুদি তরুণী

শ্রমিকদের ক�� হবে? How 4 million RMG workers will get salary by 3 days?